Home / চুলের যত্ন / চুল নষ্ট করে ফেলছেন যে ৭টি অভ্যাসে

চুল নষ্ট করে ফেলছেন যে ৭টি অভ্যাসে

চুলের যত্ন (Hair Care) নিতে গিয়ে আমরা প্রায়ই অসচেতনতার বশে কিছু ভুল করে থাকি। এর প্রভাবে চুলের স্বাস্থ্য, স্বাভাবিক উজ্জ্বলতা নষ্ট হয়। চুল এর গোড়া দুর্বল হয় পড়ে। ভেঙে যায়। কী সেই অভ্যাসগুলো? জেনে নেওয়া যাক।চুল

চুল নষ্ট করে ফেলছেন যে ৭টি অভ্যাসে

১. কন্ডিশনার ব্যবহার না করা
হ্যাঁ, এটা আমরা অনেকেই ভুল করি। আমাদের চুলের সুস্বাস্থ্যের জন্য তেল প্রয়োজন। শ্যাম্পু দেয়ার পর সেই তেল বেরিয়ে যায়। কন্ডিশনার (Conditioner) মাখলে চুলে সেই তেল ফিরে আসে। প্রতিবার শ্যাম্পু দিয়ে কন্ডিশনার মাখতে ভুলবেন না।

২. ভেজা চুল ঘষে ঘষে মোছা
চু‘ল ভেজা অবস্থায় ঘষে ঘষে পরিষ্কার করলে চুলের ক্ষতি হয়। এককথায়, চুলের সঙ্গে কোন ধরনের জোরজবরদস্তি করা যাবে না। বরং তোয়ালে দিয়ে আস্তে আস্তে চাপ দিয়ে পানি বের করলে চু`ল সুস্থ থাকে।

৩. ভেজা চুল আঁচড়ানো
ভেজা চুল (Hair) আঁচড়ালে ক্ষতি হয়। পারলে চুল শুকিয়ে যাওয়ার পর মোটা দাঁতের চিরুনি দিয়ে আঁচড়ানো যেতে পারে।

৪. ব্লো ড্রায়ার বা হেয়ার ড্রায়ার দিয়ে চুল শুকানো
ব্লো ড্রায়ার দিয়ে চু`ল শুকানো উচিত নয়। যদি নিতান্তই তা করতে হয়, তাহলে সবচেয়ে কম উষ্ণতায় দ্রুত সময়ের মধ্যে চুল (Hair) শুকিয়ে ফেলুন। সপ্তাহে একবারের বেশি ব্লো ড্রায়ার ব্যবহার করা থেকে বিরত থাকুন।

৫. চুল শক্ত করে বাঁধা
খুব শক্ত করে চু`ল বাঁধলে, বেণি করলে টানের কারণেও চু`ল পড়তে পারে।

৬. ভেজা চুলে ঘুমানো
ভেজা অবস্থায় চু`ল দুর্বল থাকে। ভেজা ত্বক ও ভেজা চুলের গোড়ায় ছত্রাক সংক্রমণের ঝুঁকি থাকে। ভেজা চুলে ঘুমালে মাথার ত্বকে প্রদাহ হতে পারে। খুশকির সমস্যাও দেখা দিতে পারে।

৭. পুষ্টিকর খাবার না খাওয়া
খাদ্যাভ্যাস চুলের বৃদ্ধিতে বড় ভূমিকা রাখে। শাকসবজি (Vegetable), ফলমূল, বাদাম, ডিম, দুধ, মাছ ইত্যাদি খাওয়ার অভ্যাস করুন। আমিষ ও ভিটামিনসমৃদ্ধ খাবার চুলকে মজবুত করে এবং দ্রুত বাড়তে সাহায্য করে। পর্যাপ্ত পানি পান করাও চুলের স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চুল পড়া

চুল পড়া রোধ করবে কালোজিরা

সব ঋতুতেই চুল পড়ে। তবে বর্ষায় বেশিরভাগ মেয়েদের একটাই চিন্তা। আমার চুলের কী হবে! কারণ, ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *