Home / রান্না ঘর / ফ্রিজে অতিরিক্ত বরফ জমলে দূর করবেন যে ভাবে

ফ্রিজে অতিরিক্ত বরফ জমলে দূর করবেন যে ভাবে

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো ফ্রিজে অতিরিক্ত বরফ(Ice) জমলে তা কিভাবে দূর করতে পারবেন। অনেকের ফ্রিজে কয়েকদিন পর পরই বরফের আস্তরণ পড়ে যায়। সেটা নরমালেই হোক বা ডিপ। বরফের জন্য সহজে কিছু বের করাও যায় না। অনেক সময় নরমালে রাখা খাবারও বরফ(Ice) হয়ে যায়। বারবার পরিষ্কার করে তাপমাত্রা(Temperature) কমিয়ে বাড়িয়েও লাভ হয় না।ফ্রিজে অতিরিক্ত বরফ

ফ্রিজে অতিরিক্ত বরফ জমলে দূর করবেন যে ভাবে

তবে কিছু উপায় জানলে সহজেই এই সমস্যা থেকে রেহাই পেতে পারেন। তাহলে জেনে রাখুন কীভাবে রোধ করবেন ফ্রিজে অতিরিক্ত বরফ(Ice) জমা। সেই সঙ্গে কীভাবে ঝটপট বরফ পরিষ্কার করবেন তাও জেনে নিন-

প্লাস্টিক বা কাঠের চামচ দিয়ে বরফ পরিষ্কার করুন
ফ্রিজের বরফ(Ice) অল্প থাকতেই পরিষ্কার করে নিন। এক্ষেত্রে প্লাস্টিক বা কাঠের চামচ ব্যবহার করতে পারেন। প্লাস্টিক বা কাঠের চামচ(Spoon) হলে বরফ পরিষ্কার করতে গিয়ে আঘাত পাওয়ার ঝুঁকি কম থাকবে। এ ধরনের চামচ ব্যবহার করলে ফ্রিজের গ্যাস(Gas) লাইন ক্ষতিগ্রস্ত হওয়ারও আশঙ্কা থাকবে না। ফ্রিজের পাশে একটি বালতি বা পাত্র রাখুন। যেন সংগ্রহ করা বরফগুলো তাতে রাখা যায়। ফ্রিজের ভেতরে থাকা বরফ(Ice) সম্পূর্ণভাবে পরিষ্কার করার চেষ্টা করুন।

ফ্রিজে অতিরিক্ত বরফ জমা রোধ করবেন যেভাবে-
থার্মোস্টেট যদি সঠিক তাপমাত্রায় (শূন্য ডিগ্রি ফারেনহাইট) না থাকে, তাহলে অতিরিক্ত বরফ(Ice) জমা হতে পারে ফ্রিজে। তাই প্রতি সপ্তাহে একবার থার্মোস্টেট(Thermostat) পরীক্ষা করুন। আপনার ফ্রিজে থার্মোমিটার না থাকলে, তা স্থাপন করুন।

দেয়ালের সঙ্গে লাগিয়ে ফ্রিজ রাখবেন না। দেয়াল থেকে এক ফুট দূরে রাখুন। যেন ফ্রিজের কয়েল(Coil) সহজে ঠাণ্ডা হতে পারে।

ফ্রিজ খোলার পর কাজ শেষে দরজা(door) ভালোভাবে আটকে রাখুন। ভুলে খুলে রাখবেন না।

রান্না করা খাবার গরম(Hot) থাকতে ফ্রিজে রাখবেন না। আগে ভালোভাবে ঠাণ্ডা করুন। এরপর ফ্রিজে রাখুন। গরম খাবার ফ্রিজে রাখলে বেশি বরফ(Ice) তৈরি হয়।

ফ্রিজ ওভেন, ওয়াটার হিটার(Heater) বা চুলার পাশে রাখবেন না। কারণ বেশি গরমের মধ্যে থাকলে ফ্রিজে বরফ জমে বেশি। নিজের সেফটির জন্য বেশি বরফ(Ice) তৈরি হয় ফ্রিজের ভেতরে।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন । পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

লাচ্ছা সেমাই

ঈদে পারফেক্ট লাচ্ছা সেমাই তৈরির রেসিপি শিখে নিন

ঈদের সকালে মিষ্টিমুখ না করলে ঈদ আনন্দ উপভোগ্য হয় না। আর বিভিন্ন সেমাইয়ের মধ্যে লাচ্ছা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *