Home / লাইফস্টাইল / ঘরের মশা তাড়ানোর ৭টি কার্যকরী উপায়

ঘরের মশা তাড়ানোর ৭টি কার্যকরী উপায়

মশা (Mosquito) এক যন্ত্রণাদায়ক পতঙ্গের নাম। মশার যন্ত্রণা কোথায় নেই! ঘরে, বাহিরে, গাড়িতে, সন্ধ্যায় একটু হাঁটতে যাবেন সেই রাস্তায়ও মশা। বিরক্তিকর উপদ্রবের পাশাপাশি তারা রোগজীবাণু(Pathogens) সংক্রামণ করে। এই মশা(Mosquito) অনেক সময় মানুষের মৃত্যুর কারণ হতে পারে। মশার মাধ্যমে চিকুনগুনিয়া, ম্যালেরিয়া(Malaria), ডেঙ্গু, ফাইলেরিয়া, পীত জ্বর, জিকা ভাইরাস প্রভৃতি মারাত্মক রোগ সংক্রমিত হয়ে থাকে। তাই প্রাকৃতিক উপায়ে মশা তাড়ানোর ব্যবস্থা করা জরুরী। একনজরে জেনে নিন মশা(Mosquito) তাড়ানোর কার্যকরী উপায়-মশা

ঘরের মশা তাড়ানোর ৭টি কার্যকরী উপায়

১) নিম তেল: শরীরে লাগিয়ে নিলে মশার কামড় থেকে রেহাই পাবেন। নিমের গন্ধে দূরে থাকে মশা। শুধু নিমপাতাও(Neem leaves) ঘরে রেখে দিতে পারেন, মশার উপদ্রব কমবে।

২) তুলসী গাছ: ঘরে টবে কয়েকটি তুলসী গাছ লাগিয়ে রাখুন, মশা (Mosquito) পালাবে।

৩) কর্পূর: মশা(Mosquito) কর্পূরের গন্ধ একেবারেই সহ্য করতে পারে না। একটি ৫০ গ্রামের কর্পূরের ট্যাবলেট একটি ছোট বাটিতে রেখে বাটিটি পানি দিয়ে পূর্ণ করুন। এরপর এটি ঘরের কোণে রেখে দিন। দু’দিন পর পানি(Water) পরিবর্তন করুন।

৪)লেবু: লেবু(Lemon) মাঝ থেকে কেটে নিন। এরপর কাটা লেবুর ভেতরের অংশে অনেকগুলো লবঙ্গ গেথে দিন। লেবুর টুকরোগুলো একটি প্লেটে রেখে ঘরের কোণায় রেখে দিন। এবার ম্যাজিক দেখুন, কিছুক্ষণের মধ্যেই ঘরে কোনো মশা(Mosquito) নেই।

৫) রসুনের কোয়া: কয়েকটি রসুনের কোয়া(Garlic cloves) থেতলে পানিতে সেদ্ধ করতে হবে। ওই পানি সারা ঘরে স্প্রে করে দিলেই মশার যন্ত্রণা থেকে রেহাই পাওয়া সম্ভব।

৬) বৃষ্টির পানি: বৃষ্টির পানি জমে মশা(Mosquito) জন্মে। বাড়ির কোথাও পানি জমে গেলে নিজ দায়িত্বে পরিষ্কার করুন।

৭) সুগন্ধি : সুগন্ধি ব্যবহার করুন মশারা সুগন্ধি থেকে দূরে থাকে। সুতরাং রাতে ঘুমাতে যাওয়ার আগে শরীরে আতর, সুগন্ধি, কিংবা লোসন(Lotion) মেখে শুতে পারেন।

Check Also

মেঝেতে ঘুমানোর

গরমে মেঝেতে ঘুমানোর স্বাস্থ্য উপকারিতা জানেন কী?

গরমে মেঝেতে ঘুমানোর স্বাস্থ্য উপকারিতা জানেন কী? তীব্র তাপদাহে পুড়ছে দেশ। এমন দিনে একটুর স্বস্তির ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *