Home / রান্না ঘর / বৃষ্টির রাতে আচারি খিচুড়ি ও নানা রকমের ভাজা

বৃষ্টির রাতে আচারি খিচুড়ি ও নানা রকমের ভাজা

কখনো টিপ টিপ, কখনো ঝমঝম। এমন দিনে খিচুড়ি (Khichuri) খাওয়া যেন অনেকটাই বাধ্যতামূলক। সুস্বাদু খিচুড়ির সঙ্গে যদি যোগ হয় আচারের স্বাদ, তবে তো জিভের জল সামলে রাখাই দায়! রেসিপি জানা থাকলে কোনো রান্নাই কঠিন নয়। তবে ঝামেলা বাঁধে যদি আপনার রেসিপি জানা না থাকে। তাই চলুন ঝটপট জেনে নেওয়া যাক আচারি খিচুড়ি রান্নার সঠিক ও সহজ রেসিপি-আচারি খিচুড়ি

বৃষ্টির রাতে আচারি খিচুড়ি ও নানা রকমের ভাজা

উপকরণ: পোলাওয়ের চাল ৪ কাপ, মসুরের ডাল ২ কাপ, পেঁয়াজ (Onion) ১ কাপ, তেল আধা কাপ, আদা ২ টেবিল চামচ, রসুন ২ টেবিল চামচ, জিরা ১ টেবিল চামচ, ধনে ১ চা-চামচ, হলুদ ১ চা-চামচ, মরিচগুঁড়া (Chilli powder) ২ টেবিল চামচ, যেকোনো আচার আধা কাপ, রসুনের কোয়া খোসাসহ ১০–১২টি, এলাচি ৬টি, দারুচিনি ২ টুকরা, তেজপাতা ২টি, কাঁচা মরিচ ৭–৮টি, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, পানি ৮ কাপ।

প্রণালি: প্রথমে পেঁয়াজ, তেল, আদা (Ginger), রসুন, জিরা, ধনে, হলুদ, মরিচ, গরমমসলা সব হাতে মেখে প্রয়োজনমতো পানি দিয়ে চুলায় বসিয়ে দিন। ১০ মিনিট মাঝারি আঁচে রান্না করুন। এবার ধুয়ে পানি ঝরানো চাল, ডাল ঝোলে দিন। নেড়েচেড়ে ভাজুন ১ মিনিট। তারপর ৭ কাপ গরম পানি দিয়ে উচ্চ তাপে রান্না করুন। পানি ফুটে উঠলে ঢাকনা দিয়ে ঢেকে কম আঁচে রান্না করুন কিছুক্ষণ। যখন দেখবেন পানি মাখা মাখা হয়ে চাল প্রায় সেদ্ধ হয়ে এসেছে, আচার দিন। হালকা হাতে আচার ভালো করে মিশিয়ে ওপরে কাঁচা মরিচ (Green chillie) আর রসুনের কোয়া দিয়ে দিন। একটা তাওয়ায় হাঁড়ি রেখে ১০ মিনিট দমে রাখুন। ১০ মিনিট পর খিচুড়ির ওপর বেরেস্তা ছিটিয়ে চুলা থেকে নামান। ৫–১০ মিনিট পাতিলেই রাখুন। খোসাসহ রসুনের ভেতরটা এ সময় সেদ্ধ হয়ে নরম হয়ে যাবে। গরম গরম পরিবেশন করুন।

নানা রকমের ভাজা
উপকরণ:
আলু ৪টি, মিষ্টিকুমড়া ৪টি, পটোল ২টি, বেগুন ২টি, হলুদ ২ চা-চামচ, চিনি ২ চা-চামচ, লবণ (Salt) স্বাদমতো, তেল পরিমাণমতো।

প্রণালি: সব সবজি (Vegetable) গোল গোল করে কেটে নিতে হবে। সবকিছু আলাদা করে নিতে হবে। লবণ, হলুদ, চিনি মেখে নিন। তেল গরম হলে সবকিছু ভেজে নিন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ইলিশের লেজ ভর্তা

মাওয়া ঘাটের ইলিশের লেজ ভর্তা তৈরি করুন ঘরেই

মাওয়া ঘাটের ইলিশের লেজ ভর্তা তৈরি করুন ঘরেই। বর্ষাকাল মানেই বাজারে ইলিশের ছড়াছড়ি। বাজারে এখন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *