Home / স্বাস্থ্য টিপস / ডায়াবেটিস থেকে আপনার সন্তানকে বাঁচাতে আপনার করণীয়

ডায়াবেটিস থেকে আপনার সন্তানকে বাঁচাতে আপনার করণীয়

পৃথিবীতে মহামারী আকার ধারণ করেছে ডায়াবেটিস(Diabetes)। প্রতি ১১ জন প্রাপ্ত বয়স্ক মানুষের মধ্যে একজন ডায়াবেটিসে আক্রান্ত। শুধু তাই নয়, সাম্প্রতিক সময়ের এক সমীক্ষায় দেখা গেছে যে শিশুদের মধ্যেও টাইপ-২ ডায়াবেটিসের সম্ভাবনা বাড়ছে। ওজন(Weight) বৃদ্ধি, নিষ্ক্রিয়তা, পারিবারিক ইতিহাস এবং গর্ভকালীনসহ নানা কারণে ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে বাচ্চারা।ডায়াবেটিস

ডায়াবেটিস থেকে আপনার সন্তানকে বাঁচাতে আপনার করণীয়

ডায়াবেটিস(Diabetes) একটি দীর্ঘস্থায়ী পরিস্থিতি যা আপনার দেহে সুগারের প্রভাবকে তরাণ্বিত করে। এর ফলে শরীরে দীর্ঘমেয়াদে মারাত্মক পরিণতি ধারণ করে। এমন জীবন আপনার সন্তানের হোক তা নিশ্চয়ই চান না? তাহলে আগেই সাবধান হয়ে যান।

এখন প্রশ্ন কী ভাবে সন্তানকে ডায়াবেটিসের কবল থেকে দূরে রাখবেন? এবার তা জেনে নিন…

* গত এক দশকে শারীরিক অনুশীলন(Physical exercise) বদলে গিয়েছে ভিডিও গেমস ও টিভি দেখায় এবং বেশিরভাগ ক্ষেত্রে ঘরের মধ্যে বন্দী থাকার জন্যই এর প্রবণতা বেড়েছে। খাওয়ার অভ্যাসেও উল্লেখযোগ্য পরিবর্তন এসেছে। তাই সন্তানের খাদ্য অভ্যাস(Food habit) বদলান। শরীর চর্চা ও খেলাধূলার মধ্যে রাখুন সন্তানকে।

* ভবিষ্যতে স্বাস্থ্যের কথা ভেবে তৈরি করুন আপনার বাচ্চার খাবারের তালিকা। আপনি যদি একটি স্বাস্থ্যকর(Healthy) পরিবেশ তৈরি করেন, তা সুস্থ জীবনযাপন করতে সহায়তা করবে।

* সফট ড্রিঙ্কস এবং আরও অন্যান্য প্যাকেটজাতীয় খাদ্য স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। এই ধরনের খাবার কেবল ওজন(Weight) বাড়ানোর কারণেই নয়, এটি স্বাস্থ্যের মারাত্মক ক্ষতিও করে। এগুলো খুব অল্প বয়সেই যতটা সম্ভব এড়ানো উচিত।

* চিনি খাওয়ার অভ্যাস কম করে দেওয়া উচিত। আপনি এক চা চামচ গুড় বা মধু(Honey) ব্যবহার করতে পারেন।

* শরীর চর্চা করতে হবে রোজ। ভিটামিন-ডি এর প্রভাব বাড়াতে হবে শরীরে। আপনার সন্তানের গায়ে লাগতে দিন সকালের রোদ।

* শাক সবজি(Vegetable) খাওয়ার অভ্যাস বাড়িয়ে দিন। প্রয়োজনীয় ভিটামিন A, C এবং Kএর তারতম্য সঠিক রাখুন আপনার সন্তানের শরীরে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

হিটস্ট্রোক

তীব্র তাপপ্রবাহে হিটস্ট্রোক এড়াবেন যেভাবে

গ্রীষ্মের দাবদাহে হিটস্ট্রোকে আক্রান্ত হন অনেকেই। হিট স্ট্রোকের ঝুঁকি এড়াতে কিছু টিপস মেনে চলতে হবে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *