Home / অন্যান্য / আয়ু বাড়বে যে ওষুধে, বিজ্ঞানীদের গবেষণায় বিশ্ব জুড়ে চাঞ্চল্য

আয়ু বাড়বে যে ওষুধে, বিজ্ঞানীদের গবেষণায় বিশ্ব জুড়ে চাঞ্চল্য

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো এক নতুন তথ্য। আয়ু(Life) বাড়ানোর ওষুধ। শুনতে আকাশকুসুম লাগলেও এমনই যুগান্তকারী আবিষ্কারের সামনে দাঁড়িয়ে আছেন বিজ্ঞানীরা। গবেষণা বলছে হাতের কাছেই হয়তো রয়েছে এমন ওষুধ(Medicine) যা মেয়েদের আয়ু বাড়িয়ে দিতে পারে। গবেষণাগারে হাতেকলমে পরীক্ষা এমন সম্ভাবনাকে আরও জোরাল করে তুলেছে।আয়ু

আয়ু বাড়বে যে ওষুধে, বিজ্ঞানীদের গবেষণায় বিশ্ব জুড়ে চাঞ্চল্য

‘দ্য জার্নাল অফ জেরোনোটোলজি: বায়োলজিক্যাল সায়েন্স’ শীর্ষক গবেষণাপত্রে এমনই এক মাইলস্টোন গবেষণার সন্ধান পাওয়া গেল। দেখা গিয়েছে গবেষণাগারে একটি বিশেষ ওষুধ(Medicine) প্রয়োগ করে দুই প্রজাতির আয়ু(Life) বাড়িয়ে দেওয়া গিয়েছে। বিজ্ঞানীদের অনুমান ফল মিলতে পারে মানব দেহেও।

কী সেই ওষুধ? বিজ্ঞানীরা বলছেন ফল দিচ্ছে Mifpristone বা RU-486 নামক বহুল প্রচলিত ওষুধ যা গর্ভপাতের জন্য ব্যবহৃত হয়। অনেক সময়ে ক্যান্সারের চিকিৎসাতেও এই ওষুধ(Medicine) ব্যবহার করেন চিকিৎসকরা।

প্রাথমিক ভাবে এই গবেষণার জিন রিসার্চের সবচেয়ে প্রচলিত পদ্ধতি ব্যবহার করেন ইউনিভার্সিটি অফ সাদার্ন ক্যালিফোর্নিয়ার গবেষকরা। ড্রোসোফিলা মাছির উপর পরীক্ষা করে দেখা যায়, এই ওষুধ(Medicine) প্রয়োগে স্ত্রী মাছির আয়ু বাড়ছে।

গবেষকরা বলছেন যৌনসঙ্গমের সময় পুরুষ মাছির দেহ থেকে এক ধরনের পেপটাইড স্ত্রী মৌমাছির শরীরে প্রবেশ করে। সেই পেপটাইড স্ত্রী মৌমাছির ক্ষতিসাধন করে আদতে। তার আয়ু(Life) কমিয়ে দেয়। এখানেই কার্যকরী হচ্ছে mifepristone। দেখা যাচ্ছে এই ওষুধ(Medicine) শরীরে এই পেপটাইডের কার্যকারিতা রুখে দিচ্ছে, ফলে তাদের জীবনের সম্ভাবনা বেড়ে যাচ্ছে।

এখানেই আশার আলো দেখছেন বিজ্ঞানীরা। তাঁদের মত, এই ওষুধ(Medicine) মেয়েদের আয়ু বাড়িয়ে দিতে পারে। যদি তাই হয় তবে এই দশকের শ্রেষ্ঠতম গবেষণা(Research) বলেই চিহ্নিত হবে এই বিষয়টি। সূত্র-হিন্দুস্থান টাইমস ও খালিজ টাইমস।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন । পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

মাটিতে বসে খাবার খাওয়ার

মাটিতে বসে খাবার খাওয়ার বিস্ময়কর স্বাস্থ্য উপকারিতা জানলে আপনি অবাক হবেন

গবেষণায় দেখা গেছে টেবিল-চেয়ারে বসে খাবার খেলে পেট ভরে ঠিকই, কিন্তু শরীরের কোনও মঙ্গল হয় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *