Home / ত্বকের যত্ন / মাত্র ১০ মিনিটে হোয়াইট হেডস ও ব্ল্যাকহেডস দূর করবে টুথপেস্ট

মাত্র ১০ মিনিটে হোয়াইট হেডস ও ব্ল্যাকহেডস দূর করবে টুথপেস্ট

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো হোয়াইট হেডস ও ব্ল্যাকহেডস(Blackheads) দূর করতে টুথপেস্ট এর ব্যবহার সম্পর্কে। প্রতিদিন সকালে দাঁত মাজার জন্য আমরা টুথপেস্ট (toothpaste) ব্যবহার করি। কিন্তু, জানেন কি এই রোজকার ব্যবহারের সামগ্রী দাঁত মাজা ছাড়াও আরও কতো কাজে লাগতে পারে। শুধু দাঁত মাজা নয় নয়, ত্বকের পরিচর্যাতেও সমান কার্যকর টুথপেস্ট(toothpaste) ! ত্বকের যত্নে টুথপেস্ট দিতে পারে এমন কিছু চমকপ্রদ উপকারিতা, যা নামীদামী প্রসাধনীও দিতে পারে না। যেমন আমাদের ত্বকের সব চাইতে বিরক্তিকর বিষয় হচ্ছে ব্ল্যাক হেডস বা হোয়াইট হেডস(White heads)। এর মাঝে হোয়াইট হেডস যেহেতু চোখে পরে কম তাই এটা পরিষ্কার করাও অনেক ঝামেলার কাজ। আসুন আজ আমরা জেনে নেই ত্বকের হোয়াইট হেডস ও ব্ল্যাকহেড হেডস সমস্যার সমাধানে টুথপেস্টের ব্যবহার।হোয়াইট হেডস ও ব্ল্যাকহেডস

মাত্র ১০ মিনিটে হোয়াইট হেডস ও ব্ল্যাকহেডস দূর করবে টুথপেস্ট

টজলদি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে টুথপেস্টের(toothpaste) জুড়ি মেলা ভার! বাইরে যাবার আগে যদি ত্বকের যত্ন নেবার জন্য যথেষ্ট সময় না থাকে তাহলে ব্যবহার করুন টুথপেস্ট। সাধারণ ফেসওয়াসের মতোই টুথপেস্ট(toothpaste) ব্যবহার করুন এবং প্রচুর পরিমাণে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন আর পেয়ে যান উজ্জ্বল ত্বক।

ধুলো-ময়লা, দূষণ, মেকআপ(Makeup) ইত্যাদির কারণে ত্বকের রোমকূপ বন্ধ হয়ে। ফলে দেখা দেয় ব্ল্যাক হেডস। ব্ল্যাক হেডস-এর পূর্ববর্তী অবস্থা হলো হোয়াইট হেডস। এতে লোপকূপের ছিদ্র বন্ধ হয়ে যায়। যে সব জায়গায় এই হোয়াইট হেডস(White heads) রয়েছে যেমন, নাক, কপাল, চিবুক— সে সব জায়গায় পুরু করে টুথপেস্টের(toothpaste) প্রলেপ লাগান। শুকিয়ে গেলে খুঁটে খুঁটে তুলে ফেলুন। এরপর ভালো করে মুখ(Face) ধুয়ে ফেলুন। ফলাফল মিলবে চমকে দেওয়ার মতো!

প্রথমে আপনার ত্বকের মরা চামড়া যেগুলো ত্বকের ছিদ্রপথ বন্ধ করে দিচ্ছে সেগুলো দুর করার জন্য বাজারে পাওয়া যায় ডিপ ফেস ক্লিনার(Face cleaner) ব্যবহার করুন। এরপর গরম পানির ভাব দিয়ে ৫ থেকে ১০ মিনিট স্ট্রিম করুন। এতে ব্ল্যাকহেড নরম হয়ে যাবে। পরে ফেসওয়াস(Facewash) দিয়ে ভালো করে মুখ ধুয়ে নিতে হবে। এভাবে নিয়মিত করলে ফল পাবেন।

তাছাড়া আপনি এক কাপ পানিতে ৪ টেবিল চামচ বেকিং সোডা পেস্ট(paste) করে মুখে লাগান। পেক টি ৮-১০ মিনিট রাখুন পরে ভালো করে হালকা কুসুগরম পানিতে মুখ ভালো করে ধুয়ে ফেলুন। এতেও আপনি উপকার পাবেন। দাত মাজার পেস্টের সাথে লবণ ও লেবু(Lemon) মিশিয়ে ব্রাশ দিয়ে স্ক্রাবিং করে ঘষলেও ব্ল্যাকহেড দুর হয়।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বকের সুরক্ষায়

ত্বকের সুরক্ষায় রোদে বের হওয়ার আগে করণীয়

ত্বকের সুরক্ষায় রোদে বের হওয়ার আগে করণীয়। সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রোদের প্রচণ্ড ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *