Home / স্বাস্থ্য টিপস / দাঁতের হলদে ভাব দূর করবে তেজপাতা

দাঁতের হলদে ভাব দূর করবে তেজপাতা

হলদে দাঁত(Teeth) সাদা দেখানোর জন্য সবাই কত কিছুই না করেন। দাঁত সুন্দর বা ঝকঝকে করতে দামি টুথপেস্ট(Toothpaste) যেমন ব্যবহার করেন,তেমনি দাঁতের চিকিৎসকের কাছেও ছোটেন। ঘরোয়া কিছু উপায়ও অবশ্য আছে যা দিয়ে ময়লা দাঁত(Teeth) পরিষ্কার করা যায়। রান্নার কাজে ব্যবহৃত তেজপাতা(Bay leaves) এমনই একটি উপাদান। তেজপাতা দিয়ে দাঁত(Teeth) পরিষ্কারের একটি পদ্ধতি রয়েছে।এটি অনুসরন করলে বাড়িতে বসেই আপনি দাঁত সুন্দর করতে পারেন।দাঁতের হলদে ভাব

দাঁতের হলদে ভাব দূর করবে তেজপাতা

দাঁত(Teeth) সাদা করতে তেজপাতা বেশ উপকারী। তবে এর সঙ্গে টক জাতীয় কোনো ফলের খোসা মেশালে সেটা বেশি কার্যকর হয। সেক্ষেত্রে কমলা বা পাতি লেবুর খোসা হলে ভাল হয়। যেভাবে তৈরি করবেন মিশ্রণটি-

উপকরণ: তেজপাতা(Bay leaves) ৪টি, তেজপাতার সমপরিমাণ কমলা লেবু বা পাতি লেবুর খোসা(Lemon peel), মুখে দুর্গন্ধের সমস্যা বা মাড়িতে ব্যথা থাকলে ২ থেকে ৩টি লবঙ্গ ব্যবহার করতে পারেন।

প্যাক তৈরির পদ্ধতি:
১. প্রথমে তেজপাতা বেটে নিন বা মিহি করে গুঁড়া করুন।

২. কমলা বা পাতি লেবুর খোসা(Lemon peel) শুকিয়ে লবঙ্গের সঙ্গে মিশিয়ে গুঁড়ো করে নিন।ফলের খোসা অবশ্যই শুকিয়ে নিতে হবে। কারণ, কাঁচা অবস্থায় এগুলি দাঁতের ক্ষতি করতে পারে।

৩. এ বার এই সব উপকরণের সঙ্গে সামান্য লবণ(Salt) মিশিয়ে নিন।

ব্যস, তৈরি হয়ে গেল দাঁতে ব্যবহারের মাজন বা পাউডার। এই গুঁড়া সামান্য পানির সঙ্গে মিশিয়ে সপ্তাহে ৩ দিন অন্তত এক বেলা করে দাঁত(Teeth) মাজুন। রোজ এই মিশ্রনটি দিয়ে দাঁত মাজার প্রয়োজন নেই। কয়েকদিন ব্যবহারেই দাঁত(Teeth) সাদা ও ঝকঝকে দেখাবে।

Check Also

হিটস্ট্রোক

তীব্র তাপপ্রবাহে হিটস্ট্রোক এড়াবেন যেভাবে

গ্রীষ্মের দাবদাহে হিটস্ট্রোকে আক্রান্ত হন অনেকেই। হিট স্ট্রোকের ঝুঁকি এড়াতে কিছু টিপস মেনে চলতে হবে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *