Home / ত্বকের যত্ন / ত্বকের পিএইচ ব্যালান্স ধরে রাখার উপায়

ত্বকের পিএইচ ব্যালান্স ধরে রাখার উপায়

ত্বক(Skin) পরিচর্যার নানা ধাপের সাথে যারা পরিচিত, তারা হয়তো ‘পিএইচ ব্যালান্স’শব্দবন্ধটি একাধিকবার শুনেছেন! ত্বকের অ্যাসিড আর ক্ষারের মাপকাঠিকেই পিএইচ বলা হয়। পিএইচের ভারসাম্য(PH balance) বজায় রাখার উপরেই নির্ভর করে আপনার ত্বকের সুস্বাস্থ্য আর মসৃণতা।ত্বকের

ত্বকের পিএইচ ব্যালান্স ধরে রাখার উপায়

আদর্শ পিএইচ ব্যালান্স হওয়া উচিত 5.5-এর কাছাকাছি। কোনো কারণে এই ভারসাম্য নষ্ট হয়ে গেলে ত্বকের নানান সমস্যা দেখা দেয়। কাজেই যেকোনো ভাবে পিএইচ ভারসাম্য রক্ষা করতেই হবে। আসুন দেখে নিই, কেন পিএইচের ভারসাম্যের অভাব দেখা দেয় এবং কীভাবে ত্বকের স্বাভাবিক পিএইচ রক্ষা করতে পারেন আপনি।

পিএইচ ভারসাম্যের অভাব কেন হয়?
নানা কারণ রয়েছে। পরিবেশের ধুলোময়লা, রোদজনিত ক্ষতি, সুষম খাওয়াদাওয়ার অভাব, স্কিনকেয়ার প্রডাক্টের উপাদান, এমনকী যে পানি(Water) দিয়ে মুখ ধুচ্ছেন সেই পানিও আপনার ত্ব‘কের পিএইচ ভারসাম্য নষ্ট করে দিতে পারে। পিএইচ ভারসাম্য বজায় রাখার পিছনে হরমোনেরও বিরাট ভূমিকা রয়েছে। পিরিয়ড(Period) চলাকালীন, গর্ভাবস্থায় সে জন্য বিশেষ সাবধান হওয়া দরকার। কারণ এই সময়গুলোয় হরমোনের বিপুল উত্থানপতন দেখা দেয় যা পিএইচ ভারসাম্য নষ্ট করে দিতে পারে।

পিএইচ ভারসাম্য বজায় রাখা জরুরি কেন?
ত্বকের পিএইচ ব্যালান্স নষ্ট হয়ে গেলে তার অবধারিত প্রভাব পড়ে ত্বকের উপর। ত্বকে প্রদাহ দেখা দেয়, ব্রণ(Acne) বেরোয়, ত্বক প্রচণ্ড শুষ্ক বা তৈলাক্ত হয়ে যায়। ত্বক(Skin) সুস্থ আর মসৃণ রাখতে তাই পিএইচ ভারসাম্য বজায় রাখা খুব দরকার। ত্ব‘কের পিএইচ মাত্রা যত ঠিকঠাক থাকবে, ত্বকও তত সুস্থ আর ঝকঝকে থাকবে।

কীভাবে পিএইচ ভারসাম্য বজায় রাখা যাবে?
ত্বকের পিএইচ ভারসাম্য ধরে রাখতে জীবনশৈলীতে কিছু পরিবর্তন আনুন। রাসায়নিকে ভরা স্কিনকেয়ার প্রডাক্টের বদলে বেছে নিন প্রাকৃতিক ত্বক(Skin) পরিচর্যার উপাদান। অ্যান্টি-অক্সিডান্টে ভরপুর খাবার খান। সানস্ক্রিন মাখার অভ্যেস করে নিন। আর হ্যাঁ, যতবার মুখ ধোবেন, ঠিক ততবার টোনার ব্যবহার করুন। শাকসবজি আর ফল(Fruit) খাওয়ার উপরে জোর দিন। ত্ব‘কের পিএইচ ভারসাম্য বজায় থাকবে, মুখ হয়ে উঠবে ঝকঝকে স্বাস্থ্যোজ্জ্বল।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বকের সুরক্ষায়

ত্বকের সুরক্ষায় রোদে বের হওয়ার আগে করণীয়

ত্বকের সুরক্ষায় রোদে বের হওয়ার আগে করণীয়। সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রোদের প্রচণ্ড ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *