Home / ত্বকের যত্ন / ত্বকের রোদে পোড়া ভাব কমাতে প্রাকৃতিক উপাদান

ত্বকের রোদে পোড়া ভাব কমাতে প্রাকৃতিক উপাদান

ত্বকের রোদে পোড়া ভাব কমাতে প্রাকৃতিক উপাদান। ঠাণ্ডার দেশে রোদে গিয়ে ‘ট্যান’ করাটা সুখকর হতে পারে। তবে এই গরমে চামড়ায় রোদপোড়া দাগ হওয়া মানে বিষয়টা গুরুতর। যুক্তরাষ্ট্রের ‘দি স্কিন ক্যান্সার ফাউন্ডেশন’য়ের তথ্যানুসারে ‘ট্যানিং’ বা রোদপোড়াভাব হচ্ছে- সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে প্রাকৃতিকভাবে ত্বককে সুরক্ষিত রাখার উপায়। মেলানিন, যা গায়ের রংয়ের গাঢ়ত্বে ভূমিকা রাখে, সেটা ত্বকের উপরের স্তরে চলে আসে আর কালচে রং ধারণ করে ত্বককে সূর্যের আলো থেকে সুরক্ষা দেয়। ফলে দেখা দেয় রোদে পোড়াভাব-ত্বকের রোদে পোড়া ভাব

ত্বকের রোদে পোড়া ভাব কমাতে প্রাকৃতিক উপাদান

রোদে পোড়ার কারণে ত্বকে বর্ণের অসামঞ্জস্যতা দেখা দেয়। এটা কমাতে বাজারে নানান প্রসাধনী (Cosmetics) পাওয়া গেলেও সেগুলো খুব একটা কার্যকর নয় বরং খরচা বাড়ে। হেল্থশটস ডটকমে প্রকাশিত প্রতিবেদনে কয়েকটি ঘরোয়া উপাদান সম্পর্কে জানা যায়, যা রোদপোড়াভাব দ্রুত কমাতে সহায়তা করে।

১। আলু: রোদপোড়া-দাগসহ যে কোনো কালচে দাগ কমাতে আলুর টুকরা ঘষা উপকারী। এতে রয়েছে শক্তিশালী এঞ্জাইম ‘ক্যাটাকলেজ’ যা ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। আরও আছে অ্যান্টিঅক্সিডেন্ট (Antioxidant) যা দীর্ঘক্ষণ রোদে থাকার ফলে সৃষ্ট ফ্রি রেডিকেলের বিরুদ্ধে কাজ করে।

২। আনারস: আনারসের সাথে মধু (Honey) মিশিয়ে রোদে-পোড়া আক্রান্ত স্থানে ব্যবহারের পর ২০ মিনিট অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এতে ভিটামিন এ এবং সি থাকায় ক্ষতিগ্রস্ত ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। আনারসে আছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ব্রোমেলাইন নামক এঞ্জাইম যা ফ্রি রেডিকেলের বিরুদ্ধে কাজ করে।

৩। স্ট্রবেরি: মজাদার ফল স্ট্রবেরি রোদে পোড়া-দাগ কমাতে চমৎকার কাজ করে। এতে আছে এএইচএ (আলফা হাইড্রক্সি অ্যাসিড) এবং ভিটামিন সি। যে কারণে প্রাকৃতিকভাবে ত্বক (Skin) উজ্জ্বল করতে সহায়ক। স্ট্রবেরি চটকে সাথে দুধের সর মিশিয়ে প্যাক তৈরি করে ব্যবহারে ত্বক হয়ে ওঠে উজ্জ্বল।

৪। লেবু: প্রাকৃতিক ব্লিচিং উপাদান সমৃদ্ধ। রূপচর্চায় প্রায় সব ধরনের প্রাকৃতিক প্যাকেই এর ব্যবহার রয়েছে। এতে রয়েছে উচ্চমাত্রার সিট্রিক অ্যাসিড এবং ভিটামিন সি (Vitamin C), এগুলো ত্বকের মৃত কোষ দূর করে এবং মেলানিনের মাত্রা কমায়। ফলে হ্রাস পায় রোদে পোড়া-দাগ।

৫। অ্যালো ভেরা: ভিটামিন ই সমৃদ্ধ যে কোনো কিছুই রূপচর্চায় উপকারী। অ্যালো ভেরা ভিটামিন ই সমৃদ্ধ। এতে আছে ব্যাক্টেরিয়া ও প্রদাহনাশক উপাদান। এগুলো ত্বক (Skin) আর্দ্র করে এবং রোদপোড়া-দাগ কমাতে সহায়তা করে। প্রতিদিন ময়েশ্চারাইজার হিসেবে অ্যালো ভেরা ব্যবহারে উপকার পাওয়া যায়।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ব্রণ

গরমের কারণে হওয়া ব্রণ দূর করার উপায়

সারা বছর ধরেই ত্বকে ব্রণের আনাগোনা দেখা যায়। তবে গ্রীষ্মকালে এর মাত্রা বাড়ে। সূর্যের অতিবেগুনি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *