Home / লাইফস্টাইল / শীতে হাত পা বেশি ঠান্ডা হয় কেন? সমাধানে করণীয়

শীতে হাত পা বেশি ঠান্ডা হয় কেন? সমাধানে করণীয়

শীতে হাত-পা ঠান্ডা হয়ে যাওয়া স্বাভাবিক। তবে সব সময় হাত-পা ঠান্ডা হয়ে থাকার কারণে অনেকেই অস্বস্তিতে ভোগেন। কারও কারও ব্যথার অনুভূতিও হয়। আসলে রক্তপ্রবাহই (Blood flow) আমাদের শরীরকে গরম রাখে। তবে শীতে ঠান্ডার কারণে হাত ও পায়ের রক্তনালি সংকুচিত হয়। ফলে শরীরের এসব অংশে রক্তপ্রবাহ অনেকটাই কমে যায়। এ কারণে শরীরের এসবই অংশে ঠান্ডার অনুভূতি বেশি থাকে। তবে সবার ক্ষেত্রে এমনটি হয় না। কিছু কিছু মানুষ এ সমস্যায় বেশি ভোগেন। আপনার ক্ষেত্রে যদি এমনটি হয় তাহলে কী করবেন? জেনে নিন শীতে বরফ ঠান্ডা হাত-পা গরম রাখার উপায়-শীতে হাত পা

শীতে হাত পা বেশি ঠান্ডা হয় কেন? সমাধানে করণীয়

১. মোজা ও গ্লাভস (Gloves) পরুন। এজন্য ভালো কাপড়ের গ্লাভস ও মোজা ব্যবহার করুন। ফলে হাত-পা গরম থাকবে।

২. হাত-পায়ে সরিষার তেল মাখুন। এর ফলে হাতে-পায়ে রক্তপ্রবাহ বাড়বে। গরম অনুভূতি মিলবে। অনেক সময় রাতে পা ঠান্ডা থাকায় শরীরে কাপুঁনি হয়। তাই রাতে ঘুমানোর আগে পায়ে সরিষার তেল (Mustard oil) লাগান।

৩. নিয়মিত ব্যায়াম করলেও শীতে শরীর গরম থাকে। দিনে অন্তত ৩০ মিনিট ব্যায়াম (Exercise) করুন। শরীরচর্চা করলে সারা শরীরেই রক্ত সঞ্চালন বাড়ে।

৪. অতিরিক্ত ঠান্ডা হলে হাত-পায়ে হিটিং প্যাড ব্যবহার করুন সেঁক দিন।

৫. শরীরে রক্ত প্রবাহ কমে যাওয়ার কারণ হলো অ্যানিমিয়ার লক্ষণ। তাই রক্ত প্রবাহ বাড়াতে আয়রন যুক্ত খাবার খান যেমন- শাক, সবজি (Vegetable), মাংস, মাছ ইত্যাদি।

৬. শীতে পানি খাওয়া কম হয়। ফলে শরীর আর্দ্রতা হারায়। এ কারণেও হাত-পা ঠান্ডা হতে পারে। তাই দিনে পর্যাপ্ত পরিমাণ পানি (Water) পান করুন।

এসব উপায় অনুসরণের পরও যদি হাত-পা গরম না হয় তাহলে চিকিৎসেকর পরামর্শ নিন। কারণ থাইরয়েড কিংবা রক্ত স্বল্পতার কারণেও এই সমস্যা দেখা দিতে পারে।

আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন।

Check Also

মেয়ে পটানোর

পছন্দের মেয়ে পটানোর ১০টি উপায় জেনে নিন

পছন্দের মেয়ে পটানোর ১০টি উপায় জেনে নিন। জীবনে একজন সঙ্গী কে না চায়! অনেক সময় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *