Home / রান্না ঘর / শিখে নিন চিকেন স্যুপ রেসিপি

শিখে নিন চিকেন স্যুপ রেসিপি

এই সময় অনেকে সর্দি-কাশি ও ভাইরাল জ্বরে ভুগছেন। এ কারণে অনেকের খাবারে অরুচি। এমতাবস্থায় খেতে পারেন চিকেন স্যুপ(Chicken soup)। পুষ্টিকর ও প্রোটিনসমৃদ্ধ চিকেন স্যুপ খুবই উপকারী। ভাইরাল ফ্লুর বিরুদ্ধে দারুণভাবে কাজ করে চিকেন স্যুপ। আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন চিকেন স্যুপ-মুরগির স্যুপ

শিখে নিন চিকেন স্যুপ রেসিপি

উপকরণ
মুরগির মাংস ৫০০ গ্রাম। পেঁয়াজ কুচি ২ টেবিল-চামচ। রসুন(Garlic) কুচি ১ টেবিল-চামচ। আদাকুচি আধা চা-চামচ। কাঁচামরিচ-কুচি ১টি। গোলমরিচ-গুঁড়া আধা চা-চামচ। লবণ(Salt) ১ চা-চামচ। স্বাদলবণ বা টেস্টিং সল্ট চা-চামচের চারভাগের একভাগ। মাখন ১ টেবিল–চামচ। লেবুর রস(Lemon juice) ১ চা-চামচ। টমেটো সস ১ টেবিল-চামচ। কর্নফ্লাওয়ার ১ চা-চামচ। ডিম ১টি। পানি ৫ কাপ। ধনেপাতার কুচি ১ চা-চামচ। চাইলে যেকোনো সবজিও দেওয়া যাবে। তবে তা নিজের পছন্দমতো।

প্রস্তুত প্রণালী
চুলায় পানি দিন এবং মাংস(Meat) পানিতে সেদ্ধ করুন। পানি প্রায় দুইকাপ পরিমাণ হয়ে আসলে নামিয়ে পানিটা ছেকে নিন। পেঁয়াজ(Onion), রসুন ও আদাকুচি একসঙ্গে মাখন দিয়ে ভেজে বেরেস্তা করে উঠিয়ে রাখুন। এবার ওই ছেকা পানিটা চুলায় দিয়ে ডিম, কর্নফ্লাওয়ার আর লেবুর রস বাদে বাকি সব উপকরণ দিয়ে নাড়তে থাকুন। ডিম আর লেবুর রস(Lemon juice) একসঙ্গে ফেটিয়ে আস্তে আস্তে স্যুপে ঢেলে নাড়তে থাকুন। এখন বেরেস্তা দিয়ে দিন। ধনেপাতা ছিঁটিয়ে নামিয়ে পরিবেশন করুন মজাদার গরম গরম মুরগির স্যুপ(Soup)।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

লাচ্ছা সেমাই

ঈদে পারফেক্ট লাচ্ছা সেমাই তৈরির রেসিপি শিখে নিন

ঈদের সকালে মিষ্টিমুখ না করলে ঈদ আনন্দ উপভোগ্য হয় না। আর বিভিন্ন সেমাইয়ের মধ্যে লাচ্ছা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *