Home / ত্বকের যত্ন / গলা ও ঘাড়ের কালো দাগ দূর করবেন যেভাবে জেনে নিন

গলা ও ঘাড়ের কালো দাগ দূর করবেন যেভাবে জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো গলা ও ঘাড়ের কালো দাগ দূর করবেন যেভাবে সে সম্পর্কে। অনেকেই ঘাড়ে কালো দাগ(Black spot) থাকায় বড় গলার পোশাক পড়তে পারেন না। সব সময় কলার দেওয়া পোশাকই তাদের ভরসা। তবে লজ্জা না পেয়ে বরং ভাবতে থাকুন, কীভাবে দূর করবেন এই কালো দাগ। এক দুর্দান্ত ঘরোয়া প্যাকের মাধ্যমে কিন্তু আপনি ঘরে বসেই ঘাড় ও গলার কালো দাগ(Black spot) দূর করতে পারবেন। জেনে নিন কীভাবে?ঘাড়ের কালো দাগ

গলা ও ঘাড়ের কালো দাগ দূর করবেন যেভাবে জেনে নিন

১ চা চামচ উপটানের সঙ্গে ১ চা চামচ হলুদ গুঁড়ো(Turmeric powder), এক চিমটি এলাচ গুঁড়ো, এক চিমটি জিরার গুঁড়ো ও এক চা চামচ লেবুর রস(Lemon juice) নিন। এর সঙ্গে মিশিয়ে নিন ভিটামিন-ই ক্যাপসুল। সঙ্গে ঘি, দুধ ও নারকেল তেলসহ সব উপকরণ ভালো করে মিশিয়ে নিন।

এসব উপকরণের প্রতিটিই ত্বকের জন্য গুরুত্বপূর্ণ। উপটান কাজ করে আয়ুর্বেদিক স্ক্রাব হিসেবে। ভিটামিন-ই ত্বক(Skin) কোমল রাখে।

লেবুর রস(Lemon juice) প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট, যা ত্বকের কালো দাগ তুলতে সাহায্য করে। হলুদ, জিরা এবং নারকেল তেল ত্বকের কালো দাগ দূর করতে পারে।

প্যাকটি যেভাবে ব্যবহার করবেন
সবগুলো উপাদান একসঙ্গে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। একটি ব্রাশ বা হাত দিয়েই ঘাড়ে ও গলায় ভালো করে এ প্যাক লাগান। ৪০ মিনিট প্যাকটি রাখবেন।

যখন প্যাক শুকিয়ে যাবে; তখন একটি পাত্রে গোলাপ জল(Rose water) নিয়ে তার মধ্যে নরম কাপড় বা তুলো ডুবিয়ে আলতো করে ঘঁষে ঘঁষে প্যাকটি তুলে ফেলুন।

যতদিন না কালো দাগ পুরোপুরি দূর হচ্ছে; ততদিন গোসলের আগে প্যাকটি ব্যবহার করুন। এ ছাড়াও যেসব বিষয় মাথায় রাখা জরুরি-
>> তাজা শাক-সবজি ও ফল-মূল খান
>> ব্ল্যাক কফি(Black coffee) পান করুন
>> ধূমপানের অভ্যাস থাকলে তা নিয়ন্ত্রণ করুন
>> প্রতিদিন বেশি করে পানি পান করুন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বকের সুরক্ষায়

ত্বকের সুরক্ষায় রোদে বের হওয়ার আগে করণীয়

ত্বকের সুরক্ষায় রোদে বের হওয়ার আগে করণীয়। সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রোদের প্রচণ্ড ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *