Home / স্বাস্থ্য টিপস / অতিরিক্ত লবণ খেলে যেসব মারাত্মক ক্ষতি হয়

অতিরিক্ত লবণ খেলে যেসব মারাত্মক ক্ষতি হয়

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো অতিরিক্ত লবণ(Salt) খেলে যেসব মারাত্মক ক্ষতি হয় তা নিয়ে। আর লবণেই আসল স্বাদ আর ভালোবাসা এটাই মেনেছি। নুনের মতো ভালোবাসা খুবই ভালো, তবে নুনের জন্য বেশি ভালোবাসা কিন্তু আমাদের জন্য ভালো নয়।অতিরিক্ত লবণ খেলে

অতিরিক্ত লবণ খেলে যেসব মারাত্মক ক্ষতি হয়

আমাদের অনেকেরই খাবারের(Food) সঙ্গে বাড়তি লবণ(Salt) খাওয়ার অভ্যাস রয়েছে। খেতে বসে আগে লবণের পাত্রটি টেবিলে আছে কিনা এটা নিশ্চিত হন অনেকে। কিন্তু এই অনিয়মটির কারণে অনেক বেশি ক্ষতি হচ্ছে আমাদের কিডনি ও লিভারের।

কিন্তু এই লবণ(Salt) বেশি হলে আবার খাবারটাই নষ্ট হয়ে যায়। স্বাদের গুণাবলীর বাইরেও লবণের কিছু নিজস্ব গুণ রয়েছে যা মানুষের জন্য ক্ষতিকর। অতিরিক্ত লবণ প্রীতিতে আসতে পারে নানান সমস্যা।

উচ্চরক্তচাপঃ
মাত্রাতিরিক্ত লবণ সেবন মানবদেহের রক্তচাপ(Blood pressure) বাড়িয়ে দেয়। উচ্চরক্তচাপ আছে যাদের, তাদের অবশ্যই লবণ(Salt) ত্যাগ করা উচিত।

কার্ডিওভাসকুলারঃ
অতিরিক্ত লবণে এই রোগ দানা বাঁধবে মানবদেহের হৃত্‍পিণ্ডে। জলবিয়োজন অতিরিক্ত লবণ শরীর(Body) থেকে পানি(Water) বের করে নেয়। এতে ক্লান্তিও আসে। শরীর দুর্বল(Weak) হয়ে পড়ে।

অস্টিওপোরোসিসঃ
শরীরে লবণের পরিমাণ বাড়তে শুরু করলে ক্যালসিয়ামের(Calcium) মাত্রা কমতে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই হাড়ের ক্ষমতা কমতে থাকে। কারণ হাড়ের খাবার হলো ক্যালসিয়ামে। সেই সঙ্গে লেজুড় হয় জয়েন্ট পেনও।

স্টমাক ক্যান্সারে ঝুঁকি বাড়ায়ঃ
দেহে লবণের পরিমাণ বাড়তে শুরু করলে নানা কারণে শরীরে(Body) হেলিকোব্যাকটার পাইলোরি নামক একটি জীবাণুর মাত্রাও বাড়তে শুরু করে, যা দেহের অন্দরে প্রদাহের মাত্রা এতটা বাড়িয়ে দেয় যে স্টমাকের মারাত্মক ক্ষতি হয়। সেই সঙ্গে শরীরের এই অংশে ক্যান্সার(Cancer) কোষ জন্ম নেয়ার আশঙ্কাও বৃদ্ধি পায়।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

হিটস্ট্রোক

তীব্র তাপপ্রবাহে হিটস্ট্রোক এড়াবেন যেভাবে

গ্রীষ্মের দাবদাহে হিটস্ট্রোকে আক্রান্ত হন অনেকেই। হিট স্ট্রোকের ঝুঁকি এড়াতে কিছু টিপস মেনে চলতে হবে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *