Home / চুলের যত্ন / চুলে তেল ব্যবহার নিয়ে কিছু ভুল ধারণা

চুলে তেল ব্যবহার নিয়ে কিছু ভুল ধারণা

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো চুলে তেল ব্যবহার নিয়ে কিছু ভুল ধারণা সম্পর্কে। মাথায় বেশি তেল দেওয়া মানেই যে চুলের উপকার হবে, তা ঠিক নয়। তেলকে বলা হয় চুলের খাদ্য। সুন্দর চুল(Hair) পেতে তেলের বিকল্প নেই। তবে মাথায় তেল(Oil) দেওয়া নিয়ে নানান রকমের ভুল ধারণা প্রচলিত আছে। রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে চুলে তেল(Oil) দেওয়া নিয়ে প্রচলিত কিছু ভুল ধারণা সম্পর্কে জানান হল।চুলে তেল ব্যবহার

চুলে তেল ব্যবহার নিয়ে কিছু ভুল ধারণা

সারা রাত চুলে তেল রাখা: অনেকেই মনে করেন সারা রাত তেল দিয়ে রাখলে চুল(Hair) বেশি মজবুত ও সুন্দর করে। এটা সম্পূর্ণ ভুল ধারণা। দীর্ঘক্ষণ চুলে তেল দিয়ে রাখলে মাথার ত্বকে বেশি ময়লা আটকাতে সাহায্য করে। এতে করে চুলের প্রাকৃতিক তেল(Natural oil) বাধাগ্রস্ত হয়। তাই, সারারাত চুলে তেল রাখার অভ্যাস থাকলে তা এখনই বাদ দিন।

তেল দিয়ে শক্ত করে চুল বাঁধা: তেল দেওয়ার পরে চুল(Hair) হয়ে পড়ে চিটচিটে। তাই স্বাভাবিকভাবেই তা শক্ত করে বেঁধে রাখার প্রবণতা দেখা দেয়। কিন্তু তেল দেওয়ার পরে চুল জোড়ে আচঁড়ে তা শক্ত করে বেঁধে রাখলে চুলের গোঁড়া হয়ে পড়ে দুর্বল(Weak)। তাই তেল দেওয়ার পরে শক্ত করে চুল বাঁধা এড়িয়ে চলুন।

ভেজা চুলে গরম তেল মালিশ: অনেকের কাছে এটা বেশ আরামদায়ক হলেও তা করা উচিত না। ভেজা চুল(Wet hair) ভঙ্গুর ও দুর্বল হয়ে থাকে। আর এই সময় চুলে তেল দেওয়া হলে অনেক বেশি চুল পড়ার(Hair fall) সমস্যা দেখা দেয়। তাই ভেজা নয় বরং শুষ্ক চুলে তেল ব্যবহার করতে হবে।

অল্পই যথেষ্ট: অনেকেই মনে করেন মাথায় বেশি তেল(Oil) দিলে বেশি উপকার পাওয়া যাবে। এটা ভুল। মাথায় অল্প তেলই কাজ করে। বরং চুলে বেশি তেল দেওয়া মানে হল বেশি শ্যাম্পু(Shampoo) ব্যবহার তা চুলের প্রাকৃতিক তেল শুষে নেয়। এতে চুল আগের চেয়ে রুক্ষ ও মলিন হয়ে পড়ে। ফলে তেল দেওয়ার মূল উদ্দেশ্যই ব্যর্থ হয়ে যায়।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চুল পড়া

চুল পড়া নিয়ন্ত্রণে ঘরোয়া ৭টি উপায় জেনে নিন

চুল পড়া নিয়ন্ত্রণে ঘরোয়া ৭টি উপায়। মাত্রাতিরিক্ত চুল পড়লে প্রাকৃতিক উপাদানের সাহায্যে যত্ন নিতে পারেন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *