Home / স্বাস্থ্য টিপস / করোনামুক্তির পর যেভাবে বাড়ছে কিডনি সমস্যা

করোনামুক্তির পর যেভাবে বাড়ছে কিডনি সমস্যা

করোনা(corona) পরবর্তীতে শারীরিক নানা সমস্যা অনেক রোগীই ভুগছেন। কারও দীর্ঘমেয়াদি শ্বাসকষ্ট, কারও আবার জয়েন্টে ব্যথা, চুল(Hair) পড়ে যাওয়া, গন্ধ ফিরে না পাওয়াসহ নানা ধরনের পোস্ট কোভিড উপসর্গ দেখা দিচ্ছে। এ কারণে করোনা থেকে সেরে ওঠার পর রোগীকে খুব সাবধানে থাকার নির্দেশ দেন বিশেষজ্ঞরা। সম্প্রতি জানা গেছে, করোনা পরবর্তী সময়ে রোগীদের কিডনির সমস্যা(Kidney problem) দেখা যাচ্ছে। এমনকি এরই মধ্যে করোনায় ভুগেছেন, এমন মানুষেরও কিডনির সমস্যা বেড়েছে বহুগুণ।কিডনি সমস্যা

করোনামুক্তির পর যেভাবে বাড়ছে কিডনি সমস্যা

সম্প্রতি আমেরিকার সোসাইটি অব নেফ্রোলজি থেকে প্রকাশিত এক গবেষণায় বলা হচ্ছে, প্রতি ১০ হাজার রোগীর মধ্যে অন্তত ৮ জন কিডনির সমস্যা এতোটাই বেড়েছে যে নিয়মিত তাদের ডায়ালিসিস নিতে হচ্ছে।

এমনকি কারও কারও ক্ষেত্রে কিডনি প্রতিস্থাপন করা ছাড়া উপায় নেই। করোনাকালীন সময়ে প্রচুর ওষুধ খাওয়ার কারণেই বাড়ছে কিডনির সমস্যা- এমনই মত গবেষকদের।

কিডনির কাজ হলো রক্তকে পরিশোধন করে শরীরের অপ্রয়োজনীয় বর্জ্য পদার্থ শরীর থেকে বের করে দেওয়া। বর্জ্য বের করে দেওয়ার ক্ষেত্রেই যদি গুরুতর সমস্যা তৈরি হয়, তাহলে শরীরে আরও নানা ক্ষতির সৃষ্টি হয়।

কিডনি ভালো রাখার উপায়?

>> প্রচুর পরিমাণে তরল খাবার খেতে হবে। যেমন- পানি, ফলের রস(Fruit juice), লাচ্ছি ইত্যাদি খেয়ে শরীরকে যতটা সম্ভব আর্দ্র রাখতে হবে।

>> নিয়মিত ব্লাড প্রেশার(Blood pressure) পরিমাপ করতে হবে। রক্তচাপের সমস্যা থাক বা না থাক, প্রতি সপ্তাহে বা ১৫ দিন অন্তর ব্লাড প্রেশার চেকআপ করাতে হবে।

>> প্রতিদিনের খাদ্যতালিকায় প্রচুর পরিমাণে ভিটামিন(Vitamin) এবং খনিজ পদার্থ রাখুন। বেশি তেল, মসলা দেওয়া খাবার না খেয়ে ঘরে তৈরি পুষ্টিকর খাবার খান।

>> পাশাপাশি শারীরচর্চার মাধ্যমে ওজন(Weight) নিয়ন্ত্রণে রাখতে হবে। শরীরের ওজন যত বেশি হবে ব্লাড প্রেশারও ততই বেড়ে যেতে পারে। এতে কিডনির উপর চাপ পড়বে।

কিডনি রোগীর যত্ন
করোনা থেকে সেরে ওঠার পর শরীর প্রচণ্ড দুর্বল হয়ে পড়তে পারে। করোনা পরবর্তী সময়ে নিয়মিত রক্তচাপ, ডায়াবেটিস(Diabetes) ও ফুসফুস পরীক্ষা করাতে হবে। পাশাপাশি পুরো শরীরের চেকআপ করা প্রয়োজন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

হিটস্ট্রোক

তীব্র তাপপ্রবাহে হিটস্ট্রোক এড়াবেন যেভাবে

গ্রীষ্মের দাবদাহে হিটস্ট্রোকে আক্রান্ত হন অনেকেই। হিট স্ট্রোকের ঝুঁকি এড়াতে কিছু টিপস মেনে চলতে হবে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *