Home / লাইফস্টাইল / পোষা প্রাণী রাখার যত সুবিধা

পোষা প্রাণী রাখার যত সুবিধা

দীর্ঘ সময় থেকে পোষা প্রাণী (Pet) মানুষের জীবনের অংশ হয়ে আছে। প্রশ্ন জাগতে পারে, ঠিক কত আগে থেকে মানুষের সঙ্গে প্রাণীদের এই সম্পর্ক? শুরুতে মনে করা হতো বাড়িতে কুকুর থাকলে শিকারে সহায়তা পাওয়া যাবে, নিরাপত্তা  (Security) থাকবে এবং বিপদে আগে থেকেই সংকেত পাওয়া যাবে। তবে পোষা প্রাণী থাকার আরও অনেক সুবিধা রয়েছে। চলুন জেনে নিই পোষার প্রাণীর তেমন কিছু সুবিধার কথা:পোষা প্রাণী

পোষা প্রাণী রাখার যত সুবিধা

মানসিক চাপ কমে
পোষা প্রাণীর সঙ্গে সময় কাটালে মানসিক চাপ কমে। এরা আমাদের সঙ্গ দিয়ে মানসিক শান্তি আনে। গবেষণায় দেখা গেছে, পোষা প্রাণী যেমন কুকুর বা বিড়ালের সঙ্গে খেলা বা তাদের আদর করলে শরীরে অক্সিটোসিন হরমোন বৃদ্ধি পায়, যা মানসিক চাপ (Emotional stress) কমাতে সাহায্য করে।

একাকীত্ব দূর করে
পোষা প্রাণী আমাদের জীবনে আনন্দ এবং সঙ্গ দেয়, যা একাকীত্বের অনুভূতি দূর করে। বিশেষ করে একা বাস করা মানুষদের জন্য পোষা প্রা`ণী এক অসাধারণ সঙ্গী হতে পারে। তারা আমাদের সবসময় সঙ্গ দেয়, যা মনোবল বাড়াতে সাহায্য করে।

দায়িত্বশীলতা বাড়ে
বাড়িতে পোষা প্রাণী রাখা দায়িত্বশীলতা শেখার জন্য একটি কার্যকর মাধ্যম। তাদের যত্ন নেওয়ার প্রতিটি ধাপ আমাদের জীবনের নানা ক্ষেত্রে দায়িত্বশীল (Responsible) হওয়ার শিক্ষা দেয়। যেমন:প্রতিদিন তাদের খাবার দেওয়া, স্বাস্থ্যসেবা নিশ্চিত করা, পরিচ্ছন্ন রাখা।

স্বাস্থ্য ভালো রাখে
গবেষণায় দেখা গেছে, যারা পোষা প্রা`ণী পালন করেন তাদের হৃদযন্ত্রের সমস্যা কম হয়। পোষা প্রাণীর সঙ্গে সময় কাটানোর মাধ্যমে রক্তচাপ ও কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকে, যা হৃদরোগের ঝুঁকি কমায়।

মানসিক প্রশান্তি বাড়ায়
পোষা প্রাণীর সঙ্গে সময় কাটালে বা তাদের আদর করলে আমাদের মস্তিষ্ক থেকে অক্সিটোসিন (Oxytocin) নামক হরমোন নিঃসৃত হয়। অক্সিটোসিনকে ভালোবাসার হরমোন বলা হয়, যা আমাদের মনের মধ্যে প্রশান্তি ও আনন্দের অনুভূতি জাগিয়ে তোলে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

মানসিক চাপ

প্রকৃতির সবুজ কীভাবে আপনার মানসিক চাপ কমায়, জানেন?

প্রকৃতির সবুজ কীভাবে আপনার মানসিক চাপ কমায়, জানেন? কর্মব্যস্ত নগরজীবনে ঘরের ভেতরের কৃত্রিম আলোয় কাটে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *