Home / চুলের যত্ন / চুল লম্বা হচ্ছে না কিছুতেই? সমাধান মিলবে মেথিতে

চুল লম্বা হচ্ছে না কিছুতেই? সমাধান মিলবে মেথিতে

অনেকেই লম্বা চুল (Long hair) পছন্দ করে থাকেন। কিন্তু নাগরিক এই ব্যস্ত জীবনে চুলের জন্য আলাদা সময় বের করাটা কঠিন। বরং দূষণ, হরমোনজনিত প্রভাব, অযত্ন, মানসিক চাপ, ঘুমের অভাব ইত্যাদি কারণে প্রতিনিয়ত বাড়ছে চুলের নানা সমস্যা। অকালেই ঝরে পড়ছে চুল, ব্যাহত হচ্ছে স্বাভাবিক বৃদ্ধি। দৈনিক গড়ে ৫০ থেকে ১০০টি পর্যন্ত চুল পড়াকে স্বাভাবিক বলে ধরে নেওয়া হয়। কিন্তু পড়ে যাওয়া চুলের জায়গায় যদি নতুন চুল (New hair) না গজায় তাহলেই তা চিন্তার কারণ হয়ে উঠতে পারে। ব্যয়বহুল হেয়ার ট্রিটমেন্ট আর দামি পণ্য ব্যবহার করেও তখন সুরাহা হয় না।চুল লম্বা

চুল লম্বা হচ্ছে না কিছুতেই? সমাধান মিলবে মেথিতে

অথচ চুল পড়ার সমস্যা কমাতে আমাদের হাতের কাছেই রয়েছে একটি দারুণ উপাদান। আপনার দীঘল, ঘন চুলের স্বপ্ন পূরণ করতে পারে মেথি; মেথির গুণে দ্রুত গজাতে সক্ষম নতুন চুল। মেথিদানায় আছে প্রচুর পরিমাণ প্রোটিন (Protein) এবং আয়রন। এই দুই উপাদান চুলের বৃদ্ধিতে কার্যকরী ভূমিকা পালন করে। এছাড়াও মেথিতে পাবেন অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-ফাঙ্গাল উপাদান হিসেবে পরিচিত ফ্ল্যাভোনয়েডস ও স্যাপোনিন।

জেনে নিন ঝলমলে চুলের জন্য মেথির কিছু ব্যবহার।

চুল পড়া বন্ধ করতে
এক মুঠো মেথি দানা সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। সকালে উঠে ছেঁকে খালি পেটে এই পানি কিছুটা পান করুন। বাকি পানি একটি স্প্রে বোতলে ভরে নিন। সকালে হেয়ার স্প্রের মতো চুলে লাগান এবং কিছুক্ষণ পর চুল (Hair) ধুয়ে ফেলুন। নিয়মিত করলে চুল পড়ার হার কমে আসবে।

চুলের আর্দ্রতা বজায়
একটি পাত্রে ৪ টেবিল চামচ টক দই (Sour curd) এবং ৩ চামচ ভেজানো মেথি দানা নিন। দুই উপাদান ভালো করে মিশিয়ে সারা রাত রেখে দিন। সকালে ব্লেন্ড করে একটি ঘন পেস্ট তৈরি করুন। এই পেস্ট মাথার ত্বকে ও চুলে ভালো করে লাগিয়ে নিতে হবে। ১ ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। প্রাকৃতিকভাবে চুলকে ময়েশ্চারাইজ করবে মেথির এই হেয়ার প্যাক।

প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে
মেথি বীজ সারা রাত ভিজিয়ে রাখুন। পরের দিন সেই মেথি বেটে নিন। একটি পেস্ট তৈরি হবে। এর মধ্যে পরিমাণমতো অলিভ অয়েল (Olive oil) মেশান। ভালো করে দুই উপাদান মিশিয়ে হেয়ার প্যাক বানিয়ে নিন। অলিভ অয়েল ও মেথির এই মিশ্রণ প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করবে। এটি চুলকে নরম এবং ম্যানেজেবল করে সিল্কি করে তুলতে সাহায্য করে।

চুল পাকা রোধে
চুল পাকা নিয়ে অনেকেই হতাশায় ভোগেন, বিশেষ করে অল্প বয়সেই যাদের চুল পাকা শুরু হয়। চুলের অকালপক্কতা রোধে নারিকেল তেলে কমপক্ষে ২ দিন মেথি ডুবিয়ে রাখুন। এবার এই তেল কুসুম গরম করে মাথায় ত্বকে ম্যাসাজ করুন। চুলের ফলিকলের যেকোন সমস্যা সমাধানে এই তেল টনিকের মতো কাজ করে। চুলকে গোড়া থেকে আগা পর্যন্ত পুষ্টি (Nutrition) যুগিয়ে চুলের অকালপক্কতা রোধে সক্ষম মেথি।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চুল

লম্বা ও ঘন চুল পেতে ব্যবহার করুন ক্যাস্টর অয়েল

লম্বা ঘন কালো চুল যে কোনো নারীর সৌন্দর্য বাড়িয়ে দেয় কয়েক গুণ। তবে অতিরিক্ত দূষণ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *