Home / চুলের যত্ন / নতুন চুল গজাতে সাহায্য করে যে খাবারগুলো

নতুন চুল গজাতে সাহায্য করে যে খাবারগুলো

চুল (Hair) পড়া খুব সাধারণ একটি সমস্যা। কিন্তু দুশ্চিন্তার বিষয় হচ্ছে, তার সঙ্গে পাল্লা দিয়ে চুল গজায় না। অনেকেই তাই দ্রুত চুল গজানোর জন্য নানা ঔষধ ও চিকিৎসার সাহায্য নেন। দ্রুত চুল গজাতে সাহায্য করে এমন কিছু খাবার কিন্তু প্রকৃতিতে পাওয়া যায়। চলুন চুল (Hair) গজাতে সাহায্য করা খাবারগুলো চিনে নেওয়া যাক।চুল

নতুন চুল গজাতে সাহায্য করে যে খাবারগুলো

১। আমলা
অ্যান্টি–অক্সিডেন্টসমৃদ্ধ এই ফল চুল পাকা রোধ করে। খুশকি (Dandruff) প্রতিরোধেও সাহায্য করে। সকালে আমলা ও অ্যালোভেরা সেবন চু‘ল দ্রুত গজাতে সাহায্য করে।

২। কারি পাতা
আয়রন এবং ফলিক অ্যাসিডসমৃদ্ধ এই পাতা শরীরের জন্য বেশ উপকারী। চুলকে সুস্থ রাখতে ও চুল (Hair) পাকা কমাতে বেশ উপকারী এই পাতা। সকালে খালি পেটে তিন-চারটি কারি পাতা সেবন চু‘ল ও শরীর উভয়ের জন্যই ভালো।

৩। বাদাম
বাদামের মতো পুষ্টিসমৃদ্ধ খাদ্য খুব কমই আছে। ফ্যাটি অ্যাসিড (Fatty Acids), ভিটামিন ই এবং বায়োটিনসমৃদ্ধ বাদাম চুলের স্বাস্থ্য ভালো রাখে। সকালে ঘুম থেকে উঠে খালি পেটে বাদাম খাওয়া শরীরের জন্য ভালো।

৪। শজনে ডাঁটা
ভিটামিন (Vitamin), খনিজ পদার্থ এবং অ্যান্টি–অক্সিডেন্টেসমৃদ্ধ শজনে ডাঁটা চুলের ফলিকল সুস্থ রাখে। দুপুরের খাবারে কিংবা ডাল, সবজির সঙ্গে শজনে ডাঁটা চুলের জন্য উপকারী।

৫। চিনাবাদাম
ভিটামিন ই, জিঙ্ক, ম্যাগনেসিয়ামসমৃদ্ধ চিনাবাদাম চুলের বৃদ্ধিতে সাহায্য করে। স্বাস্থ্যকর চুল দ্রুত বৃদ্ধিতে চিনাবাদামের উপকারিতা অনস্বীকার্য।

৬। তিল ও জিরা বীজ
চুলের বৃদ্ধিতে প্রয়োজনীয় হরমোন তৈরি করে তিল ও জিরার বীজ। তিলের বীজ ক্যালসিয়াম (Calcium) ও ম্যাঙ্গানিজে ভরপুর, যা চুলের দ্রুত বৃদ্ধিতে সহায়তা করে।

৭। অলিভ বীজ
অলিভ অয়েলের মতো অলিভের বীজও ক্যালসিয়াম, আয়রন, ভিটামিনে পূর্ণ। অ্যান্টি–অক্সিডেন্টসমৃদ্ধ অলিভের বীজ চুলকে সতেজ রাখতে সাহায্য করে।

৮। মেথি বীজ
ফাইটোয়েস্ট্রোজেনে সমৃদ্ধ মেথি বীজ চুলের ওপর পড়া বাড়তি চাপ দূর করতে সাহায্য করে। প্রতিদিন এক গ্লাস গুলানো মেথি খেলে শরীর ও চু‘ল (Hair) উভয়ই ভালো থাকে।

৯। শসা
শসায় রয়েছে প্রচুর সিলিকন ও সালফার। চুলের বৃদ্ধিতে প্রয়োজনীয় দুইটি উপাদান হলো এই সিলিকন ও সালফার, যা চুলকে হাইড্রেটেড (Hydrated) রাখে ও প্রদাহ দূর করে।

আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন।

Check Also

চুল পড়া

চুল পড়া নিয়ন্ত্রণে ঘরোয়া ৭টি উপায় জেনে নিন

চুল পড়া নিয়ন্ত্রণে ঘরোয়া ৭টি উপায়। মাত্রাতিরিক্ত চুল পড়লে প্রাকৃতিক উপাদানের সাহায্যে যত্ন নিতে পারেন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *