Home / রান্না ঘর / সুস্বাদু কাঁচা আম ডাল এর রেসিপি

সুস্বাদু কাঁচা আম ডাল এর রেসিপি

আমের মৌসুমে কাঁচা আমের বিভিন্ন আইটেমের স্বাদ ভোলার নয়। আচারের পাশাপাশি ডালেও আমের ব্যবহার বহুল ব্যবহার দেখা যায়। কাঁচা আমের টক স্বাদের মুখরোচক ডালের এই রেসিপি দেওয়া হয়েছে এমএমএস কিচেন বাইটস ওয়েবসাইটে। জেনে নিন, কী কী উপকরণ লাগবে রেসিপিতে এবং এই টক আম ডাল কীভাবে তৈরি করবেন।আম ডাল

সুস্বাদু কাঁচা আম ডাল এর রেসিপি

উপকরণ
মসুরের ডাল এক কাপ, কাঁচা আম (Raw mango) একটি, হলুদের গুঁড়া আধা টেবিল চামচ, চিনি আধা টেবিল চামচ, সরিষা এক চামচ, শুকনো মরিচ দু-তিনটি, সরিষার তেল এক টেবিল চামচ, চিনি (Sugar) আধা টেবিল চামচ এবং লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি
প্রথমে ডাল ধুয়ে ১৫ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। এর পর দুই কাপ পানির মধ্যে ডাল সেদ্ধ করুন। এখন এর মধ্যে হলুদের গুঁড়া ও কাঁচা আমের টুকরা দিয়ে ২০ মিনিট রান্না করুন। ডাল সেদ্ধ হয়ে গেলে এর মধ্যে লবণ (Salt) এবং আরো এক কাপ পানি দিয়ে রান্না করে চুলা থেকে নামিয়ে রাখুন।

অন্য একটি প্যানে সরিষা ও শুকনো মরিচ (Dry chili) ভেজে নিন। ভাজা হয়ে গেলে এর মধ্যে রান্না করা ডাল দিয়ে নাড়তে থাকুন। এক মিনিট পর চিনি দিয়ে নেড়ে চুলা থেকে নামিয়ে ফেলুন। গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন দারুণ সুস্বাদু আমের ডাল।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

বিরিয়ানি

ভেজিটেবল চিকেন বিরিয়ানি রেসিপি

বিরিয়ানির নাম শুনলেই জিভে পানি চলে। বাঙালির রন্ধন প্রণালীর ঐতিহ্যবাহী এক খাবারের নাম বিরিয়ানি (Biryani)। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *