Home / রান্না ঘর / গুড়ের পায়েস রান্নার সঠিক উপায় জেনে নিন

গুড়ের পায়েস রান্নার সঠিক উপায় জেনে নিন

পায়েস খেতে ছোট-বড় সবাই পছন্দ করেন। আর তা যদি হয় গুড়ের পায়েস তাহলে তো কথাই নেই। গুড়ের পায়েস খাওয়ার মজাই আলাদা। তবে অনেকেই সঠিক উপায়ে গুড়ের পায়েস রাঁধতে পারেন না। দেখা যায় পায়েসের দুধের মধ্যে গুড় মেশানো মাত্রই তা ফেটে যায়। তবে এই রেসিপি অনুসরণ করলে এ ধরনে সমস্যা হবে না। চলুন জেনে নেওয়া যাক গুড়ের পায়েস রান্নার সঠিক উপায়-গুড়ের পায়েস

গুড়ের পায়েস রান্নার সঠিক উপায় জেনে নিন

উপকরণ

১. সুগন্ধি চাল ১ কাপ।
২. দুধ (Milk) ২ লিটার।
৩. গুড় ১ কাপ।
৪. কাজুবাদাম ৩ টেবিল চামচ।
৫. কাঠবাদাম ২ চেবিল চামচ।
৬. পেস্তাবাদাম ১ টেবিল চামচ।
৭. কিশমিশ (Raisin) ২ টেবিল চামচ।
৮. ঘি ১ টেবিল চামচ।
৯. তেজপাতা ২টি ও।
১০. ছোট এলাচ ২টি।

পদ্ধতি
প্রথমে চাল ভাল করে ধুয়ে নিন। তার পর আধা ঘণ্টা ভিজিয়ে রাখুন। এবার কড়াইতে ঘি গরম করুন। এর মধ্যে দিয়ে দিন তেজপাতা ও ছোট এলাচ। সামান্য নাড়াচাড়া করে এবার ভিজিয়ে রাখা চাল দিয়ে দিন। অন্য একটি পাত্রে দুধ গরম হতে দিন। ফোটানোর প্রয়োজন নেই। তবে ফ্রিজ থেকে বের করেই সরাসরি কড়াইয়ের মধ্যে দুধ (Milk) ঢেলে দেওয়া যাবে না।

এবার চালের মধ্যে হালকা গরম দুধ অল্প অল্প করে মেশাতে থাকুন। চাল সেদ্ধ হচ্ছে কি না, তা বুঝে ধীরে ধীরে দুধ মেশাতে থাকুন। চাল মোটামুটি সেদ্ধ হলে গুড় দিতে হবে। তবে এই গুড় মেশানোর সময় সামান্য ভুল হলেই কিন্তু পায়েসের দুধ ফেটে যাবে। তাই ছোট একটি পাত্রে খানিকটা হালকা গরম দুধ নিন। তার মধ্যে মেশান গুড়। পাটালি গুড় বা ঝোলা গুড় দুটিই ব্যবহার করতে পারেন।

দুধের মধ্যে গুড় ভালো করে মিশে গেলে তার পর কড়াইতে ঢেলে দিন। ভালো করে নাড়াচাড়া করে নিন। এই পদ্ধতিতে গুড় মেশালে কখনওই দুধ কেটে যাবে না। ঘন হয়ে এলে উপর থেকে কুচি করে রাখা বাদাম (Nut) ও কিশমিশ ছড়িয়ে দিন। কিছুক্ষণ ঢেকে রেখে ঠান্ডা হলে পরিবেশন করুন।

আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন।

Check Also

আম ডাল

সুস্বাদু কাঁচা আম ডাল এর রেসিপি

আমের মৌসুমে কাঁচা আমের বিভিন্ন আইটেমের স্বাদ ভোলার নয়। আচারের পাশাপাশি ডালেও আমের ব্যবহার বহুল ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *