Breaking News
Home / Health Tips / সবুজ আপেল খাওয়ার ৫টি উপকারিতা জেনে নিন

সবুজ আপেল খাওয়ার ৫টি উপকারিতা জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো সবুজ আপেলের(Green apples) ৫টি উপকারিতা সম্পর্কে। দিনে একটা আপেল ডাক্তারকে দূরে রাখে!!! একটা যথেষ্ট প্রচলিত প্রবাদ। আপনি কি একটা অপ্রচলিত(Obsolete) জিনিস জানেন? এটা যদি দিনে একটা গ্রিন অ্যাপেল বা সবুজ আপেল(Green apples) হয়, তাহলে প্রাপ্ত উপকারিতা দ্বিগুণ হয়। সবুজ আপেল, পুষ্টির(Nutrition) ভারসাম্য সহ, খাদ্যতালিকায় যোগ করার জন্য সেরা, তা সে স্বাস্থ্য(Health) কিংবা ওজন(Weight) কমানোর জন্য হোক। এখানে সবুজ আপেলে ৫টা উপকারিতার কথা বলা হল যা খাদ্যতালিকার ভারসাম্য বজায় রাখবার জন্য জানা দরকার।সবুজ আপেল

সবুজ আপেল খাওয়ার ৫টি উপকারিতা জেনে নিন

ওজন কমাতে সাহায্য করে
ওজন কমাতে আগ্রহী কিন্তু বেশী খাওয়া কমাতে পারছেন না? গ্রিন আপেল দিয়ে খিদে কমান কারণ এটা অনেক তাড়াতাড়ি পেট ভরিয়ে দেয়। আপেলের ফাইবার(Fiber) হজম হতে অনেক বেশী সময় নেয় এবং পাকস্থলীতে(Stomach) অনেক বেশী জায়গা নেয়। কম ক্যালোরির পরিমাণ ডায়াট বজায় রাখতে সাহায্য করে, জলের অধিক পরিমাণ পেট ভরিয়ে রাখে এবং পলিফেনল ওজন বাড়া নিয়ন্ত্রণ করার সাথে সার্বিক রোগ(Disease) প্রতিরোধ ক্ষমতা ও হজমের উন্নতি ঘটায়। বৈজ্ঞানিকদের কথা অনুযায়ী, আপনি যদি ওজন কমাতে চান অথবা সুস্থ ওজন ধরে রাখতে চান সেক্ষেত্রে সবুজ আপেলের(Green apples) মধ্যের ক্যালোরি ও কার্বোহাইড্রেটের(Carbohydrates) কম পরিমাণ (১০% মতন) বিরাট পার্থক্য গড়ে দিয়েছে।

লিভার ডিটক্সিফায়ার
জাঙ্ক ফুডের সাথে বিনামূল্যে যে সব টক্সিন এবং ফুড অ্যাডিক্টিভ যায় সেটা আমাদের কষিয়ে দেয় কি? ক্ষতিকারক(Harmful) টক্সিন বের করে গ্রিন আপেল লিভারকে ডিটক্স করতে সাহায্য করে। এই সব আপেলের মধ্যে ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা পিত্তের উৎপাদন বাড়ায় যা লিভারে পৌঁছানোর আগেই টক্সিন বের করে দেয়। সবুজ আপেলে(Green apples)ও আরসোলিক অ্যাসিড থাকে, যা লিভারের রোগ হবার ঝুঁকি(Risk) কমায়। বিশেষকরে আপেলের খোসা উপকারিতায় ভরপুর।

হাড় মজবুত করে
বয়স বাড়ার সাথে সাথে হাড়ের(Bone) শক্তি কমে যায় এবং ভেঙে গেলে সেরে ওঠা কষ্টকর। গ্রিন আপেলের ভিটামিন সি কোলাজেন তৈরিতে সাহায্য করে, যা হাড়ের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। গ্রিন আপেল পরোক্ষ ভাবে অস্টিওপোরেসিসের সম্ভাবনা কমায় ঘটনাচক্রে যার অর্থ হল হাড় ভাঙবার সম্ভাবনা কম।

চুলের মান উন্নত করে
শুষ্ক ত্বক(Skin) থেকেই অধিকাংশ সময়ে খুশকি(Dandruff) হয়। গ্রিন আপেল যুক্ত শ্যাম্পু অথবা সবুজ আপেলের পেস্ট লাগালে সেটা ত্বককে ময়েশ্চারাইজ করার সাথে খুশকি কমায়। তাছাড়াও, আপেলের ভিটামিন সি অস্বাস্থ্যকর, শুষ্ক চুলের মোকাবিলা করতে সাহায্য করে যা প্রধানত ভিটামিন সি-র অভাব থেকে হয়।

কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে
আমরা যে সমস্ত ক্ষতিকারক কোলেস্টেরল(Cholesterol) খাই বাঁ আমাদের শরীর(Body) তৈরি করে সেটা শরীরের মারাত্মক ক্ষতি করে। গ্রিন আপেল তার ফাইবার উপাদান সহ আমাদের কোলেস্টেরল প্রতিরোধ করার সাথে ক্ষতিকারক কোলেস্টেরল কমায়। জুস হিসেবে কিংবা কাঁচা খেলে, গ্রিন আপেল ফাইটোনিউট্রিয়েন্টের সাহায্য আর্টারিতে কোলেস্টেরলের মুক্তি প্রতিরোধ করে। ফাইবারও ব্লাড সুগারের ভারসাম্য বজায় রাখে।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

রসগোল্লার স্বাস্থ্য উপকারিতা

জেনে নিন রসগোল্লার স্বাস্থ্য উপকারিতা

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *