Home / স্বাস্থ্য টিপস / ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার এক কার্যকর পদ্ধতি উদ্ভাবন করলেন এই বাঙ্গালি তরুন

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার এক কার্যকর পদ্ধতি উদ্ভাবন করলেন এই বাঙ্গালি তরুন

ডায়াবেটিস(Diabetes) বহুমূত্র রোগ। এমন কোনো বয়সের মানুষ নেই যারা এই মারাত্মক রোগে ভুগছেন না। দেশে ও দেশের বাইরে হু হু করে বাড়ছে ডায়াবেটিস(Diabetes) রোগীর সংখ্যা। অনিয়মতান্ত্রিক জীবনধারা, অনিয়মিত ও অপরিকল্পিত খাদ্যাভ্যাসসহ নানা কারণে ডায়াবেটিস রোগে আক্রান্ত হচ্ছে মানুষ।ডায়াবেটিস

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার এক কার্যকর পদ্ধতি উদ্ভাবন করলেন এই বাঙ্গালি তরুন

তবে জেনেটিক বা বংশগত কারণেও এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি একেবারেই কম নয়। ব্যয়বহুল চিকিৎসার কারণে নিু আয়ের Diabetes রোগীদের ভুগতে হয় ধুকে ধুকে। যে কারণে চিকিৎসা বিজ্ঞানীরা একের পর এক উদ্ভাবনের চেষ্টা করে যাচ্ছেন ডায়াবেটিস(Diabetes) নিয়ন্ত্রণের পন্থা।

তবে দেশেই এবার Diabetes নিয়ন্ত্রণে দারুণ এক সাফল্য অর্জন করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সহকারী অধ্যাপক শেখ শাহিনুর রহমান। তিনি দেশে উৎপাদিত ওলকচু ও তালশাঁস থেকে উদ্ভাবন করেছেন ডায়াবেটিস(Diabetes) নিয়ন্ত্রণে রাখার এক কার্যকর পদ্ধতি।

ওলকচু ও তালশাঁস দেশে উৎপাদিত হওয়ায় নিু আয়ের Diabetes রোগীদের জন্যও তা দারুণ সুসংবাদ বটে। তালশাস ও ওলকচু যে Diabetes নিয়ন্ত্রণে রাখতে সক্ষম, সম্প্রতি সেই প্রমাণ দিয়েছেন সহকারী অধ্যাপক শেখ শাহিনুর রহমান।শেখ শাহিনুর রহমান যুগান্তরকে জানান, তাল ও ওলকচু ডায়াবেটিস প্রতিরোধে যাদুকরী গুণসম্পন্ন।

ডায়াবেটিসের মাত্রা যদি খুব বেশি না হয় তাহলে তাল এবং ওলকচু তা নিয়ন্ত্রণ করে স্বাভাবিক মাত্রায় নিয়ে আসতে সক্ষম। এমনকি ডায়াবেটিস(Diabetes) উচ্চ মাত্রায় পৌঁছালেও তা নিয়ন্ত্রণ করতে পারবে তাল এবং ওলকচু। তিনি আরও বলেন, ভারতীয় উপমহাদেশের মানুষের কাছে জনপ্রিয় এবং সুস্বাদু খাবার কচি তালের শাস, পাকা তালের রস এবং অংকুরিত তালের আঁটির ভেতরের সাদা শাঁস।

তবে এই খাবরের প্রতি ডায়াবেটিস(Diabetes) আক্রান্ত ব্যক্তিদের প্রচলিত ভ্রান্ত ধারণা রয়েছে। অধিকাংশ Diabetes রোগী মনে করেন, এ খাদ্য মিষ্টি জাতীয় হওয়ায় তা খেলে Diabetes বাড়বে। তাদের এই ধারণার কোনো বৈজ্ঞানিক ভিত্তি খুঁজে পাওয়া যায়নি বলে জানান, শেখ শাহিনুর রহমান।

তিনি জানান, পাকা তালের রস নিয়ন্ত্রণে সক্ষম না হলেও ডায়াবেটিসের মাত্রা স্থিতাবস্থায় রাখে। তবে কচি তালের শাঁস ও অংকুরিক তালের শাঁস ডায়াবেটিস(Diabetes) নিয়ন্ত্রণে অধিক সক্ষম। এছাড়া মাটির নিচে উৎপাদিত সবজি ওলকচু খাওয়া নিয়ে ডায়াবেটিক রোগীর মধ্যে ভীতি কাজ করে।

কিন্তু ওলকচু মাটির নিচে উৎপাদিত হলেও এতে অ্যান্টি Diabetesরোল আছে। যেগুলো Diabetes প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শাহিনুর রহমান তার গবেষণায় প্রমাণ করেছেন, এগুলো মানবদেহের ডায়াবেটিস(Diabetes) বাড়ায় না বরং কমিয়ে আনে।

তিনি গবেষণায় পেয়েছেন, পাকা তালের রস, কচি তালের শাঁস, অংকুরিত তালের আঁটির ভেতরের সাদা অংশ এবং ওলকচুতে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ ফাইটোকেমিক্যাল রয়েছে। এ উপাদান (ফাইটোকেমিক্যাল) দুটি Diabetes নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। স্বাভাবিক খাবারের পাশাপাশি এ দুটি উপাদান পরিমিত মাত্রায় প্রয়োগ করলে ডায়াবেটিস(Diabetes) নিয়ন্ত্রণে রাখা সম্ভব বলেও তিনি জানান। তার এই দুর্লভ গবেষণার স্বীকৃতিস্বরূপ ইসলামী বিশ্ববিদ্যালয় শেখ শাহিনুর রহমানকে পিএইচডি ডিগ্রি প্রদান করেছে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

বেলের শরবত

সকালে খালি পেটে বেলের শরবত খাওয়ার ৭টি উপকারিতা

দিনের শুরুতে অনেক স্বাস্থ্যসচেতন মানুষেরই প্রথম পছন্দ বেলের শরবত খাওয়া। কিন্তু নিয়মিত এ শরবত খেলে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *