Home / স্বাস্থ্য টিপস / শিশুদের হার্ট ভালো রাখবে যেসব খাবার

শিশুদের হার্ট ভালো রাখবে যেসব খাবার

শিশুদের হার্ট ভালো রাখবে যেসব খাবার। বর্তমান সময়ে হার্টের অসুখে আক্রান্ত রোগীর সংখ্যা অনেকটাই বেড়েছে। এমনকী কম বয়সেও এই রোগ পিছু নিচ্ছে। সে জন্য একদম ছোট বয়স থেকেই বাচ্চাদের হার্টের স্বাস্থ্যের দিকে নজর দিতে হবে। তার ডায়েটে রাখতে হবে কিছু উপকারী খাবার। তাতেই তার হার্ট (Heart) ভালো থাকবে। ভবিষ্যতে পিছু নিতে পারবে না হার্ট অ্যাটাক। আজকের প্রতিবেদনে জানাব এমন কিছু খাবারের কথা।শিশুদের হার্ট

শিশুদের হার্ট ভালো রাখবে যেসব খাবার

হোল গ্রেইন ফুড
বাচ্চার ডায়েটে আজ থেকেই হোল গ্রেইন বা গোটা দানাশস্য রাখার চেষ্টা করুন। কারণ, এই ধরনের খাবারে শস্যের জার্ম, এন্ডোস্পার্ম, ব্র্যান– তিনটি অংশই থাকে। যার ফলে কোলেস্টেরল (Cholesterol) বাড়ার আশঙ্কা থাকে না। তবে সুস্থ থাকে হার্ট। তাই আর সময় নষ্ট না করে তাকে আটার রুটি, ব্রাউন রাইস, ওটস, রাই, বার্লি ইত্যাদি খাওয়ান। তাতেই হাতেনাতে উপকার পাবেন।

শাক
আমাদের অতি পরিচিত সব শাকে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। আর এই উপাদান হার্টের প্রদাহ এক ধাক্কায় অনেকটাই কমিয়ে দেয়। যার ফলে দূরে থাকে বহু জটিল অসুখ। শুধু তাই নয়, আমাদের পরিচিত সব শাকে রয়েছে প্রচুর পরিমাণে নাইট্রেট (Nitrate)। আর এই উপাদান রক্তনালীকে শান্ত করতে সাহায্য করে। সে কারণেও সুস্থ থাকে হার্ট। তাই আজ থেকেই সন্তানকে নিয়মিত শাক খাওয়ান। তাতেই একাধিক উপকার মিলবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

বেরি
সন্তানের হার্ট ভালো রাখতে চাইলে তাকে স্ট্রবেরি, ব্লুবেরি, ব্ল্যাকবেরির মতো ফল (Fruit) খাওয়ান। কারণ, এ সব ফলে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্থোসায়ানিন। আর এই উপাদান হার্টে অক্সিডেটিভ স্ট্রেস কমায়। সেই সঙ্গে প্রদাহ প্রশমিত করতে সাহায্য করে। যার ফলে বেরি জাতীয় ফল খেলে করোনারি আর্টারি ডিজিজ থেকেও দূরে থাকা যায়। তাই সন্তানকে এখন থেকেই নিয়ম করে এই ধরনের ফল খাওয়ানো শুরু করুন।

ওয়ালনাট
এই বাদামে রয়েছে ম্যাগনেশিয়াম (Magnesium), কপার, ম্যাঙ্গানিজ থেকে শুরু করে একাধিক ধরনের ফাইবার। আর এ সব উপাদান একত্রে হার্টের অত্যন্ত উপকার করে। যার ফলে সুস্থ থাকে শরীর। এড়িয়ে চলা যায় একাধিক রোগের ফাঁদ।

অ্যাভোকাডো
অ্যাভোকাডোতে রয়েছে অত্যন্ত উপকারী মোনোআনস্যাচুরেটেড ফ্যাট। এই ফ্যাট কোলেস্টেরল লেভেল কমায়। যার ফলে হার্টের অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে। তবে এই ফল আবার সন্তানকে বেশি বেশি খাওয়াবেন না। কারণ, এতে উপস্থিত ফ্যাট (Fat) আবার বাচ্চার ওজন বাড়াতে পারে। যার ফলে পিছু নিতে পারে অন্যান্য সমস্যা।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ফল

যেসব ফল খোসা সহ খাওয়া উচিত

আমরা সাধারণত ফলের খোসা ফেলে দিয়ে শুধু ভেতরের অংশই খাই, তবে জানেন কি? অনেক ফলের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *