Home / স্বাস্থ্য টিপস / রক্তচাপ স্বাভাবিক রাখে লাউ

রক্তচাপ স্বাভাবিক রাখে লাউ

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো লাউ এর কিছু উপকারিতা সম্পর্কে। এসে গেছে গরম। সঙ্গে নানাবিধ জীবাণুর (Germs) দাপাদাপি তো রয়েছেই। ফলে নানা রোগের আক্রমণে শরীর ভাঙতে সময় লাগে না। আর এমন পরিস্থিতিতে শরীরকে নানা রোগের মার থেকে বাঁচিয়ে রাখতে লাউয়ের কোনো বিকল্প হয় না বললেই চলে।লাউ

রক্তচাপ স্বাভাবিক রাখে লাউ

গবেষণা বলছে, লাউয়ের ভেতরে মজুদ রয়েছে প্রচুর মাত্রায় ভিটামিন (Vitamins) সি, বি এবং ডি, সেই সঙ্গে ক্যালসিয়াম (Calcium), সোডিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস (Phosphorus), ফোলেট, আয়রন এবং পটাশিয়াম, যা নানাবিধ রোগের হাত থেকে শরীরকে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

লাউয়ে রয়েছে কোলন নামক এক ধরনের নিউরো ট্রান্সমিটার (Neuro transmitter), যা শরীরে প্রবেশ করা মাত্র মস্তিষ্কের কর্মক্ষমতাকে বাড়িয়ে তোলে। ফলে স্বাভাবিকভাবেই স্ট্রেস লেভেল তো কমেই। সেই সঙ্গে ডিপ্রেশন (Depression) সহ একাধিক মেন্টাল ডিজঅর্ডারে আক্রান্ত হওয়ার আশঙ্কাও যায় কমে।

অনিয়ন্ত্রিত খাওয়া-দাওয়ার কারণে বদ হজম (Indigestion) এবং গ্যাস-অম্বল তো বাঙালির রোজের সঙ্গী। তার উপর কনস্টিপেশনের মতো সমস্যা তো আছেই। এমন পরিস্থিতিতে পেটকে চাঙ্গা করে তুলতে লাউয়ের কোনো বিকল্প হয় না বললেই চলে।

কারণ এই সবজিটিতে রয়েছে প্রচুর মাত্রায় পানি (Water) এবং ফাইবার, যা হজম ক্ষমতার উন্নতি তো ঘটায়ই, সেই সঙ্গে কনস্টিপেশনের মতো রোগের প্রকোপ কমাতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

হিটস্ট্রোক

তীব্র তাপপ্রবাহে হিটস্ট্রোক এড়াবেন যেভাবে

গ্রীষ্মের দাবদাহে হিটস্ট্রোকে আক্রান্ত হন অনেকেই। হিট স্ট্রোকের ঝুঁকি এড়াতে কিছু টিপস মেনে চলতে হবে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *