Home / ত্বকের যত্ন / ব্রণের দাগ দূর করে ফলের খোসা

ব্রণের দাগ দূর করে ফলের খোসা

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো ব্রণের দাগ(Acne scar) দূর করতে ফলের খোসার ব্যবহার সম্পর্কে। ব্রণ(Acne) ভালো হওয়ার পরও অনেকের মুখে দাগ থেকে যায়। এটি মুখের সৌন্দর্য ম্লান করে দেয়। ব্রণের দাগ নিয়ে তরুণীদের চিন্তার শেষ নেই। অনেকে এই যন্ত্রণা থেকে মুক্তি পেতে বাজার থেকে কেনা প্রসাধনী ব্যবহার করে থাকেন। তবে এসব পণ্য ব্যবহারে ব্রণের দাগ(Acne scar) বেড়ে যাওয়ার পাশাপাশি ত্বকের দীর্ঘমেয়াদি ক্ষতি করতে পারে।ব্রণের দাগ

ব্রণের দাগ দূর করে ফলের খোসা

ব্রণের দাগ(Acne scar) সহজে দূর করতে ব্যবহার করতে পারেন প্রাকৃতিক উপাদান। বেশিরভাগ মানুষই ফল খেয়ে খোসা ফেলে দেন। কিন্তু এসব খোসায় থাকায় পুষ্টি উপাদান ত্বকের জন্য উপকারী। ত্বকের দাগ(Skin spot) দূর করতে ব্যবহার করতে পারেন ফলের খোসা।

আসুন জেনে নিই ফলের খোসার ব্যবহার-

১. কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়া করে কিংবা মিহি পেস্ট করে নিন। এতে দই মিশিয়ে ফেসপ্যাক(Facepack) তৈরি করে মিশ্রণটি আপনার পুরো মুখে লাগিয়ে ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন। এতে ত্বকের কালো দাগ(Black spot) দূর হবে।

২. কলায় থাকা ম্যাগনেসিয়াম এবং পটাশিয়াম(Potassium) ত্বকের জন্য খুবই উপকারী। কলার খোসা বেটে মুখে লাগাতে পারেন। এতে ত্বকের কালচে ছোপ ও ব্রণের দাগ(Acne scar) দূর হবে।

৩. পাকা পেঁপে ব্লেন্ড করে মুখে ব্যবহার করতে পারেন। পেঁপের খোসাও ত্বকের জন্য খুব উপকারী। পেঁপের খোসা ব্লেন্ড করে লেবুর রস(Lemon juice) মিশিয়ে ব্যবহার করতে পারেন।

৪. আপেলের খোসা ত্বকের জন্য খুব উপকারী। ব্লেন্ড করে আপেলের খোসা(Apple peel) ব্যবহার করতে পারেন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বকের সুরক্ষায়

ত্বকের সুরক্ষায় রোদে বের হওয়ার আগে করণীয়

ত্বকের সুরক্ষায় রোদে বের হওয়ার আগে করণীয়। সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রোদের প্রচণ্ড ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *