Home / রান্না ঘর / শিখে নিন মজাদার কাবাব বিরিয়ানি রেসিপি

শিখে নিন মজাদার কাবাব বিরিয়ানি রেসিপি

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো মজাদার কাবাব বিরিয়ানি (Kabab Biryani) রেসিপি সম্পর্কে। ভারী খাবার বাড়িতে মাঝেমধ্যে রান্না তো হয়ই। ছুটির দিন চাইলে করাই যায়। আর যদি অতিথি আসে তবে তো কথাই নেই। বিরিয়ানিতে কাবাবের স্বাদ আনা সে রকম একটি পদের রেসিপি নিয়ে হাজির হলাম আজ।কাবাব বিরিয়ানি

শিখে নিন মজাদার কাবাব বিরিয়ানি রেসিপি

উপকরণ
গরুর মাংস(Beef) ৫০০ গ্রাম, সিরকা ২ টেবিল চামচ, মাস্টার্ড সস ২ টেবিল চামচ, শর্ষের তেল(Oil) ৪ টেবিল চামচ, সাদা গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, সয়া সস ২ টেবিল চামচ, অয়েস্টার সস ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, টক দই(Sour yogurt) ৪ টেবিল চামচ, কাবাব মসলা ২ চা-চামচ, আদা-রসুনবাটা ১ টেবিল চামচ, টমেটো সস(Tomato sauce) ২ টেবিল চামচ ও কাচুরি মেথি ১ চা-চামচ।

পোলাও রান্নার জন্য: পোলাওয়ের চাল ২ কাপ, শর্ষের তেল সিকি কাপ, পেঁয়াজ(Onion) বেরেস্তা আধা কাপ ও মাওয়া ২ টেবিল চামচ।

প্রণালি
মাংস সেদ্ধ করে পানি ঝরিয়ে ওপরের সব উপকরণ দিয়ে এক ঘণ্টা ম্যারিনেট(Marinate) করে রাখতে হবে। এবার টুথপিকে গেঁথে ফ্রাইপ্যানে সামান্য শর্ষের তেলে হালকা বাদামি করে ভেজে নিন। অন্য হাঁড়িতে সিকি কাপ শর্ষের তেল দিয়ে সসের মাখানে অবিশিষ্ট মসলা কষাতে হবে। এরপর চাল এবং এর দেড় গুণ পানি(Water) দিয়ে যথারীতি পোলাও রান্না করে গ্রিল করা স্টিকগুলো মাওয়া ও বেরেস্তা দিয়ে লেয়ার করে ফয়েলে জড়িয়ে ২–৩ ফোঁটা ঘি দিয়ে ঢেকে দিতে হবে। ১৫ মিনিট দমে রেখে পরিবেশন করা যাবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

লাচ্ছা সেমাই

ঈদে পারফেক্ট লাচ্ছা সেমাই তৈরির রেসিপি শিখে নিন

ঈদের সকালে মিষ্টিমুখ না করলে ঈদ আনন্দ উপভোগ্য হয় না। আর বিভিন্ন সেমাইয়ের মধ্যে লাচ্ছা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *