Home / লাইফস্টাইল / গরমে কেমন পোশাক পড়বেন আপনি? জেনে নিন

গরমে কেমন পোশাক পড়বেন আপনি? জেনে নিন

মাঝে মাঝে বৃষ্টির দেখা মিললেও গরমের প্রকট যেন কমছেই না। এই গরমে ঘরে থাকাই দুঃষ্কর, তার মাঝে যদি কলেজ, ইউনিভার্সটি বা অফিসে যেতে হয়, তবে পোষাক(Dress) নির্বাচনে বেশ গুরুত্বপূর্ন্য হয়ে পড়ে। তাই আপনাদের জন্য আজকে লেখে, গ`রমে কেমন পোষাক নির্বাচন করবেন।গরমে

গরমে কেমন পোশাক পড়বেন আপনি? জেনে নিন

হালকা কাপড়ের পোশাক: গরমে মোটা কাপড়(Thick cloth) এড়িয়ে চলা উচিত্‍। কারন মোটা কাপড় মোটেই আরামদায়ক নয়।। গরমে শাড়িবরং তা আপনাকে রাখবে অস্বস্থিতে। অন্যদিকে হালকা কাপড় বেশ আরামদায়ক(Comfortable)। শরীরে বাতাস ঢুকতে সাহায্য করবে। আপনার চলাফেরাকে করবে স্বাচ্ছন্দ্যময়। আপনার কনফিডেন্স বাড়াতে সাহায্য করবে।

ঢিলেঢালা পোশাক: গ`রমে টাইট পোশাক আরামদায়ক নয়। আপনার শরীর গরমে ঘামতেই পারে। টাইট পোশাক সেই ঘামে জড়িয়ে যায়। আপনাকে রাখবে অস্বস্থিতে। এর চেয়ে ঢিলেঢালা পোশাক(Loose clothing) হালকা লাগবে। আর আপনার শরীরে বাতাস ঢুকতে সাহায্য করবে। ঘাম তাড়াতাড়ি শুকাতে সাহায্য করবে।

শর্ট পোশাক: গরমের পোশাক একটু শর্ট(Short) হলেই ভালো। বিশেষ করে শর্ট ফতুয়া, শর্ট কামিজ, টিশার্ট ইত্যাদি পোশাক মেয়েরা গরমের উপযোগী পোশাক হিসাবে ব্যবহার করেন। গ`রমের উপযোগী পোশাক ছাড়াও এটাকে তারা ফ্যাশন(Fashion) হিসাবেও ব্যবহার করে থাকেন। অনেকে হাতা কাটা জামা পরতে পছন্দ করেন। এই গ`রমে ছোট হাতা, থ্রীকোয়ার্টার হাতা পরাই ভাল। ফতুয়া, কামিজ, ব্লাউজ-সবকিছুর ক্ষেত্রেই উঁচু গলা এই সময়ে তেমন দেখা যাচ্ছে না। বরং চারকোণা, পানপাতা ও ভি-আকৃতির গলা চলছে। পোশাকে হাতাকাটা, ছোট হাতার ম্যাগির সঙ্গে নতুন যোগ হয়েছে ঘটি হাতা।

সূতি পোশাক: সুতি পোশাক(Cotton clothing) সহজে ঘাম শুষে নেয়। তা ছাড়া প্রাকৃতিক তন্তুর তৈরি বলে মসৃণও হয়। কৃত্রিম তন্তুর গরমে সাদা পোশাকতৈরি কাপড়ের পোশাক এ সময় একেবারেই বাদ দেওয়া ভালো। কারণ গরমের সময় এ কাপড় পরলে ত্বকে অ্যালার্জি(Allergies) হতে পারে। তা ছাড়া এ কাপড় ঘাম শুষে নিতে পারে না, ফলে পোশাকটা শরীরে চিটচিটেভাবে লেগে থাকে, যা অস্বস্তি সৃষ্টির পাশাপাশি দৃষ্টিকটুও। তবে পাতলা তাঁত ও খাদি কাপড়ের পোশাকও এ সময় পরা যায়।

হালকা রঙের পোশাক: গরমে পোশাকের প্রতি যেমন সচেতন হতে হয় তেমনি পোশাকের রঙের বিষয়টাও গুরুত্বপূর্ণ। গরমে মেয়েদের পোশাকের রঙ(Clothing color) হবে হালকা। মেয়রা সাদা, হালকা গোলাপি, হালকা বেগুনি, হালকা নীল, বাদামি, আকাশি, হালকা হলুদ, ধূসরসহ হালকা রঙের পোশাকগুলোতে প্রাধান্য দেয়া উচিত। গ`রমে সাদা ও অন্যান্য হালকা রঙের পোশাক শুধু তাপ শোষণই করে না। সেই সঙ্গে চোখকে প্রশান্তি দেয়।

গরমে শাড়ি: গরমে পরার শাড়ির ক্ষেত্রেও সুতির ছাপা শাড়ি, ব্লক, টাঙ্গাইলের শাড়ি অথবা ব্লক-বাটিকের সুতি ট্রেন্ডি শাড়ি, অ্যাপ্লিকের শাড়ি বেশ চলছে। ব্লাউজের গলাটা পেছনদিকে বড় ও ম্যাগি হাতা হলে বেশ আরাম(Relax) পাওয়া যাবে।

স্কার্ফ বা ছাতা: এই গরমে অনেকে মাথা ঢাকার জন্য স্কার্ফ ব্যবহার করে থাকেন। স্কার্ফ ব্যবহারের ফলে রোদ থেকে বাঁচা যায়। মাথার চুল(Hair) নষ্ট হওয়া থেকে মুক্তি পায়। অনেকে ছাতা ব্যবহার করে থাকেন। গ`রমের দিনে সব সময় ব্যাগে একটি ছাতা এবং খাবার পানি অবশ্যই রাখা উচিত।

গরমে কেমন পোশাক নির্বাচন করবেন তার কিছু টিপস:
১. গরমে পোশাক নির্বাচনের ক্ষেত্রে কাপড় বাছাই করা। অব্যশই সূতি কাপড়(Cotton cloth) গরমের পোশাকের প্রথম পছন্দ থাকে।
২.গরমে হালকা রংয়ের পোশাক পছন্দ করুন।
৩.টিলেঢালা, হাফ হাতা ও রোদে গেলে ফুল হাতা পোশাক(Dress) পরিধান করুন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

মেঝেতে ঘুমানোর

গরমে মেঝেতে ঘুমানোর স্বাস্থ্য উপকারিতা জানেন কী?

গরমে মেঝেতে ঘুমানোর স্বাস্থ্য উপকারিতা জানেন কী? তীব্র তাপদাহে পুড়ছে দেশ। এমন দিনে একটুর স্বস্তির ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *