Home / চুলের যত্ন / চুল দ্রুত লম্বা করার সেরা কয়েকটি উপায়

চুল দ্রুত লম্বা করার সেরা কয়েকটি উপায়

চুল (Hair) ধোয়ার সময় গরম পানি ব্যবহার করলে চুলের আর্দ্রতা এবং কিউটিকলগুলো হারিয়ে যাবে। এ সমস্যা এড়াতে চুল ধোয়ার জন্য সব সময় হালকা ঠান্ডা পানি ব্যবহার করুন। লম্বা চু`ল ভালোবাসেন না এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া যাবে না। কিন্তু নানা কারনে সেটা হয়ে ওঠে না। আজ থাকতে স্বাস্থ্যবান লম্বা চু`ল (Long hair) পাবার টিপস।চুল

চুল দ্রুত লম্বা করার সেরা কয়েকটি উপায়

১. লম্বা চুল পেতে চাইলে চুলে নিয়মিত তেল মালিশ করতে হবে। তেল দিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করতে হবে। এর ফলে মাথার ত্বকে রক্ত চলাচল (Blood circulation) বাড়বে। চুলের গোড়াতে পুষ্টি আগের তুলনায় বেশি পরিমাণে পৌঁছাবে। ফলস্বরূপ চুলের বৃদ্ধি দ্রুত হবে এবং চুলের স্বাস্থ্য ভালো থাকবে।

২. চুলের আগা ফাটার ইতিহাস যাদের আছে তারা ছয় থেকে আট সপ্তাহ পর পর ট্রিম করালে এই সমস্যা থেকে মুক্তি পাবেন। আগা ফাটা সমস্যা কেটে গেলে চু`ল বৃদ্ধির পরিমাণও বাড়বে। দেখতেও সুন্দর লাগবে।

৩. চুলের বৃদ্ধির জন্য ভিটামিনের অবদানকে অস্বীকার করার উপায় নেই। প্রয়োজনীয় ভিটামিন (Vitamin) না পেলে চুলের বৃদ্ধি কমে যেতে পারে। অ্যান্টিঅক্সিডান্ট আর ভিটামিন বি সমৃদ্ধ ওষুধগুলো খেলে চুল পুষ্টি পাবে এবং স্বাভাবিক গতিতে বাড়বে।

৪. শ্যাম্পু আবর্জনা পরিষ্কার করে চুলের বৃদ্ধির পথ সহজ করে দেয়। তবে সে জন্য আপনাকে সঠিক শ্যাম্পুটি খুঁজে নিতে হবে। আপনার চুলের ধরন অনুসারে কোন শ্যাম্পুটি উপযুক্ত, সেটা নিজে বাছাই করতে না পারলে বিউটিয়ানের সাহায্য নিতে পারেন।

৫. চুল ধোয়ার সময় গরম পানি ব্যবহার করলে চুলের আর্দ্রতা এবং কিউটিকলগুলি হারিয়ে যাবে। এ সমস্যা এড়াতে চু`ল ধোয়ার জন্য সব সময় হালকা ঠান্ডা পানি ব্যবহার করুন। যাদের ঠান্ডার সমস্যা নেই, তারা সম্ভব হলে ঠান্ডা পনিতে চুল (Hair) খানিক সময় ভিজিয়েও রাখতে পারেন। এতে চু`ল স্বাভাবিক গতিতে বৃদ্ধি পাবে।

৬. চুল স্টাইলিং করার যন্ত্রপাতি আসলে চুলের ক্ষতিই করে। তাই এগুলো যত কম ব্যবহার করা যায়, তত ভালো। চু`ল স্ট্রেটনার বা কার্লিং আয়রন গরম করে ব্যবহার করতে হয় বলে চু`ল ক্রমশ দুর্বল আর ভঙ্গুর হতে থাকে। তাতে চুল (Hair) লম্বা হওয়ার গতি কমে যায়।

আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন।

Check Also

চুল

চুল অনুযায়ী হেয়ার প্যাক ব্যবহার

চৈত্রের খর আবহাওয়ায় চুল রুক্ষ হয়ে পড়ার ঝুঁকি বাড়ে। ঝলমলে চুলের জন্য তাই বাড়তি যত্নও ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *