Home / লাইফস্টাইল / এয়ার কন্ডিশনার ছাড়াও ঘর ঠান্ডা রাখার উপায়

এয়ার কন্ডিশনার ছাড়াও ঘর ঠান্ডা রাখার উপায়

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো ঘর(House) ঠান্ডা রাখার কিছু উপায় সম্পর্কে। দুঃসহ গরম পড়তে আরম্ভ করেছে এবং সারাদিন এসি(Air Conditioner) চালিয়ে রেখেও সমস্যার সমাধান করা সম্ভব হচ্ছে না। এখনও অনেকেই বাড়ি থেকে অফিস(Office) করছেন, সারাক্ষণ এসি চালিয়ে রাখলে অন্য সমস্যাও হতে পারে, কারেন্ট ট্রিপ করাও বিচিত্র কিছু নয়। তাই আমরা খুব সহজ কয়েকটি টিপস হাজির করেছি আপনাদের সামনে – প্রত্যেকটিই পরীক্ষিত ও প্রমাণিত। তবে এ ক্ষেত্রেও কয়েকটি কথা বলার আছে। যাঁদের ঘরের দেওয়ালের রং(Color) হালকা বা সিলিংয়ে সাদা রং লাগানো আছে, তাঁদের ঘর ঠান্ডা(Cold) রাখাও অপেক্ষাকৃত সহজ। তেমনই, যদি আপনার ঘরে পশ্চিমমুখো জানলা বা বারান্দা থাকে, তা হলে বেশি তাপ ঢুকবে।ঘর ঠান্ডা রাখার উপায়

এয়ার কন্ডিশনার ছাড়াও ঘর ঠান্ডা রাখার উপায়

বেলা বাড়লে জানলা বন্ধ করে পর্দা টেনে দিন
সকালের মিঠে রোদের মেয়াদ বেশিক্ষণ নয়। তাই ঘড়ির কাঁটা এগারোটা ছাড়ালে জানলা(window) বন্ধ করে পরদা টেনে দিন। ব্লাইন্ডস থাকলে তা বন্ধ করে দিন। এতে ঘরে তাপ ঢুকবে কম। পাখা চলিয়ে রাখলেও আরাম পাবেন। আবার বিকেলের দিকে জানলা খুলে দিন। মুখোমুখি জানলা থাকলে ঘরে হাওয়া বাতাস চলাচল করবে ভালো।

সুতি বা লিনেনের পর্দা লাগান
সুতির বা লিনেনের মতো প্রাকৃতিক ফ্যাব্রিকের পর্দা এবং বেড শিট(Bed sheets) ব্যবহার করুন। তা যেন হালকা রঙের হয়। হালকা রঙের চাদর আর পর্দা তাপ প্রতিফলিত করবে, তার ফলে ঘর ঠান্ডা(Cold) রাখতে সুবিধে হবে। চাদর আর পর্দা বেশি ময়লা হওয়ার আগেই কেচে ফেলুন।

আবছা অন্ধকার ঘর বেশি ঠান্ডা হয়
ঘরে আলো(Light) কম হলে ঠান্ডা ভাব থাকে বেশি। যাঁরা কম্পিউটারে কাজ করছেন, তাঁদের কম আলোতে অসুবিধে হলে টেবিল ল্যাম্প জ্বেলে নিন। টিউবলাইটের চেয়ে সিএফএল ল্যাম্পের আলো বেশি ঠান্ডা(Cold)। সম্ভব হলে তা বদলে নিতে পারেন।

ঘরে গাছ রাখুন
ঘরের মধ্যে গাছ(Tree) রাখলে তা দেখতেও সুন্দর লাগে, তাপও শুষে নেয়। মানিপ্লান্ট, অ্যালো ভেরা, স্নেক প্লান্ট, অ্যারিকা পাম ঘরে দিব্যি সুন্দর লাগে দেখতে। তবে কারও পরাগরেণুতে অ্যালার্জি(Allergie) থাকলে গাছ রাখার আগে ডাক্তারের পরামর্শ নিয়ে নিন একবার।

রান্না করার সময় এগজস্ট ফ্যান চালু রাখুন
রান্না করার সময় ঘরের মধ্যেটা গরম হয়ে যায়। তাই অবশ্যই এগজস্ট ফ্যান(Fan) চালিয়ে রাখুন। সম্ভব হলে তাপ চড়ার আগেই রান্না(Cooking) সেরে ফেলুন।

জল ন্যাতা দিয়ে ঘর মুছুন
ঘর, জানলার পাটা দিনে দু’বার জল-ন্যাতা দিয়ে ঘর(House) মুছে পাখা চালিয়ে দিন। তার আগেই জানলা বন্ধ করে পর্দা টেনে দিন। ঘর ঠান্ডা(Cold) থাকবে।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন । পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

বিয়ের আগে

বিয়ের আগে যে ৫টি বিষয়ে আলোচনা করে নেবেন

বিয়ের আগে যে ৫টি বিষয়ে আলোচনা করে নেবেন। দাম্পত্যের মতো সুন্দর যাত্রা শুরু করার আগে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *