Home / স্বাস্থ্য টিপস / করোনা মোকাবিলায় স্বাস্থ্যসম্মত উপায়ে ফল-সবজি খাওয়ার নিয়ম

করোনা মোকাবিলায় স্বাস্থ্যসম্মত উপায়ে ফল-সবজি খাওয়ার নিয়ম

করোনাভাইরাস(Coronavirus) মোকাবিলায় শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য খাবার সঠিক নিয়মে কেনা, কাটা, ধোঁয়া ও সংরক্ষণ করা জরুরি। বর্তমান পরিস্থিতিতে কীভাবে আপনি পরিবারের সকলের স্বাস্থ্য সুরক্ষা(Health protection) করতে পারেন কিছু উপায় নিয়ে পরামর্শ দিয়েছেন বারডেম হাসপাতালের পুষ্টি বিভাগের প্রধান পুষ্টিবিদ(Nutritionist) ও বিভাগীয় প্রধান শামসুন্নাহার নাহিদ মহুয়া।করোনা

করোনা মোকাবিলায় স্বাস্থ্যসম্মত উপায়ে ফল-সবজি খাওয়ার নিয়ম

– ফল-শাক-সবজি কেনার সময় নষ্ট, পচা, আধা পচা বা খারাপ ফল(Fruit), সবজি ও শাক বাদ দিয়ে কিনতে হবে।

– ঘরে নিয়ে আসার পর ফল-সবজি ধরার আগে নিজের দুই হাত ২০ সেকেন্ড ধরে সাবান-পানিতে (উষ্ণ গরম পানি হলে ভালো) ধুয়ে জীবাণুমুক্ত(Disinfectant) করতে হবে। ভালো ফল-সবজি কেনার পরে ও যদি কোন অংশ সামান্য নষ্ট বা খারাপ থাকে তাহলে সেটুকু কেটে ফেলে দিতে হবে।

– ফল-সবজি(Vegetable) ছিলানো বা কাটার আগে ভালো করে ধুয়ে নিতে হবে, সেজন্য যে পদ্ধতি মানতে হবে (এফডিএ-এ দেয়া নিয়ম)। ট্যাপের চলমান পানির নিচে (সাবান বা ডিটারজেন্ট ছাড়া) কচলিয়ে ধুয়ে নিন।

– ফল-সবজি(Vegetable) রাসায়নিকমুক্ত করতে একটা বড় বোল/গামলার প্রায় পাঁচ ভাগের চার ভাগ বিশুদ্ধ পানিতে বাকি এক ভাগ সাদা ভিনেগার মিশিয়ে নিন। ২০-মিনিট ধরে ওই পানিতে ফল-সবজি ডুবিয়ে/ভিজিয়ে রেখে দিন। এরপর ওই পানি(Water) থেকে তুলে চলমান বিশুদ্ধ পানিতে ভালো করে ধুয়ে নিয়ে রাসায়নিকমুক্ত(Chemical free) করা যাবে।

– যে ফল-সবজি কয়েকটি লেয়ার (যেমন- বাধাকপি, মোচা ইত্যাদি) সেগুলোর বাইরের অংশ ফেলে দিতে হবে। ফ্রিজ বা রেফ্রিজারেটর ৪০ ডিগ্রির সেলসিয়াসের নিচে শাক-সবজি-ফল সংরক্ষণ করলে জীবাণুমুক্ত(Disinfectant) করা সম্ভব (বিজ্ঞানী লুইস)।

– শুকনা খাবার (মুড়ি, খৈ, চিড়ে ইত্যাদি) পরিষ্কার কাগজ বা কাপড় বা তোয়ালেতে ভালো করে নিগড়ে মুছে নিলে ব্যাকটেরিয়া(Bacteria) মুক্ত করা যাবে।

Check Also

শরীরের তাপ

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার। হিট অ্যালার্ট চলছে দেশজুড়ে। তীব্র গরমে পুড়ছে প্রকৃতি। দাবদাহের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *