Home / ত্বকের যত্ন / শীতে ঘরোয়া উপায়ে ত্বকের যত্ন নিবেন যেভাবে

শীতে ঘরোয়া উপায়ে ত্বকের যত্ন নিবেন যেভাবে

শীতে ঘরোয়া উপায়ে ত্বকের যত্ন নিবেন যেভাব। শীত এলেই আমাদের ত্বক (Skin) মলিন হতে শুরু করে যেন। বাইরের বিবর্ণ প্রকৃতির সঙ্গে তাল মিলিয়ে ত্বকও প্রাণহীন হতে শুরু করে। শীতের রক্ষতার প্রথম ছাপই পড়ে আমাদের ত্বকে। এসময় চামড়া ফেটে যেতে পারে, দেখা দিতে পারে র‌্যাশ, ব্রণের মতো সমস্যা। শীতের মুখের ত্বক অনেকটাই রুক্ষ হয়ে যায়। তাই এসময় প্রয়োজন পড়ে বাড়তি যত্নের। এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে কিছু ঘরোয়া উপাদান। চলুন জেনে নেওয়া যাক শীতে ত্বকের যত্নের ঘরোয়া উপায়-ত্বকের যত্ন

শীতে ঘরোয়া উপায়ে ত্বকের যত্ন নিবেন যেভাবে

১। প্রতিদিন ময়েশ্চারাইজার ব্যবহার
শীতে ত্বক ভালো রাখার জন্য আপনাকে অবশ্যই প্রতিদিন ত্বকে ময়েশ্চারাইজার (Moisturizer) ব্যবহার করতে হবে। সেজন্য আপনাকে দামী দামী প্রোডাক্ট কিনে আনতে হবে, এমন নয়। আপনি চাইলে ঘরে থাকা নারিকেল তেল (Coconut Oil) ব্যবহার করতে পারেন। প্রতিদিন ত্বকে নারিকেল তেল ব্যবহার করলে ত্বকের রুক্ষতা দূর হয়, সেই সঙ্গে বাড়ে কোমলতাও। তবে সেই নারিকেল তেল যেন খাঁটি হয় সেদিকে খেয়াল রাখবেন।

২। চিনি ও কফির ব্যবহার
চিনি আর কফি Coffee) একসঙ্গে পেলে আপনি কী করবেন? এককাপ গরম পানিতে গুলিয়ে খেয়ে নিতে পারেন আবার চাইলে ত্বকের যত্নেও কাজে লাগাতে পারেন। ঠিকই শুনেছেন, ত্বকের যত্নে কার্যকরী ভূমিকা রাখতে পারে কফি ও চিনি। এই দুই উপাদান হলো প্রাকৃতিক স্ক্রাবার। চিনি ও কফি একসঙ্গে নিয়ে স্ক্রাব (Scrub) করলে ত্বকের মৃত কোষ দূর হবে। সেইসঙ্গে দূর হবে ত্বকের রুক্ষতা ও শুষ্কতাও।

৩। ঘরে হিউমিডিফায়ার ব্যবহার
ত্বক (Skin) ভালো রাখার জন্য এই শীতে ঘরে হিউমিডিফায়ার ব্যবহার করুন। হিউমিডিফায়ারে ঘরের ভেতরের আর্দ্রতা বজায় থাকে ও ত্বক ও ময়েশ্চারাইজড থাকে। এই যন্ত্রের ব্যবহারের ফলে ত্বকের রুক্ষতা দূর হয়। তাই এদিকে খেয়াল রাখতে পারেন।

৪। হালকা গরম পানিতে গোসল
শীতের দিন এলেই গোসলে গড়িমসি করবেন না। বরং শরীর সুস্থ রাখার জন্য নিয়মিত গোসলের অভ্যাস থাকতে হবে। তবে এই সময়ে গোসল করতে হবে হালকা গরম পানিতে। কারণ শীতের সময়ে ঠান্ডা পানিতে গোসল করলে তার আপনার ত্বক (Skin) আরও রুক্ষ করে দেবে। তাই ঠান্ডা পানির বদলে গোসলের সময় ব্যবহার করুন হালকা গরম পানি। এতে ত্বকের আর্দ্রতা ধরে রাখা সহজ হবে।

৫। পর্যাপ্ত পানি পান করুন
শীতের সময়েও বছরের অন্যান্য সময়ের মতোই পর্যাপ্ত পানি পানের অভ্যাস ধরে রাখতে হবে। শীত বলে একটু কম পানি (Water) খেয়ে দিন কাটিয়ে দেবেন না। এতে কিন্তু আপনিই বিপদে পড়বেন। পানি কম খেলে শরীরের ভেতরে ও বাইরে তার ক্ষতিকর প্রভাব পড়বে। তাই এসময় পর্যাপ্ত পানি পানের দিকে নজর দিতে হবে। শরীরে পানির ঘাটতি হলে ত্বকও রুক্ষ হয়ে যায়। তাই শরীর ভেতর থেকে আর্দ্র রাখতে দিনে অন্তত তিন লিটার পানি পান করুন।

আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন।

Check Also

ত্বকের সুরক্ষায়

ত্বকের সুরক্ষায় রোদে বের হওয়ার আগে করণীয়

ত্বকের সুরক্ষায় রোদে বের হওয়ার আগে করণীয়। সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রোদের প্রচণ্ড ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *