Home / ত্বকের যত্ন / ব্রণ দূর করার ঘরোয়া উপায় জেনে নিন

ব্রণ দূর করার ঘরোয়া উপায় জেনে নিন

ত্বক ও চুলের যেকোনো যত্নের ক্ষেত্রে ঘরোয়া উপায় সবচেয়ে নিরাপদ। কারণ এ ধরনের পরিচর্যা সাধারণত ক্যামিকেল মুক্ত (Chemical free) প্রাকৃতিক উপাদান দিয়ে করা হয়। যে কারণে থাকে না পার্শ্বপ্রতিক্রিয়ার ভয়। আমাদের অনেকের মুখেই ব্রণের সমস্যা লেগে থাকে। একদিক থেকে কমলে আবার অপরদিক থেকে বাড়তে থাকে। এমন সমস্যা নিয়ে যদি আপনিও ভুগে থাকেন তাহলে জেনে নিন ব্রণ (Acne) দূর করার ঘরোয়া উপায়-ব্রণ

ব্রণ দূর করার ঘরোয়া উপায় জেনে নিন

১. মুখ পরিষ্কার রাখুন
ব্রণ থেকে মুক্তি পেতে নিয়মিত মুখ পরিষ্কার করতে হবে। কারণ আমাদের ত্বকের কোণে লুকিয়ে থাকা ধুলা, ময়লার ফলে ব্রণের সমস্যা বেড়ে যেতে থাকে। যে কারণে প্রতিদিন মুখ ঠিক করে পরিষ্কার করা জরুরি। এজন্য ব্যবহার করতে পারেন প্রাকৃতিক উপাদান। অতিরিক্ত ক্ষারযুক্ত সাবান এড়িয়ে চলুন। এটি ত্বকের কোমলতা কেড়ে নেয়।

২. চন্দনের পেস্ট ব্যবহার
ব্রণের সমস্যা সারানোর জন্য চন্দনের পেস্ট অত্যন্ত উপকারী। প্রথমে ব্রণের জায়গায় ভালো করে চন্দনের পেস্ট (Sandalwood paste) মেখে নিন। এরপর শুকিয়ে গেলে ঠান্ডা ও পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন। চন্দন ত্বককে সংক্রমণ থেকে মুক্তি পেতে সাহায্য করে। তাই মুখে চন্দন ব্যবহার করুন।

৩. গোলাপ জল ব্যবহার
ব্রণ দূর করতে আরেকটি কার্যকরী উপাদান হলো গোলাপ জল। তাই মুখে নিয়মিত গোলাপ জল ব্যবহার করলে উপকার পাবেন। তুলোয় সামান্য গোলাপ জল নিয়ে যে ব্রণের স্থানে লাগিয়ে নিন। এতে ব্রণ (Acne) দূর হবে সহজেই। এছাড়া ত্বকও ময়েশ্চারাইজ হবে। ফলে ত্বক থাকবে ব্রণমুক্ত ও সুন্দর।

৪. মুলতানি মাটির পেস্ট ব্যবহার
ত্বকের যত্নে আরেকটি উপকারী উপাদান হতে পারে মুলতানি মাটির পেস্ট। আপনার ত্বকে যদি ব্রণের সমস্যা থাকে তাহলে নিয়মিত এই পেস্ট ব্যবহার করতে পারেন। কারণ ব্রণ নিরাময়ে উপকারী মুলতানি মাটি (Multani soil)। মুলতানি মাটি আশেপাশের সুপারশপেই কিনতে পাবেন। এর ব্যবহারের মাধ্যমে সহজেই আপনার ত্বক ভালো রাখতে পারবেন।

৫. কাঁচা হলুদ ব্যবহার
ত্বকের যত্নে কাঁচা হলুদ ব্যবহারের প্রচলন পুরনো। এটি ত্বকে ব্রণের সমস্যা দূর করতেও কাজ করে। তাই আপনার ত্বকে যদি ব্রণের সমস্যা থাকে তাহলে এই প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে পারেন। কাঁচা হলুদে অ্যান্টি ফাংগাল (Anti fungal) ও অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান থাকে যা ব্রণের সমস্যা মেটাতে সাহায্য করে।

আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন।

Check Also

ত্বকের সুরক্ষায়

ত্বকের সুরক্ষায় রোদে বের হওয়ার আগে করণীয়

ত্বকের সুরক্ষায় রোদে বের হওয়ার আগে করণীয়। সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রোদের প্রচণ্ড ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *