Home / বিউটি টিপস / কাজল কালো চোখ পেতে

কাজল কালো চোখ পেতে

প্রাচীনকাল থেকে আজকের আধুনিক নারীর সাজের প্রিয় ‍উপকরণ হচ্ছে কাজল। এটি নারীর দুই চোখের সৌন্দর্য (Beauty) আরও বাড়িয়ে তোলে। চাকরিজীবী নারীদের সাজগোজের করার সময় থাকে না। তখন চোখে একটু কাজল লাগিয়েই সেজে নেন অনেক নারী। মার্কেটে বিভিন্ন ধরনের কাজল পাওয়া যায়। এতে রাসায়নিকের পরিমাণ বেশি থাকতে পারে। যা আপনার চোখে অ্যালার্জি (Allergy) হতে পারে। এজন্য বাড়িতে কাজ‘ল বানিয়ে নিন। চলুন জানি কীভাবে বানাবেন কাজল।কাজল

কাজল কালো চোখ পেতে

যা লাগবে
* একটি প্রদীপ
* দুটি ছোট স্টিলের বাটি ও একটি স্টিলের প্লেট
* কয়েকটি আমন্ড বাদাম
* কয়েক ফোঁটা আমন্ড তেল (Almond oil)
* কাজ‘ল রাখার জন্য ছোট্ট কাঁসা, পিতল বা রূপার কাজলদানি
* ঘি।

বানানোর নিয়ম:
প্রথমে প্রদীপ ঘি দিয়ে জ্বালিয়ে নিন। প্রদীপের দুই পাশে দুটি স্টিলের বাটি রাখুন, তার ওপর প্লেটটা বসিয়ে দিন। এমনভাবে প্লেটটি বসাতে হবে যেন তার নিচে প্রদীপের শিখাটি স্পর্শ করে। যেখানে শিখা স্পর্শ করছে, ঠিক তার ওপরে একটি আমন্ড রাখুন। বাদামের প্রতিটি পিঠ দেড়-দুই মিনিট প্রদীপের তাপ দিন। এতে বাদাম পুড়ে ছাই হবে। সব বাদাম এভাবে পুড়িয়ে ছাই বানিয়ে নিন। তারপর তা পাত্রে সংগ্রহ করে নিয়ে কয়েক ফোঁটা আমন্ড তেল (Almond oil) মিশিয়ে নিলেই তৈরি আপনার কাজল।

চোখে পরার সময় আপনার পুরোনো কাজ‘ল পেনসিলের ডগার সাহায্য নিন। এই কাজলের রং অনেক গাঢ় হবে।

কাজল পরার পর যা করবেন না

* কাজল দেওয়ার পর বারবার চোখ খেলা ও বন্ধ করবেন না। এমনটা করলে পানি পড়ে কাজল ঘেঁটে যাবে।

* ঘরের বাইরে বেরোলে যারা বেশি ঘামেন, তারা কাজল লাগানোর পর সামান্য পাউডার (Powder) লাগিয়ে নেবেন। এতে ঘামের কারণে কাজ‘ল ঘেঁটে যাবে না। বৃষ্টি থাকলে ওয়াটার প্রুফ কাজল লাগান।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বক উজ্জ্বল করতে

যেসব খাবার ত্বক উজ্জ্বল করতে সহায়তা করে

যেসব খাবার ত্বক উজ্জ্বল করতে সহায়তা করে। অনেকেই মসৃণ উজ্জ্বল ত্বক চায়। কিন্তু অনেক সময় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *