Home / রূপচর্চা / শীতে ঠোঁট ফাটা রোধে কী করনীয়

শীতে ঠোঁট ফাটা রোধে কী করনীয়

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো শীতে ঠোঁট ফাটা(Cracked lips) রোধে কী করনীয় সে সম্পর্কে। শীতে শুষ্ক আবহাওয়ার(Weather) কারণে ত্বক(Skin) ও চুলের পাশাপাশি ঠোঁটও ফেটে যায়। শীত মানেই ঠোঁট(Lips) ফেটে যাওয়া, ঠোঁটে খসখসে ভাব বজায় থাকে। ফলে হাসতে গেলে ঠোঁটে চাপ পড়ে ও ফেটে গিয়ে রক্ত(Blood) বের হয়। এতে অস্বস্তি লাগে।ঠোঁট ফাটা

শীতে ঠোঁট ফাটা রোধে কী করনীয়

এ সময় ঠোঁটের যত্নে নিয়মিত ভ্যাসলিন ও লিপজেল(Lipgel) ব্যবহার করা দরকার। এতে ঠোঁট নরম ও কোমল হবে। এ ছাড়া ঘরোয়াভাবে কিছু নিয়ম মেনে চললে ঠোঁটের সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

১. ১ চা চামচ গ্লিসারিন, ১ চা চামচ মধু(Honey) মিশিয়ে নিয়ে বোতলে ভরে রেখে দিন। দিনে ২-৩ বার এ মিশ্রণটি ঠোঁটে(Lips) লাগিয়ে ম্যাসাজ করে নিন, বিশেষ করে রাতে ঘুমানোর আগে অবশ্যই ম্যাসাজ করুন একবার। তবে যখনই ম্যাসাজ করবেন ২-৩ মি রাখার পর ভেজা রুমাল দিয়ে মুছে ফেলুন। যদি সঠিকভাবে ঠোঁটের যত্ন(Lip care) নেয়া হয় তা হলে সারা শীতে ঠোঁটের শুষ্কতা(Dryness) ও ঠোঁট ফাটার সমস্যা থাকবে না।

২. এক চা চামচ অলিভওয়েল, এক চা চামচ চিনি(Suger), আধা চা চামচ বেসন মিশিয়ে জেলের মতো হবে। এটি ২ মিনিট ঠোঁটে রাখলে কিছুক্ষণ পর শুকিয়ে আসবে। এর পর ভেজা হাতে ম্যাসাজ(Massage) করে প্যাকটি উঠিয়ে ফেলতে হবে। এতে মরা কোষ উঠে গিয়ে ঠোঁটের কোমলতা(Tenderness) বজায় থাকবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

শীতে রূপচর্চা

শীতে রূপচর্চা করতে নারকেল তেল ও অলিভ অয়েল

চুলচর্চায় তেল অপরিহার্য। এমনকি এ নিয়ে একটি প্রবাদও রয়েছে। তেলে চুল(Hair) তাজা। অর্থাৎ চুলের যত্ন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *