Home / ত্বকের যত্ন / গরমে ত্বকের এই ৫টি সমস্যায় কী করবেন

গরমে ত্বকের এই ৫টি সমস্যায় কী করবেন

গ্রীষ্মকাল চলছে। এ সময় রোদ, গরম আর ঘাম—এই ত্রিমুখী আক্রমণে আমাদের ত্বকে দেখা দেয় নানা সমস্যা। অনেকের শরীর বেশি ঘামে এবং দুর্গন্ধ(Stink) হয়। রোদে বের হলেই সানবার্ন হয় কারও কারও। এ সময় ঘামাচি হওয়া অতিপরিচিত সমস্যা। অনেকের ব্রণের প্রবণতা বেড়ে যায়। অ্যালার্জিজনিত ত্বকের প্রদাহেও ভুগে থাকেন কেউ কেউ।ত্বকের

গরমে ত্বকের এই ৫টি সমস্যায় কী করবেন

ঘাম থেকে ঘামাচি
এ সময়ে ত্বকের আরেক যন্ত্রণার নাম ঘামাচি। শরীর ঘেমে ঘামগ্রন্থির নালি বন্ধ হয়ে গেলে ঘামের বিভিন্ন উপাদান ঠিকমতো বের হতে পারে না। এই উপাদানগুলোই ত্বকের বিভিন্ন স্তরে জমা হয়ে তৈরি করে ঘামাচি। ঘামাচি প্রতিরোধের ক্ষেত্রেও পরিচ্ছন্নতাই প্রধান উপায়। যথাসম্ভব শীতাতপনিয়ন্ত্রিত ঘরে থাকতে পারলে ভালো। সম্ভব না হলে ঘরে বৈদ্যুতিক পাখা চালু রাখতে হবে। দরজা-জানালা খোলা রাখতে হবে। বরফের সেঁক বা গোসলে নিমপাতার ব্যবহার বেশ ভালো কাজ দেয়। ক্যালামিন লোশন(Lotion) ব্যবহার করা যেতে পারে।

ব্রণ
গরমকাল এলেই কারও কারও ব্রণের সমস্যা বেড়ে যায়। মুখের ত্বক(Skin) অপরিষ্কার থাকার কারণেই মূলত এটি হয়ে থাকে। যাঁদের ত্বক তৈলাক্ত ধরনের, তাঁরা এ সমস্যায় বেশি ভোগেন। ব্রণ(Acne) থেকে মুক্তি পেতে বারবার ভালো করে মুখ ধুতে হবে। কোনোভাবেই যেন ত্বকে তেল-ময়লা বসে না যায়, সেদিকে খেয়াল রাখতে হবে। অযথা অতিরিক্ত প্রসাধনী ব্যবহার করবেন না।

অ্যালার্জি
এ সময়ে অনেকেই অ্যালার্জিজনিত সমস্যায় ভোগেন। বাতাসে ধুলাবালি, ফুলের রেণু প্রভৃতির কারণে এমন হয়ে থাকে। কারও কারও ক্ষেত্রে ত্বক(Skin) ফুলে ওঠে, লালচে হয়ে যায়, চুলকায়। অনেকের চামড়া শুকনো খসখসে হয়ে যায়। অ্যাকজিমার মতো জটিলতা হয়। যাঁদের ত্বক অ্যালার্জিপ্রবণ, তাঁরা এ সময় বাড়তি সতর্কতা অবলম্বন করবেন। বাইরে বের হলে অবশ্যই মাস্ক পরে নেবেন। ঘরবাড়ি ঝাড়ু দেওয়ার সময় নাক-মুখ ঢেকে নেবেন। অ্যালার্জি(Allergies) উদ্রেককারী খাবার এড়িয়ে চলতে হবে। সমস্যা বেশি হলে অ্যান্টি অ্যালার্জিক ওষুধ খেতে পারেন।

ঘাম থেকে দুর্গন্ধ
ঘাম সরাসরি দেহের বিপাকক্রিয়ার সঙ্গে সম্পর্কিত। দেহের অ্যাপোক্রিন গ্রন্থি থেকে যে ঘাম(Sweat) উৎপন্ন হয়, সেই ঘামে দুর্গন্ধ হয়। ঘামের কিন্তু নিজস্ব কোনো গন্ধ নেই। ঘামে একধরনের ব্যাকটেরিয়ার(Bacteria) উৎপত্তি হয়। তারাই এই দুর্গন্ধের জন্য দায়ী। এ ছাড়া বগলসহ শরীরের বিভিন্ন অবাঞ্ছিত লোমও এই দুর্গন্ধের জন্য দায়ী। পরিষ্কার-পরিচ্ছন্ন থাকাই এর প্রধান প্রতিকার। পাতলা-ঢিলেঢালা পোশাক পরতে হবে। যতটা সম্ভব রোদ বা গরম আবহাওয়া এড়িয়ে চলা জরুরি। দুর্গন্ধ থেকে বাঁচতে ডিওডোরেন্ট(Deodorant) ব্যবহার করা যেতে পারে।

সানবার্ন
প্রখর রোদে সূর্যরশ্মির কারণে সানবার্ন(Sunburn) হয়ে থাকে। ত্বকে কালো বা লালচে দাগ হয়। সাধারণত শিশু এবং যাদের গায়ের রং বেশি ফরসা, তাদের এই সমস্যা বেশি হয়ে থাকে। সানবার্ন থেকে বাঁচতে এই গরমকালে সানস্ক্রিন(Sunscreen) ব্যবহার করা ভালো। বাইরে বের হওয়ার আগে টুপি, সানগ্লাস(Sunglasses) ব্যবহার করার অভ্যাস করতে পারলে এ সমস্যা থেকে অনেকটাই মুক্তি পাওয়া সম্ভব। ত্বকের জন্য উপকারী এমন খাবার খেতে হবে। পানি খেতে হবে পর্যাপ্ত পরিমাণে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বকের সুরক্ষায়

ত্বকের সুরক্ষায় রোদে বের হওয়ার আগে করণীয়

ত্বকের সুরক্ষায় রোদে বের হওয়ার আগে করণীয়। সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রোদের প্রচণ্ড ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *