Home / রান্না ঘর / সন্দেশ তৈরির সহজ রেসিপি শিখে নিন

সন্দেশ তৈরির সহজ রেসিপি শিখে নিন

সন্দেশ খেতে কে না ভালোবাসে! ছানার তৈরি সন্দেশ খেলে তার স্বাদ মুখে লেগে থাকে যেন দীর্ঘ সময়। বাইরে থেকে কেনা সন্দেশে ছানার পরিমাণ কমই থাকে, সেইসঙ্গে থাকে অস্বাস্থ্যকর হওয়ার ভয়ও। এর বদলে ঘরে তৈরি করে খেলে স্বাদ এবং সুস্বাস্থ্য দুটোই বজায় থাকে। চলুন জেনে নেওয়া যাক সুস্বাদু সন্দেশ তৈরির রেসিপি-সন্দেশ

সন্দেশ তৈরির সহজ রেসিপি শিখে নিন

সন্দেশ তৈরি করতে যা লাগবে

১। দুধের ছানা- এক লিটার

২। চিনি- স্বাদমতো

৩। আস্ত এলাচ- ২টি

৪। ঘি- ১ টেবিল চামচ

৫। গুঁড়া- দুধ ২ টেবিল চামচ।

ছানা তৈরি করবেন যেভাবে
১ লিটার তরল দুধ জ্বাল দিন। দুধ বারবার নেড়ে দিন। ফুটে উঠলে চুলা বন্ধ করে ৩-৪ কাপ টক দই (Sour curd) দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এরপর আবার চুলা ধরিয়ে হালকা আঁচে কিছুক্ষণ জ্বাল দিন। দুধ ফুটতে শুরু করলে ছানা তৈরি হবে। এরপর দুধ ও ছানা আলাদা হলে তাতে একগ্লাস ঠান্ডা পানি দিয়ে চুলা বন্ধ করে দিন।

একটি পরিষ্কার সুতির কাপড়ে ছানার পানি ঝরতে দিন। কিছুক্ষণ ঝুলিয়ে রাখলে ছানার পানি ঝরে যাবে। ছানার পানি ঝরে গেলে একটি প্লেটে নিয়ে হালকাভাবে মথে নিন।

সন্দেশ তৈরি করবেন যেভাবে
ছানার দলাগুলো হাতে মথে নিন। এবার একটি প্যানে ঘি গরম করে নিন। এরপর তাতে দিন ছানা, এলাচ, গুঁড়া দুধ (Powdered milk) ও চিনি। সাবধানে নাড়তে থাকুন যেন নিচে লেগে না যায়। সব ভালোভাবে মিশিয়ে নিন। মিশ্রণটি আঠালো হয়ে এলে এলাচগুলো তুলে নিন। এরপর ঠান্ডা করে পছন্দের শেপে গড়ে নিন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চিংড়ি পোলাও

মজাদার চিংড়ি পোলাও রান্নার রেসিপি

মজাদার চিংড়ি পোলাও রান্নার রেসিপি। পোলাও দিয়ে মাংসের বিভিন্ন পদ তো কমবেশি সবাই খান। আবার ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *