Home / স্বাস্থ্য টিপস / সারা দিনে শক্তি জোগাবে যেসব খাবার

সারা দিনে শক্তি জোগাবে যেসব খাবার

সারা দিন রোজা রেখে ইফতার-পরবর্তী সময় ক্লান্তি (Tiredness) যেন জেঁকে বসে একেবারে। উৎপাদনক্ষমতা একদম কমে শূন্যের কোঠায় নেমে আসে। এমন পরিস্থিতি সামলাতে চাইলে ইফতার এবং সাহরিতে রাখতে পারেন এমন কয়েকটি খাবার যা উৎপাদনশীলতা বাড়াবে, শক্তি জোগাবে এবং পুরো দিন আপনাকে রাখতে ঝরঝরে। জেনে নিন সেসব ফল (Fruit) সম্পর্কে।খাবার

সারা দিনে শক্তি জোগাবে যেসব খাবার

১। কলা
কার্বোহাইড্রেট, পটাশিয়াম (Potassium) আর ভিটামিন বি সিক্সের আধার হচ্ছে কলা। খুব দ্রুত তা শক্তি জোগায়। অধিকাংশ টেনিস খেলোয়াড়ই লম্বা ম্যাচের মাঝের বিরতিতে এনার্জি পেতে কলা খেতে পছন্দ করেন। সিন্থেটিক এনার্জি ড্রিংকের চেয়ে তা শতগুণে ভালো। দুধ (Milk) আর কলা দিয়ে মিল্কশেক তৈরি করে নিতে পারলে তো কথাই নেই, শরীরের পাশাপাশি ত্বকও ভালো হবে।

২। লাল চালের ভাত
লাল চালের ভাতে চালের পুষ্টিগুণের বেশির ভাগটাই সঞ্চিত থাকে। এতে ফাইবার, প্রোটিন (Protein) আর খনিজ খুব তাড়াতাড়ি শক্তি উৎপাদনে সাহায্য করে। বাড়তি ফাইবারের কারণে নিয়ন্ত্রণে থাকে রক্তের শর্করার পরিমাণও।

৩। আপেল
একটি মাঝারি আকারের আপেলে ২৫ গ্রাম কার্বোহাইড্রেট (Carbohydrate), ২০ গ্রাম চিনি আর প্রায় ৫ গ্রাম ফাইবার। এই ফাইবার আর প্রাকৃতিক শর্করার কারণেই আপনি যে শক্তি পাবেন, তা অনেকক্ষণ থাকবে শরীরে। সেই সঙ্গে জেনে রাখুন, আপেলে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্টও মেলে। তাই ইফতার বা সাহরিতে একটা আপেল কিন্তু খেতেই পারেন।

৪। ওটমিল
রোলড বা হোল ওটস শরীরে শক্তির জোগান দেয়। এতে দীর্ঘক্ষণ চাঙ্গা থাকা সম্ভব। ওটসে বিটা-গ্লুকান নামের একটি সলিউবল ফাইবার থাকে, যা পানির সঙ্গে মিশে যখন রান্না হয়, তখন গাঢ় একটি জেল তৈরি করে। এই জেল পাচনতন্ত্রে অনেকক্ষণ থাকে, ফলে পেট বেশিক্ষণ ভরা আছে বলে মনে হয়। সেই সঙ্গে এতে বিদ্যমান ভিটামিন (Vitamin) আর খনিজ শক্তি জোগায়।

৫। বাদাম
এনার্জি বাড়াতে কাজুবাদাম (Cashew nut), আখরোট আর আমন্ডের কোনো বিকল্প নেই। ওমেগা থ্রি, ওমেগা সিক্স ফ্যাটি এসিড আর অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ এই বাদাম থেকে কার্বোহাইড্রেট আর ফাইবারও মেলে যথেষ্ট পরিমাণে। তাই শক্তি সংরক্ষণ করার কাজে বাদামের ভূমিকা অপরিসীম।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ডাবের পানি

ইফতারে ডাবের পানি পান করার উপকারিতা

এখন যেহেতু রমজান মাস, এ সময় সারাদিন রোজা রাখার কারণে শরীরে পানিশূন্যতার (Dehydration) সৃষ্টি হতে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *