Home / বিউটি টিপস / মুখের অতিরিক্ত চর্বি কমানোর উপায়

মুখের অতিরিক্ত চর্বি কমানোর উপায়

ওজন(Weight) বাড়লে সবার আগে তার প্রভাব মুখেই এসে পড়ে। মুখ ভারী দেখায়, গাল ফুলে যায়, বিশেষ করে থুতনি কাছে মেদ জমে গিয়ে ডাবল দেখা যায়। ডবল থুতনিতে জমা মেদ অনেকের কাছেই আতঙ্কের বিষয়। মেকআপ(Makeup) দিয়ে এই সমস্যা ঢাকা গেলেও তা তো আর প্রকৃত সমাধান নয়! মুখে এবং থুতনির নীচে অতিরিক্ত চর্বি জমা হয়ে চেহারার আকার নষ্ট হয়ে যায়। আর এই সমস্যা থেকে রক্ষা পাওয়ার সবচেয়ে সহজ এবং সুলভ উপায় হচ্ছে ফেসিয়াল(Facial) বা মুখের এক্সার্সাইজ।

ব্যায়াম(Exercise) মুখ থেকে চর্বি কমাবার সবচেয়ে সহজ এবং নিরাপদ উপায়। মনে রাখবেন মুখ থেকে চর্বি কমানোর জন্য শরীর থেকেও ফ্যাট কমানো জরুরি। আসুন জেনে নেওয়া যাক এমন কয়েকটি ব্যায়াম যা মুখে এবং থুতনির নীচে জমা অতিরিক্ত চর্বি ঝরাতে অত্যন্ত কার্যকর।

১) মুখ যতটা সম্ভব খোলার চেষ্টা করুন যতক্ষণ না গালে, ঠোঁটে এবং থুতনিতে চাপ অনুভব করছেন। এ বার ১০-১৫ সেকেন্ড একটু রিল্যাক্স করুন। দিনে ৫ মিনিট এই পদ্ধতিতে ব্যায়াম করুন। এর ফলে মুখের রক্ত সঞ্চালন বেড়ে যায় যা অতিরিক্ত চর্বি(Fat) কমাতে সাহায্য করে।

২)ধীরে ধীরে মাথা পেছন দিকে হেলান যতক্ষণ না ঘাড়ে চাপ অনুভব করছেন। এ বার চোয়াল ডান দিক থেকে বাঁ দিক এবং বাঁ দিক থেকে ডান দিকে নড়াবার চেষ্টা করুন। দিনে ২-৩ মিনিট করে অন্তত ৫ বার এই ব্যায়াম(Exercise) করতে পারলে ঘাড় এবং গলার মাসল টোন হবে, অতিরিক্ত মেদও কমে যাবে।

৩)চোখ বন্ধ করে চোখের পাতায় আঙুল রাখুন। এ বার চোখের পাতা নিচের দিকে নামানোর সঙ্গে ভুরু ওপরে তোলার চেষ্টা করুন। এতে কপাল টোনড হবে। প্রতিদিন ৫ মিনিটের জন্য এই পদ্ধতিতে ব্যায়াম(Exercise) করুন। অনেক সময় চোখের তলায় চর্বি জমে যায়। এই মেদ কমাতে চোখ বন্ধ করে রিল্যাক্স করুন।

এবার চোখ বন্ধ অবস্থায় চোখের মণি ওপরে তুলুন এবং নিচে নামান। মনে করুন আপনি কিছু দেখার চেষ্টা করছেন। ১৫ মিনিট ধরে এই ব্যায়াম করতে হবে। এবার চোখ বন্ধ অবস্থাতে যতটা সম্ভব ভুরু ওপরের দিকে তোলার চেষ্টা করুন। চোখ খুলে ফেলবেন না। ১০ গুনে রিল্যাক্স করুন। প্রতিদিন অন্তত ১০ মিনিট এই ব্যায়ামটি করুন।

৪)মুখের মধ্যে আঙুল ঢুকিয়ে যতটা সম্ভব জোরে চুষুন বা ওই ভঙ্গিতে মুখের ভেতরে হাওয়া টেনে গাল দু’টোকে যতটা সম্ভব সংকুচিত করুন (অনেকটা সেলফি তোলার সময় পাউট করার মতো)। প্রতিদিন অন্তত দশবার যদি এই পদ্ধতিতে ব্যায়াম(Exercise) করতে পারেন, তাহলে গালের ফোলাভাব অনেকটাই কমে যাবে এবং দেখতেও রোগা লাগবে। এবার মাথা পেছন দিকে হেলিয়ে হাত দিয়ে গালের ওপর চাপ সৃষ্টি করুন। একইসঙ্গে যতটা সম্ভব মুখ বন্ধ করে হাসার চেষ্টা করুন। ১০ মিনিট এই ব্যায়াম করতে পারলে গাল থেকে অতিরিক্ত মেদ(Fat) কমে যাবে।

Check Also

মেকআপ

দ্রুত মেকআপ করার ৮টি সহজ পদ্ধতি

রমজানে পুরো মাসব্যাপী রোজা রাখার পর শরীর থাকে ক্লান্ত। এরপর আসে ঈদ। আর সেখানে কর্মব্যস্ত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *