Home / স্বাস্থ্য টিপস / শরীর নিরোগ রাখার উপায় জেনে নিন

শরীর নিরোগ রাখার উপায় জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো শরীর নিরোগ রাখার উপায় সম্পর্কে। জগিংয়ের উপকারিতা অনেক। ওজন কমানো ছাড়াও হার্ট, ফুসফুস, হাড়, অস্থিসন্ধি, ঘাড়, কোমর, হাঁটু ভালো রাখতে সাহায্য করে। অর্থাৎ শরীরের সব অঙ্গের সুস্থতার জন্য এটা খুব জরুরি। তবে সাইক্লিং ও সাঁতার বেশি উপকারী। সম্প্রতি স্ক্যান্ডেনেভিয়ার একটি স্পোর্টস জার্নাল মেডিসিন অ্যান্ড সায়েন্সের এক গবেষণায় উঠে এসেছে, শরীরচর্চায় দৌড়ানোর চেয়ে বেশি ভালো সাইক্লিং ও সাঁতার। এতে শ্বাসকষ্টের সমস্যা কমে, পেশি নমনীয় হয়, ওজন দ্রুত কমে আসে।শরীর নিরোগ রাখার উপায়

শরীর নিরোগ রাখার উপায় জেনে নিন

দৌড়ের ক্ষেত্রে পায়ের পেশি সুগঠিত হয় ঠিকই, তবে সাঁতারে সব পেশি শক্তিশালী হয়। পেটের পেশিতে আরও জোর বাড়ে। আমেরিকান জার্নাল অব অ্যাপ্লায়েড ফিজিওলজির এক গবেষণায় প্রমাণিত হয়েছে, সাঁতারের ফলে হাড়ের ওজন বাড়ে এবং তা দৃঢ় হয়। সাঁতার ও সাইক্লিং হার্টের বিভিন্ন সমস্যায় ভালো কাজ দেয়। হার্টের পেশি সুদৃঢ় করে। ট্রেডমিলে দৌড়ানো থেকে আরও দ্রুত ক্যালোরি ঝরায় সাঁতার। ঘণ্টায় সর্বোচ্চ ৫৯০ ক্যালোরি খরচ হয় সাঁতার কাটলে। হাঁপানি রোগের সমস্যা মিটে যায়। দুশ্চিন্তা ও অবসাদ কাটাতে জগিংয়ের চেয়েও সাঁতার ও সাইক্লিং অনেক বেশি উপকারী।

ইউনিভার্সিটি অফ সাউথ ক্যারোলিনার সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে এমনই চমকপ্রদ তথ্য। যারা নিয়মিত সাঁতার কাটেন, যে কোনো রোগে তাদের মৃত্যুর হার ২৮ শতাংশ কমে যায়। হৃদরোগে মৃত্যুর হার তাদের ক্ষেত্রে কমে ৪১ শতাংশ। যারা নিয়মিত সাইক্লিং করেন, যে কোনো রোগে তাদের মৃত্যুর হার কমে ১৫ শতাংশ। হৃদরোগে মৃত্যুর হার তাদের ক্ষেত্রে কমে ৩৬ শতাংশ। কিন্তু যারা নিয়মিত জগিং করেন, তাদের মৃত্যুর হার সম্পর্কে নির্দিষ্ট কোনো তথ্য নেই। হৃদয়ের যত্ন নিন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ইফতারের খাবার

ইফতারের খাবার বাছাইয়ে সচেতন থাকুন

বিরিয়ানি(Biryani), তেহারি, হালিম কিংবা কাবাব আমরা প্রায় সময় খেয়ে থাকি। কিন্তু গরমের সময় এ সব ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *