Home / স্বাস্থ্য টিপস / রোজায় মুখের দুর্গন্ধ দূর করার ঘরোয়া ৭টি উপায়

রোজায় মুখের দুর্গন্ধ দূর করার ঘরোয়া ৭টি উপায়

সারাদিন অনাহারে থাকার কারণে রোজায় অনেকের মুখে দুর্গন্ধের মতো সমস্যা দেখা দিতে পারে। মূলত দীর্ঘ সময় না খেয়ে থাকার কারণে অ্যাসিডিটির সমস্যা( acidity problems) দেখা দেয়, আর এই অ্যাসিডিটির কারণেই মুখে দুর্গন্ধের সৃষ্টি হতে পারে। নিজেকে পরিচ্ছন্ন ও পরিপাটি রাখার সঙ্গে সঙ্গে মুখও দুর্গন্ধমুক্ত রাখা জরুরি। কারণ মুখে দুর্গন্ধ(Odor) হলে অনেক সময় তা নিয়ে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। এটি আপনার কিংবা আপনার আশেপাশের মানুষের জন্য সুখকর নয়। তাই চলুন জেনে নেয়া যাক রোজা রেখে মুখ কীভাবে দুর্গন্ধমুক্ত রাখবেন-মুখের দুর্গন্ধ

রোজায় মুখের দুর্গন্ধ দূর করার ঘরোয়া ৭টি উপায়

দারুচিনি-মুখের জীবাণুগুলোকে মেরে ফেলার জন্য দারুচিনি(Cinnamon) উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। মুখের দুর্গন্ধ দূর করার জন্য হালকা গরম পানিতে এক চামচ দারুচিনির গুঁড়া মিশিয়ে নিন। তারপর গড়গড়া করলেই মুখের দুর্গন্ধ(Odor) শেষ হয়ে যাবে। প্রতিদিন ইফতারের পর এমনটি করলে উপকার পাবেন।

লবঙ্গ- অ্যান্টিব্যাকটেরিয়াল প্রোপার্টিজ মুখের ভেতর থাকা ব্যাকটেরিয়াগুলোকে মেরে ফেলে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা মুখের ভেতর একটি লবঙ্গ(Clove) রাখতে বলেছেন। দীর্ঘক্ষণ মুখে লবঙ্গ রাখলে দ্রুত দুর্গন্ধ চলে যায়। ইফতারের পর কিছুক্ষণ মুখে লবঙ্গ রেখে দিতে পারেন।

এলাচ- একাধিক রোগের প্রতিষেধক এলাচ। দীর্ঘ সময় মুখে এলাচ রেখে দিলে দুর্গন্ধ(Odor) একেবারেই কমে যায়। চিকিৎসক এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরা মুখের`দুর্গন্ধ দূর করতে এলাচের মাধ্যমে চিকিৎসাকে মোক্ষম দাওয়াই হিসেবে বিবেচনা করেন। রোজা রেখে এটি সম্ভব নয়। তাই সেহরির(Sehri) সময় এলাচদানা চিবিয়ে খেতে পারেন।

লেবুর রস- মুখের দুর্গন্ধ যখন বেড়ে যায়, তখন লেবুর রস(Lemon juice) পান করা উচিত। গবেষকদের মতে, লেবুর ভেতরে অ্যাসিডিক কনট্যান্ট রয়েছে। যা মুখের জীবাণুগুলোকে মেরে ফেলে। এতে কমে আসে দুর্গন্ধ। ইফতার(Iftar) এবং সেহরির সময়ে এক গ্লাস পানিতে দুই চামচ লেবুর রস(Lemon juice) মিশিয়ে পান অথবা গড়গড়া করতে পারেন। এতে সারাদিন মুখ দুর্গন্ধমুক্ত থাকবে।

নারকেল তেল- মুখের`দুর্গন্ধ দূর করতে নারকেল তেল(Coconut oil) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এতে আছে অ্যান্টি-ইনফ্ল্যামেটারি উপাদান। যা মুখের ভেতর লুকিয়ে থাকা ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলোকে মেরে ফেলে এবং দুর্গন্ধ দূর করে। ইফতারের পর এক চামচ নারকেল তেল মুখে নিয়ে অন্তত ৫ মিনিট কুলি করুন। তারপর কুসুমগরম পানি(Water) দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।

বেকিং সোডা- শরীরের ভেতরে অ্যাসিডের স্তরগুলোকে ঠিক রাখার মধ্য দিয়ে মুখের`দুর্গন্ধ দূর করে বেকিং সোডা(Baking soda)। স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করেন, প্রতিদিন একগ্লাস পানিতে অল্প বেকিং সোডা মিশিয়ে গড়গড়া করলে ভালো ফল পাওয়া যায়। ইফতারের পর কিংবা সাহরির সময় গড়গড়া করা যেতে পারে।

পুদিনা পাতা- পুদিনা পাতাকে প্রাকৃতিক মাউথ ফ্রেশনার বলা যায়। কারণ অল্প সময়ের মধ্যে এটি মুখের দুর্গন্ধ(Mouth odor) দূর করে। তাই মুখে দুর্গন্ধ হলে ইফতারের পর ২ থেকে ৩টি পুদিনা পাতা নিয়ে চিবোতে থাকুন। পাশাপাশি খেতে পারেন পুদিনা পাতার শরবত। স্বাস্থ্য বিশেষজ্ঞরা মুখের`দুর্গন্ধ দূর করার জন্য প্রায়ই পুদিনা পাতার কথা বলেন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

হিটস্ট্রোক

তীব্র তাপপ্রবাহে হিটস্ট্রোক এড়াবেন যেভাবে

গ্রীষ্মের দাবদাহে হিটস্ট্রোকে আক্রান্ত হন অনেকেই। হিট স্ট্রোকের ঝুঁকি এড়াতে কিছু টিপস মেনে চলতে হবে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *