Home / রান্না ঘর / ভেজিটেবল চিকেন বিরিয়ানি রেসিপি

ভেজিটেবল চিকেন বিরিয়ানি রেসিপি

বিরিয়ানির নাম শুনলেই জিভে পানি চলে। বাঙালির রন্ধন প্রণালীর ঐতিহ্যবাহী এক খাবারের নাম বিরিয়ানি (Biryani)। চিকেন বিরিয়ানি, খাসির মাংসের কাচ্চি বিরিয়ানি, বিফ বিরিয়ানিসহ রয়েছে আরও নানান স্বাদের বিরিয়ানি। তেমনি এক প্রকার বিরিয়ানি হলো ভেজিটেবল চিকেন বিরিয়ানি। চলুন দেখে নেয়া যাক এর প্রস্তুত প্রণালী-বিরিয়ানি

ভেজিটেবল চিকেন বিরিয়ানি রেসিপি

উপকরণ: মুরগির মাংস ২ কাপ, আদা (Ginger) বাটা ও রসুন বাটা ১ টেবিল চামচ, বিরিয়ানি মসলা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, গরম মসলা আধা চা চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, টকদই (Sour yogurt) ১ কাপ, ধনে গুঁড়া ১ টেবিল চামচ, তেল পরিমাণমতো, পেঁয়াজ কিউব আধা কাপ, মটরশুটি আধা কাপ, গাজর আধা কাপ, ক্যাপসিকাম (Capsicum) আধা কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, চিনি ১ চা চামচ, চাল ২ কাপ, তেজপাতা পরিমাণমতো, লেমন পিল ১ চা চামচ, ঘি পরিমাণমতো, আস্ত কাঁচামরিচ ৫-৬টি, বাদাম ১ টেবিল চামচ, আলু বোখারা ১ টেবিল চামচ, গুঁড়া দুধ ১ টেবিল চামচ, পানি ৪-৫ কাপ, জাফরান পানি (v) কয়েক ফোঁটা, কেওড়া জল ১ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা পরিমাণমতো, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো।

প্রণালি: প্রথমে মাংসে আদা বাটা, রসুন বাটা, লবণ, বিরিয়ানি মসলা, মরিচ গুঁড়া, গরম মসলা গুঁড়া, গোলমরিচ গুঁড়া, টকদই, ধনে গুঁড়া ও তেল দিয়ে ভালো করে মেখে নিয়ে মেরিনেট করুন। এবার কড়াইতে তেল গরম করে তাতে পেঁয়াজ (Onion) ভেজে মেরিনেট করা মাংস দিয়ে কষিয়ে ঢেকে দিন। কষানো হয়ে এলে ঢাকনা উঠিয়ে মটরশুটি, গাজর, ক্যাপসিকাম দিয়ে নেড়ে নিন। এখন লেবুর রস (Lemon juice) ও চিনি দিয়ে নেড়ে নামিয়ে নিন। অন্য একটি পাত্রে পোলাও চালের আধাসেদ্ধ ভাতে আস্ত গরম মসলা, লবণ, লেমন পিল, ঘি দিয়ে মেখে নিন।

এবার একটি পাত্রে প্রথমে কিছু রান্না করা ভাত দিন। তারপর রান্না করা মুরগির মাংস, ভেজিটেবল, গুঁড়া দুধ, ঘি, পেঁয়াজ বেরেস্তা, আলু বোখারা ও কাঁচা মরিচ (Green chillies) ছড়িয়ে দিন। এরপর আবার একইভাবে লেয়ার করুন ভাত ও মাংসের। এভাবে ওপরের লেয়ারে আরেকটু ভাত দিয়ে তারপর ঘি, কেওড়া ছড়িয়ে জাফরান দিয়ে ঢেকে দিন, যাতে দম বের হতে না পারে। এভাবে দমে ৩০ মিনিট রেখে নামিয়ে পরিবেশন করুন মজাদার ভেজিটেবল চিকেন বিরিয়ানি।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

আম ডাল

সুস্বাদু কাঁচা আম ডাল এর রেসিপি

আমের মৌসুমে কাঁচা আমের বিভিন্ন আইটেমের স্বাদ ভোলার নয়। আচারের পাশাপাশি ডালেও আমের ব্যবহার বহুল ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *