Home / ত্বকের যত্ন / ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস দূর করার ঘরোয়া উপায়

ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস দূর করার ঘরোয়া উপায়

আমরা কম বেশি সবাই ব্ল্যাকহেডস(Blackheads) ও হোয়াইটহেডসের সমস্যায় ভোগে থাকি। আমাদের ত্বকের লোমকূপগুলোতে প্রতিনিয়তই ময়লা জমে। এই ময়লার উপর তেল জমে ব্ল্যাকহেডসের রূপ নেয়। আর হোয়াইট হেডস(White heads) হল এক ধরনের ব্রণ(Acne) যা মূলত গঠিত হয় যখন ত্বক(Skin) দ্বারা নির্গত তেল বা মৃত কোষ দিয়ে ত্বকের ছোট ছোট ছিদ্র বন্ধ হয়ে যায়। তবে একটু চেষ্টা করলে ঘরে বসেই আমরা এ ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে পারি।ব্ল্যাকহেডস

ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস দূর করার ঘরোয়া উপায়

আসুন তাহলে জেনে নেই কিভাবে ঘরোয়া উপায়ে দূর করবেন ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস(Whiteheads)-

১। প্রথমত, আপনার ত্বকের বিভিন্ন মরা চামড়া(Dead skin) যেগুলো ত্বকের ছিদ্রপথ বন্ধ করে ফেলে নির্মূল করুন। এর জন্য ভালো একটি ডিপ ফেস ক্লিনার(Deep face cleaner) ব্যবহার করুন।

২। এরপরে পরিষ্কার করা মুখে গরম পানির ভাব দিয়ে ১০ মিনিট স্টিম করুন। এতে ত্বকের ব্ল্যাকহেডস(Blackheads) গুলো নরম হয়ে যাবে। ফলে এগুলো নির্মূল করা বেশ সহজ হয়ে যাবে।

৩। এক কাপ পানিতে ৪ টেবিল চামচ বেকিং সোডা(Baking soda) পেস্ট করে মুখে লাগান। পেস্টটি মুখে ১০ মিনিট রাখার পর হালকাভাবে ধুয়ে নিন। বেকিং সোডা ত্বকে থাকা বিভিন্ন ময়লা এবং ব্যাকটেরিয়া(Bacteria) দূর করে ফেলে। তবে মুখটি ধোয়ার জন্য হালকা কুসুম গরম পানি(Water) ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যায়। এভাবে মাত্র ২০ মিনিটের ব্যবধানে দূর করে ফেলতে পারেন মুখের যত সব নোংরা ব্ল্যাকহেডস(Blackheads)।

৪। তৈলাক্ত ত্বক(Oily skin) ছাড়াও শুষ্ক ত্বকেও ব্ল্যাকহেডস হতে পারে। শুষ্ক ত্বকের ব্ল্যাকহেডস দূর করতে দারুচিনি(Cinnamon) গুঁড়োর সঙ্গে মধু মিশিয়ে লাগান। এর পর দুই মিনিট ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার ব্যবহারে ব্ল্যাকহেডস অনেকটাই কমে আসবে।

৫। হোয়াইট হেডস(White heads) দূর করতে কর্নফ্লাওয়ার পানিতে মেশান। এর সঙ্গে কয়েক ফোঁটা ভিনেগার মিলিয়ে হোয়াইট হেডসে লাগান। আধঘণ্টা পর কুসুম গরম পানিতে নরম কাপড় ভিজিয়ে তুলে ফেলুন। এরপর ঠাণ্ডা পানি(Water)দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৬। নাকের পাশে বা ত্বকের যে কোনো জায়গায় হোয়াইট হেডসে আতপ চালের গুঁড়োর সঙ্গে মসুর ডাল(Lentils) বাটা লাগান। সমস্যা থেকে মুক্তি পাবেন। এছাড়া আক্রান্ত স্থানে মধু(Honey) ও লেবু ভালো করে মিশিয়ে ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। হোয়াইট হেডসের সমস্যা দূর হয়ে যাবে।

Check Also

ত্বকের সুরক্ষায়

ত্বকের সুরক্ষায় রোদে বের হওয়ার আগে করণীয়

ত্বকের সুরক্ষায় রোদে বের হওয়ার আগে করণীয়। সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রোদের প্রচণ্ড ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *