Home / রান্না ঘর / গরমে স্বাদ বদলাতে কাঁচা আমের সুস্বাদু ৫টি রেসিপি

গরমে স্বাদ বদলাতে কাঁচা আমের সুস্বাদু ৫টি রেসিপি

গরমকাল অনেকেরই পছন্দের ঋতু, শুধু আমের কারণে। কারণ গরমেই দেখা মেলে রসালো এই ফলের। আম (Mango) খেতে ভালবাসেন না এমন মানুষ খুব কমই আছেন। পাকা আম তো বটেই কাঁচা আমপ্রেমীদের সংখ্যাও নেহাত কম নয়। এখনো যেহেতু বাজারে পাকা আম ওঠেনি, তাই কাঁচা আম খাওয়ার সেরা সময় এটি। তীব্র গরমে পেটকে স্বস্তি দিতে রান্নায় যত কাঁচা আমের ব্যবহার করা যায় ততই ভালো। আম দিয়ে চাটনি, আম ডাল, আমের টক ইত্যাদি খেতে কমবেশি পছন্দ করেন সবাই।কাঁচা আমের

গরমে স্বাদ বদলাতে কাঁচা আমের সুস্বাদু ৫টি রেসিপি

তবে চেনা রেসিপির বাইরেও স্বাদে খানিক বদল আনতে বানাতে কাঁচা আম (Raw mango) দিয়ে বানিয়ে ফেলতে পারেন আরও নানা পদ। রইলো কাঁচা আম দিয়েই তৈরি করা যায় এমন ৫ পদের হদিস-

১। কাঁচা আমের চাটনি
কাঁচা আম টুকরো করে কেটে নিয়ে তার সঙ্গে আদা, কাঁচা মরিচ, ধনেপাতা, লবণ (Salt), চিনি আর সামান্য শুকনো মরিচের গুঁড়া মিশিয়ে ভালো করে বেটে নিন। সাধারণ ডাল-ভাতের সঙ্গেও এই চাটনি নিয়ে নিলে জমে যাবে দুপুরের খাবার।

২। কাঁচা আমের সালাদ
কাঁচা আম লম্বা লম্বা করে কুচিয়ে নিন। এবার অল্প কাঁচা মরিচ, আদা কুচি, ধনেপাতা কুচি, গুড়, তেঁতুলের ক্বাথ আর বিট লবণ মিশিয়ে ব্লেন্ডারে একবার ঘুরিয়ে নিন। খুব মিহি মিশ্রণ করার প্রয়োজন নেই। এবার একটি পাত্রে কাঁচা আম, পেঁয়াজ কুচি, বাদাম কুচি, লেবুর রস (Lemon juice) আর বানিয়ে রাখা মিশ্রণটি ভালোভাবে মিশিয়ে নিন। গরমের দিনে ঠান্ডা আমের সালাদ উপভোগ করুন।

৩। ম্যাঙ্গো রাইস
এক্ষেত্রে প্রথমে ভাত রান্না করে নিন। চাল একটু শক্ত থাকতে থাকতে নামিয়ে নিন। কাঁচা আম ধুয়ে খোসা ছাড়িয়ে কুরিয়ে নিন। এবার কড়াইতে তেল (Oil) দিন। এর মধ্যে দিন বাদাম। হালকা নাড়াচাড়া করে তুলে রাখুন। এবার ওই কড়াইতে আরও একটু তেল দিয়ে এর মধ্যে সরিষা, শুকনো মরিচ, ছোলার ডাল, আদা (Ginger) কুচি, কাঁচা মরিচ ও কারিপাতা দিয়ে ফোঁড়ন দিন। এরপর লবণ ও হলুদ দিয়ে নাড়াচাড়া করুন। হালকে আঁচে ভেজে নিন। একটু ভাজা হলে কুরিয়ে রাখা আম দিয়ে দিন। মিনিট পাঁচেক পর ভাত দিয়ে ভালো করে মিশিয়ে নিন। উপর থেকে বাদাম কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

৪। আম মুরগির ঝোল
হলুদ গুঁড়া, জিরার গুঁড়া, মরিচের গুঁড়া, কাঁচা মরিচ বাটা, আদা বাটা, পেঁয়াজ ও রসুন (Onion and garlic) বাটা দিয়ে ভালো করে মাংস মাখিয়ে ফ্রিজে রেখে দিন। ঘণ্টাখানেক পর ফ্রিজ থেকে বের করুন। তারপরে কড়াইতে তেল গরম হলে শুকনো মরিচ, তেজপাতা ও সাদা জিরা ফোড়ন দিন। এরপর মাখিয়ে রাখা মাংসটা তার মধ্যে দিয়ে ভালো করে কষিয়ে নিন। কষানো হয়ে গেলে অল্প পানি দিন।

তারপর কিছুক্ষণ চাপা দিয়ে আরও একটু কষিয়ে নিন। মাংস খানিক সেদ্ধ হয়ে গেলে তাতে কাঁচা আমের টুকরোগুলো দিয়ে দিন। তার পর আবার কিছুক্ষণ চাপা দিয়ে রাখুন। মাখা মাখা হয়ে এলে নামিয়ে নিন। উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন আম মুরগির ঝোল।

৫। আম কাতলার রসা
কড়াইতে তেল গরম করে লবণ, হলুদ দিয়ে মাখিয়ে রাখা কাতলা মাছগুলো হালকা করে ভেজে নিন। এবার মাছগুলো তুলে নিয়ে ওই তেলে কালোজিরা (Black cumin) ও কাঁচা মরিচ ফোঁড়ন দিন। লম্বা টুকরো করে কেটে রাখা আম কড়াইতে দিয়ে দিন। স্বাদমতো লবণ ও হলুদ দিয়ে নাড়াচড়া করুন। এবার সামান্য পানি দিয়ে কড়াই ঢেকে দিন। আম ভালো করে সেদ্ধ হয়ে গেলে ডাল ঘুটনি দিয়ে ভালো করে ঘেটে নিন। এবারর সরিষা বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিন।

মসলা তেল ছেড়ে এলে পরিমাণমতো পানি দিয়ে দিন। স্বাদমতো চিনি দিন। ঝোল ফুটে উঠলে ভেজে রাখা মাছগুলো দিয়ে মিনিট পাঁচেক ঢাকা দিয়ে রান্না করুন। তারপর ঢাকনা খুলে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন আম কাতলার রসা।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

আমের আচার

কাঁচা আমের আচার তৈরির সহজ রেসিপি শিখে নিন

বর্তমানে কাঁচা আমের আচার বাজারেই কিনতে পাওয়া যায়। বোতলে করে কাঁচা আমের আচার বিক্রি করা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *