Home / স্বাস্থ্য টিপস / হজম শক্তি বাড়াতে কি কি খাবেন

হজম শক্তি বাড়াতে কি কি খাবেন

অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস, অপরিষ্কার পানি(Water) পান ইত্যাদি কারণে হতে পারে হজমে সমস্যা। বেশি ভারী ও তেল-মসলাযুক্ত খাবার খেলে শুরু হতে পারে পেটব্যথা, পেট ফাঁপা, ঢেকুর ওঠা ও ডায়রিয়ার(Diarrhea) মতো সমস্যা। এগুলোর বেশিরভাগই হজমে গণ্ডগোলের কারণে হয়ে থাকে। বদহজমের সমস্যা থেকে রেহাই পেতে বাড়াতে হবে হজমশক্তি। কিছু খাবার আপনার হজম শক্তি(Digestive power) বাড়াতে সাহায্য করবে।হজম

হজম শক্তি বাড়াতে কি কি খাবেন

এই আর্টিকেলে আমরা এমন কয়েকটি মশলার সম্পর্কে জানাবো যা হজম শক্তি(Digestive power) বাড়াতে সাহায্য করবে।

১. জিরা
গ্যাস ও অম্বলের(Heartburn) মতো সমস্যা থেকে রেহাই পেতে এই মশলাটির ব্যবহার অনেক পুরোনো। এতে আরো রয়েছে প্রদাহরোধী উপাদান যা পাকস্থলীর ব্যাথা(Stomach pain) এবং অস্বস্থিকর অনুভূতি দূর করে।

২. হলুদ
রান্নায় এর ব্যবহার না হলেই নয়। এটি শুধু তরকারির রঙ্গ সুন্দর করার জন্যই নয় বরং রোগ(Disease) নিরাময়ের জন্যও ব্যবহার করা হয়। এটি একই সঙ্গে অ্যান্টি অক্সিডেন্ট(Antioxidant) এবং ভাইরাস, ব্যাকটেরিয়া ও ছত্রাক নাশক। এছাড়া ক্যান্সার, জিনগত ত্রুটি এবং প্রদাহ প্রতিরোধও করে। হলুদ ত্বকেরও ঔজ্বল্য বাড়ায়।

৩. আদা
হজমে সহায়ক, ব্যাথা(Pain) নাশক এবং রোগ প্রতিরোধী উপাদানে সমৃদ্ধ আদা। এটি কফ(Cough) ও সর্দি ভালো করে। যে কারণে শীতকালীন তরকারি, ভাজা এবং চা-তে ব্যবহার করা হয়।

৪. মেথি বীজ
এটি আঁশ এবং অ্যান্টিঅক্সিডেন্ট(Antioxidant) সমৃদ্ধ। যা প্রাকৃতিক হজমে সহায়ক হিসেবে কাজ করে এবং দেহ থেকে ক্ষতিকর টক্সিন(Harmful toxins) বের করে দেয়। আর এর পিচ্ছিলকারী উপাদান পাকস্থলী(Stomach) এবং নাড়িভুড়িকে মসৃণ করে তোলে।

৫. এলাচ
এর শক্তিশালী সুগন্ধি হজমে সহায়ক এনজাইম নিঃসরণে সহায়তা করে। বদহজম(Indigestion), গ্যাস এবং কোষ্ঠকাঠিন্যের মতো পাকস্থলীর নানা সমস্যা দূর করতেও বেশ কার্যকর এটি। আর অন্ত্রের মধ্য দিয়ে খাদ্যের চলাচল বাড়াতে সহায়ক রাসায়নিকও রয়েছে এতে।

৬. লবঙ্গ
এর ৬০-৯০ শতাংশই ইউজেনল অয়েল(Eugenol Oil)। এই তেল অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিসেপটিক, অনুভূতিনাশক এবং রক্তক্ষরণরোধী উপাদানের সমৃদ্ধ। পাকস্থলীতে গ্যাস নির্গমণ ঠেকাতে বা গ্যাস বের করে দিতে বেশ কার্যকর এটি।

৭. দারুচিনি
হজম শক্তি(Digestive power) বাড়ায় এবং পুষ্টিশোষণ প্রক্রিয়াকে শক্তিশালী করে। এটি ব্যাকটেরিয়া(Bacteria) নাশক এবং পাকস্থলী ও অন্ত্রের সংক্রমণ রোধ করে।

৮. গোলমরিচ
হজম(Digestion) প্রক্রিয়াকে আরো সহজ করে এবং হজমে সহায়ক এনজাইমের নিঃসরণ বাড়ায়। যা প্রোটিন হজমে সহায়তা করে।

এই মশলাগুলো হজম(Digestion) প্রক্রিয়ায় অগ্নির ভারসাম্য রক্ষা করা, বিষ বের করে দেয়া এবং বদহজম ও গ্যাস-অম্বলের মতো সমস্যা দূর করতে সহায়ক। স্যুপ, সেদ্ধ খাবার(Boiled food), মাংস, ভাজা-ভাজি এবং তরকারিতে ব্যবহার করা যায়।

Check Also

বেলের শরবত

সকালে খালি পেটে বেলের শরবত খাওয়ার ৭টি উপকারিতা

দিনের শুরুতে অনেক স্বাস্থ্যসচেতন মানুষেরই প্রথম পছন্দ বেলের শরবত খাওয়া। কিন্তু নিয়মিত এ শরবত খেলে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *