Home / রান্না ঘর / শিমের বিচি দিয়ে মুরগি রান্নার রেসিপি শিখে নিন

শিমের বিচি দিয়ে মুরগি রান্নার রেসিপি শিখে নিন

শীত শেষ। তবুও শীতকালীন কিছু সবজির দেখা এখনও মেলে বাজারে। বছরের এই একটা সময়ই শিমের বিচি পাওয়া যায়। অত্যন্ত পুষ্টিকর শিম ও শিমের বিচি। এতে‌ রয়েছে ভিটামিন (Vitamin) ও মিনারেল, ফাইবার, ক্যালশিয়াম এবং আয়রন। তাই এটি ছোট বড় সবার জন্যই উপকারী। বিশেষ করে গর্ভবতী নারীরা শিমের বিচি বেশি করে খেতে পারেন। এতে গর্ভের সন্তান পরিপূর্ণ পুষ্টি (Nutrition) পাবে।শিমের বিচি দিয়ে মুরগি

শিমের বিচি দিয়ে মুরগি রান্নার রেসিপি শিখে নিন

এই সিজনে শিমের বিচি ঘরে ঘরেই দেখা যায়। এই সবজিটি দিয়ে নানা সুস্বাদু তরকারি রান্না হয়। শুটকি দিয়ে, চিংড়ি দিয়ে এমনকি মুরগি (Chicken) দিয়েও শিমের বিচি রান্না খেতে বেশ মজা। চলুন শিমের বিচি দিয়ে মুরগির তরকারি রান্নার রেসিপিটি জেনে নেই।

যা যা লাগবে
১। মুরগির মাংস- আধা কেজি
২। শিমের বিচি- আধা কেজি
৩। আদা (Ginger) বাটা- দেড় টেবিল চামচ
৪। রসুন বাটা-দেড় টেবিল চামচ
৫। লাল মরিচগুঁড়া- ১ চা চামচ
৬। হলুদগুঁড়া- ১ চা চামচ
৭। জিরাগুঁড়া-১ চা চামচ
৮। পেঁয়াজ (Onion) কুচি- দেড় কাপ
৯। কাঁচামরিচ- ৬টি
১০। দারচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা
১১। ধনেপাতা
১২। লবণ- স্বাদমতো
১৩। তেল- আধা কাপ

যেভাবে রান্না করবেন
প্রথমে চুলায় একটি পাত্রে শিমের বিচি সামান্য লবণ ও হলুদ দিয়ে আধা সেদ্ধ করে নিন। এবার বিচি থেকে খোসা ছাড়িয়ে নিন। চুলায় একটি ননস্টিকি পাত্র বসান। এতে তেল দিয়ে পেঁয়াজ কুঁচি দিন। পেয়াজ নরম হয়ে গেলে এলাচ, দারুচিনি (Cinnamon), লবঙ্গ, তেজপাতা এবং কাঁচামরিচ দিন। কিছুক্ষণ ভাজুন। এবার এতে আদা রসুন (Garlic) বাটা ও লবণ দিয়ে ভালো করে নাড়ুন। আরো একটু ভেজে হলুদ, মরিচ ও জিরা গুঁড়া (Cumin powder) দিয়ে দিন। মসলা কষিয়ে নিন। তেল ছেড়ে দিলে ধোয়া মুরগির মাংস দিয়ে ভালো করে নাড়ুন। মাংস কষিয়ে এতে পরিমাণমতো পানি দিন। ঢাকনা দিয়ে ঢেকে রান্না করুন।

মাংস আধা সেদ্ধ হয়ে এলে শিমের বিচি দিয়ে দিন। মাংস ও শিমের বিচি সেদ্ধ হয়ে এলে লবণের স্বাদ চেখে নিন। প্রয়োজনমতো ঝোল রেখে নিন। শেষে ধনেপাতা কুঁচি দিয়ে নামিয়ে ফেলুন। তৈরি হয়ে যাবে শিমের বিচি দিয়ে মুরগি রান্না।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

মুড়িঘন্ট

মাছের মাথা দিয়ে মুড়িঘন্ট রান্নার সহজ রেসিপি

ছুটির দিন সবার ঘরেই বাহারি রকমের পদ রান্না করা হয়। পোলাও-মাংসের বদলে এবার না হয় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *