Home / ত্বকের যত্ন / খুশকি দূর করার ঘরোয়া উপায় জেনে নিন

খুশকি দূর করার ঘরোয়া উপায় জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো খুশকি দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে। খুশকির(Dandruff) সমস্যা খুবই বিরক্তিকর। এটা মাথার ত্বকে অস্বস্তি, চুল পড়া(Hair loss) এমনকি মুখের ত্বকেও নানা রকমের সমস্যা সৃষ্টি করে। রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে মাথার খুশকি(Dandruff) দূর করার প্রাকৃতিক উপায় সম্পর্কে জানান হল।খুশকি

খুশকি দূর করার ঘরোয়া উপায় জেনে নিন

ভারসাম্যতা রক্ষা: চুল শ্যাম্পু করার পরে সম-পরিমাণ পানি ও অ্যাপল সাইডার ভিনিগার(Apple cider vinegar) মিশিয়ে মাথার ত্বক ও চুল ভিজিয়ে নিন। দুই মিনিট অপেক্ষা করে তা সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর কেবল চুলের নিচের অংশে কন্ডিশনার ব্যবহার করুন। অ্যাপল সাইডার ভিনিগার মাথার ত্বকের পিএইচ’য়ের ভারসাম্য রক্ষা করে এবং মাথার ত্বক ও চুল আর্দ্র রেখে খুশকি(Dandruff) দূর করেতে সহায়তা করে।

এসেনশিয়াল ওয়েল: খুশকির বিরুদ্ধে শ্যাম্পুর কার্যকারিতা বাড়াতে, শ্যাম্পুতে দুতিন ফোটা টি ট্রি তেল মিশিয়ে শ্যাম্পু(Shampoo) করুন। টি ট্রি’র তেল ত্বকের ব্রণ(Acne) দূর করার মতো মাথার ত্বক পরিষ্কার করে খুশকি মুক্ত রাখতে সাহায্য করে।

চুলের এক্সফলিয়েটর: মাথার ত্বক এক্সফলিয়েট করতে শ্যাম্পুর সঙ্গে এক চা-চামচ বেইকিং সোডা(Baking soda) মিশিয়ে শ্যাম্পু করুন। এটা মাথার ত্বকে এক্সফলিয়েট করতে সহায়তা করে। ব্যবহারের পরে কন্ডিশনার(Conditioner) দিতে ভুলবেন না। ভালো ফলাফল পেতে সপ্তাহে দুএকবার এটা ব্যবহার করুন।

মাথা ঠাণ্ডা রাখার মাস্ক: খুশকির কারণে হওয়া মাথার ত্বকে জ্বলুনি ও অস্বস্তি কমাতে তাজা অ্যালো ভেরার জেল(Aloe vera gel) মাথায় মালিশ করুন। এক ঘণ্টা পর চুল ধুয়ে ফেলুন। মাস্ক ধুতে মেডিকেইটেড ‘অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু’ ব্যবহার করুন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বকের সুরক্ষায়

ত্বকের সুরক্ষায় রোদে বের হওয়ার আগে করণীয়

ত্বকের সুরক্ষায় রোদে বের হওয়ার আগে করণীয়। সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রোদের প্রচণ্ড ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *