Home / অন্যান্য / কয়েকদিনের মধ্যেই আসছে রাশিয়ার করোনা ভ্যাকসিন

কয়েকদিনের মধ্যেই আসছে রাশিয়ার করোনা ভ্যাকসিন

রাশিয়ার তৈরি করোনাভাইরাসের(Coronavirus) ভ্যাকসিন আগামী কয়েকদিনের মধ্যেই আসছে। রাশিয়ার পক্ষ থেকে দাবি করা হচ্ছে, করোনা থেকে মুক্তি দিতে সক্ষম তাদের তৈরি এই ভ্যাকসিন(Vaccine)। খবর টাইমস অব ইন্ডিয়া’র।করোনা ভ্যাকসিন

কয়েকদিনের মধ্যেই আসছে রাশিয়ার করোনা ভ্যাকসিন

এদিকে এই ভ্যাকসিন নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা(World Health Organization)। সংস্থাটি বলছে, হিউম্যান ট্রায়াল পর্ব জরুরি কিন্তু রাশিয়া তা করেনি। তৃতীয় পর্বের হিউম্যান ট্রায়ালের মধ্যে দিয়ে ভ্যাকসিন(Vaccine) না গেলে তা ক্ষতিকর রূপ নিতে পারে।

তবে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, গামালেয়া ভ্যাকসিন(Vaccine) শর্তসাপেক্ষে আগস্টে নথিভুক্ত করা হবে। এর অর্থ হলো ব্যবহারের জন্য অনুমতি দেওয়া হচ্ছে তবে পাশাপাশি তৃতীয় ধাপের পরীক্ষা-নিরীক্ষা কাজ চলবে। ক্লিনিক্যাল ট্রায়াল যতদিন না সম্পূর্ণ হচ্ছে ততদিন তা শুধুমাত্র চিকিৎসকরাই সেটা নিয়ন্ত্রণ করবে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে যৌথভাবে এই ভ্যাকসিন(Vaccine) তৈরি করেছে গামালেয়া রিসার্চ ইনস্টিউট। ভ্যাকসিন নিয়ে শুক্রবার রাশিয়ার উপ স্বাস্থ্যমন্ত্রী ওলেগ গ্রিডনেভ বলেন, ১২ আগস্ট রাশিয়ার তার প্রথম করোনা(Corona) ভ্যাকসিনটি নথিভুক্ত করবে। চিকিৎসার সঙ্গে যুক্ত ব্যক্তি ও বয়স্ক লোকদের আগে এই ভ্যাক্সিন দেওয়া হবে।

Check Also

মাটিতে বসে খাবার খাওয়ার

মাটিতে বসে খাবার খাওয়ার বিস্ময়কর স্বাস্থ্য উপকারিতা জানলে আপনি অবাক হবেন

গবেষণায় দেখা গেছে টেবিল-চেয়ারে বসে খাবার খেলে পেট ভরে ঠিকই, কিন্তু শরীরের কোনও মঙ্গল হয় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *