Home / লাইফস্টাইল / রাতে ঘুম না আসলে যা করবেন

রাতে ঘুম না আসলে যা করবেন

রাতে ঘুম না আসলে যা করবেন। আপনি ক্লান্ত, লম্বা একটা ঘুম (Sleep) দেবার জন্য শুয়ে পড়লেন বিছানায়। কিন্তু ঘুম কিছুতেই আসছে না। কোন না কোন সময় অনেকেরই এ সমস্যা হয়েছে। এ সমস্যার সমাধান হিসেবে তিনটি উপায়ের কথা বলছেন বিশেষজ্ঞরা। জানেন কি, সেই তিন উপায়ের কথা।রাতে ঘুম না আসলে

রাতে ঘুম না আসলে যা করবেন

সমীক্ষা বলছে, পৃথিবীর প্রায় এক তৃতীয়াংশ মানুষই এখন ইনসমনিয়া বা অনিদ্রা (Insomnia) সমস্যায় ভুগছেন। তবে এই সমস্যার সমাধান লুকিয়ে রয়েছে আপনার হাতের মুঠোতেই।

যারা রাত জেগে পড়াশোনা করে কিংবা অফিসের কাজ করে তাদের সবারই এমন কমন সমস্যা দেখতে পাওয়া যায়। ঘুমের সময় জোর করে জেগে থাকায় এরপর আর কিছুতেই নেমে আসে না ঘুম। এ সমস্যায় ভুক্তভোগীদের সকালে যেন ঘুম (Sleep) ভাঙতেই চায় না। ঘুমের এ সমস্যায় অনেকেরই মেজাজ হয়ে ওঠে যথেষ্ট খিটখিটে।

এ সমস্যা সমাধানে বিশেষজ্ঞরা বলছেন ভালো একটি ঘুমের জন্য আপনাকে নিয়মিত তিনটি বিষয় মেনে চলার অভ্যাস করতে হবে।

প্রথমত, একটি ভালো ঘর পছন্দ করুন ঘুমের জন্য। আপনার ঘুমের জন্য পছন্দ করা ঘরটিতে যেন আওয়াজ কম ঢোকে এ বিষয়টি নিশ্চিত করুন। ঘুমের একটি নির্দিষ্ট সময় বের করুন। সেই সঙ্গে ঘুমাতে যাওয়ার ৩০ মিনিট আগেই মোবাইল, ল্যাপটপ (Laptop) থেকে দূরে থাকুন।

দ্বিতীয়ত, আপনার ডায়েট লিস্টে এমন সব খাবারকে প্রাধান্য দিন যেগুলো ঘুমের জন্য ভালো। তাই খাবার তালিকায় রাখতে পারেন বাদাম, দুধ, আখরোট, মধু (Honey), কলা, ডিম কিংবা মিষ্টি আলুকে। অনিদ্রা দূর করতে প্রতিদিন অন্তত ৩০ মিনিট ব্যায়াম বা হাঁটার অভ্যাস গড়ে তুলুন।

সবশেষে সঠিক সময়ে ঘুম আনতে ঘুমের ৪ ঘণ্টা আগে কফি, সিগারেট (Cigarette) ও মদ্যপানের অভ্যাস আজই ত্যাগ করুন এবং রাতের খাবার গ্রহণ করুন ঘুমাতে যাওয়া অন্তত ৩ ঘণ্টা আগে। প্রতিদিন এসব অভ্যাসের অনুশীলনে আপনি সঠিক সময়েই শান্তির ঘুমের দেখা পেয়ে যাবেন।

আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন।

Check Also

ঈদের সাজগোজ

কেমন হবে ঈদের সাজগোজ

কেমন হবে ঈদের সাজগোজ । সাজ-পোশাক ছাড়া ঈদ (Eid) পূর্ণ হয় না। আর ঈদের দিন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *