Home / রান্না ঘর / পাকা আমের রসমালাই রেসিপি দেখে নিন

পাকা আমের রসমালাই রেসিপি দেখে নিন

বাজারে এখন পাওয়া যাচ্ছে পাকা আম(Ripe mango)। ঘরেই তৈরি করতে পারেন রসাল আমের রসমালাই। আসুন জেনে নিই কীভাবে তৈরি করবেন পাকা আমের রসমালাই(Ras malai)।আমের রসমালাই

পাকা আমের রসমালাই রেসিপি দেখে নিন

উপকরণ
পাকা আমের পিউরি ১/৩ কাপ, ছানা ১ কাপ, ময়দা(Flour) ১ চা চামচ, চিনি ১ চা চামচ, সিরা তৈরির উপকরণ, পানি(Water) ৩ কাপ, চিনি ১ কাপ, মালাই তৈরির উপকরণ, তরল দুধ ২ কাপ, গুঁড়া দুধ(Milk) ৪ টেবিল চামচ, কনডেন্সড মিল্ক ১/৪ কাপ, এলাচের গুঁড়া ১/৪ চা চামচ।

প্রণালি
ছানার সঙ্গে চিনি ও ময়দা(Flour) মিশিয়ে মথে নিন ৫-৬ মিনিট। এর পর প্রথমে বল তৈরি করে তার পর চ্যাপ্টা করে রসমালাইয়ের মিষ্টি বানিয়ে নিন। আকৃতি খুব বেশি বড় করার প্রয়োজন নেই। এবার সিরা তৈরির জন্য পানি(Water) ও চিনি একসঙ্গে জ্বাল করতে হবে। প্রথম বলক আসার পর মিষ্টিগুলো দিয়ে ঢেকে দিন।

১৮ থেকে ২০ মিনিট মিডিয়াম হিটে জ্বাল দিতে হবে। আর ঢাকনা খুলবেন না। ২০ মিনিট পর চুলা বন্ধ করে ১ ঘণ্টার জন্য রেখে দিন। মালাই তৈরির সব উপকরণ একসঙ্গে মিশিয়ে চুলায় দিয়ে দিন। ঘন করে জ্বাল দিয়ে নামিয়ে ঠাণ্ডা করুন। পুরোপুরি ঠাণ্ডা হওয়ার পর আমের পিউরি(Mango puree) মিশিয়ে নিন। সিরা থেকে মিষ্টিগুলো তুলে একটি ছড়ানো বাটিতে নিয়ে ওপরে ঢেলে দিন আমমিশ্রিত মালাই। এক ঘণ্টা পর পরিবেশন করুন।

Check Also

লাচ্ছা সেমাই

ঈদে পারফেক্ট লাচ্ছা সেমাই তৈরির রেসিপি শিখে নিন

ঈদের সকালে মিষ্টিমুখ না করলে ঈদ আনন্দ উপভোগ্য হয় না। আর বিভিন্ন সেমাইয়ের মধ্যে লাচ্ছা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *